টোকিও ফ্যাশন ওয়ার্ল্ডে অংশ নিল বাংলাদেশ

প্রকাশ: এপ্রিল ২০, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ টোকিও বিগ সাইটে ১৭-১৯ এপ্রিল তিন দিনব্যাপী অনুষ্ঠিত ফ্যাশন ওয়ার্ল্ড টোকিওতে অংশগ্রহণ করেছে। ফ্যাশন ওয়ার্ল্ড জাপানের ফ্যাশন শিল্পের জন্য সবচেয়ে বড় ট্রেড শো। এ বছর সারা বিশ্ব থেকে প্রায় ৮০০টি পোশাক, ব্যাগ, জুতা, টেক্সটাইল, চামড়াসহ বিভিন্ন প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করেছে। বাংলাদেশ এক দশকেরও বেশি সময় ধরে টোকিও ফ্যাশন ওয়ার্ল্ডে অংশ নিচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) বাজার উন্নয়ন উদ্যোগের আওতায় বাংলাদেশের পোশাক ও চামড়া শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট ১২টি রফতানিকারক প্রতিষ্ঠান এবার মেলায় অংশগ্রহণ করে। জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ মেলার প্রথম দিনে বাংলাদেশ প্যাভিলিয়ন উদ্বোধন করেন।

বাংলাদেশ দূতাবাস একই দিনে টোকিও বিগ সাইটে ‘মেড ইন বাংলাদেশ টেক্সটাইল, চামড়া ও পাটজাত পণ্য’ শীর্ষক সেমিনারের আয়োজন করে। সেমিনারে স্বাগত বক্তব্যে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বাংলাদেশ থেকে আরো বেশি পরিমাণে মানসম্পন্ন পণ্য আমদানির জন্য জাপানি ব্যবসায়ী প্রতিনিধিদের প্রতি আহ্বান জানান।

জাপান টেক্সটাইল প্রডাক্টস কোয়ালিটি অ্যান্ড টেকনোলজি সেন্টারের পরিচালক ও জেনারেল ম্যানেজার কেই ফুনাকি বাংলাদেশে তাদের ব্যবসায়িক অভিজ্ঞতার ওপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (বাণিজ্য) ড. আরিফুল হক বাংলাদেশে জাপানি ব্যবসায়ীদের জন্য ব্যবসার সম্ভাবনা এবং দূতাবাসে প্রদত্ত সেবার কথা উল্লেখ করেন। সেমিনারটি জাপান এক্সটারনাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) এবং ইউনিডো আইটিপিও টোকিওর সহায়তায় আয়োজন করা হয়।

এছাড়া গতকাল সন্ধ্যায় বাংলাদেশ দূতাবাস বঙ্গবন্ধু মিলনায়তনে ব্যবসায়ী প্রতিনিধি, প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী এবং দূতাবাসের কর্মকর্তাদের অংশগ্রহণে একটি মতবিনিময় সভা ও নেটওয়ার্কিং ইভেন্টের আয়োজন করে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫