বোরো মৌসুমে ৩২ টাকা দরে ধান ও ৪৫ টাকায় চাল কিনবে সরকার

প্রকাশ: এপ্রিল ২২, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

কৃষকের কাছ থেকে চলতি বোরো মৌসুমে ৩২ টাকা কেজি দরে পাঁচ লাখ টন ধান কিনবে সরকার। আর চালের দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ৪৫ টাকা। গতবার ধান কেনা হয়েছিল ৩০ টাকা কেজি এবং চাল ৪৪ টাকা দরে। সে হিসাবে ধানের দাম এবার কেজিতে ২ টাকা বাড়ানো হয়েছে। সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে গতকাল খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভাশেষে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সাংবাদিকদের এ তথ্য জানান। 

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘ধান-চাল কেনা শুরু হবে ৭ মে থেকে, যা চলবে ৩১ আগস্ট পর্যন্ত। এর মধ্যে সবচেয়ে বেশি ধান কেনা হবে হাওর থেকে। কৃষক যাতে তার উৎপাদনের ন্যায্যমূল্য পান, সেজন্য এবার ধানের কেজি ২ টাকা বাড়ানো হয়েছে এবং এতে কৃষক উৎপাদনে উৎসাহিত হবেন।’

গতবারের চেয়ে এবার এক লাখ টন বেশি ধান কেনা হবে জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘প্রয়োজনে কৃষকের কাছ থেকে পাঁচ লাখ টনের বেশি ধান কেনা হবে। ধানের পাশাপাশি এবার ৪৫ টাকা কেজি দরে ১১ লাখ টন সেদ্ধ চাল সংগ্রহ করা হবে। গতবার এটি ৪৪ টাকা কেজি দরে কেনা হয়েছিল। এছাড়া ৪৪ টাকা কেজি দরে এক লাখ টন আতপ চাল কিনবে সরকার। ৩৪ টাকা কেজি দরে কেনা হবে ৫০ হাজার টন গমও।’ খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার জানান, দেশে এখন খাদ্যের কোনো ঘাটতি নেই, ১২ লাখ টন মজুদ আছে। তবে কেন চাল আমদানির সিদ্ধান্ত নিল সরকার—এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘সরকারের কিছু গোপন পলিসি (নীতি) থাকে, তা বলা যাবে না।’ ধান কেনার সঙ্গে প্রশাসনের সবাইকে যুক্ত করা হয়েছে বলে জানান তিনি।

খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা বছরে দুবার অনুষ্ঠিত হয়। এ কমিটিতে মোট মন্ত্রী আছেন আটজন, সচিব আছেন ১০ জন। এর সভাপতি খাদ্যমন্ত্রী। খাদ্যশস্যের উৎপাদন, চাহিদা, মজুদ এসব বিষয়ে আলোচনা হয়ে থাকে এ কমিটির সভায়। এছাড়া খাদ্যসম্পর্কিত বিষয়েও সিদ্ধান্ত নেয়া হয়ে থাকে।

সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন; স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম, কৃষিমন্ত্রী মো. আব্দুস শহীদ, ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী মো. মহিববুর রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম (টিটু) এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী বেগম রোকেয়া সুলতানা অংশ নেন। উপস্থিত ছিলেন বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরাও।



সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫