টিকফার অগ্রগতি আলোচনা

ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ

প্রকাশ: এপ্রিল ১৮, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা ফোরাম চুক্তির (টিকফা) সপ্তম কাউন্সিলের সর্বশেষ বৈঠক হয়েছে গত বছরের সেপ্টেম্বরে। এরপর ছয় মাস কেটে গেছে। পরবর্তী অগ্রগতি নিয়ে আলোচনার জন্য আগামী সপ্তাহে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের বাণিজ্যবিষয়ক প্রতিনিধির দপ্তরের (ইউএসটিআর) কর্তাব্যক্তিরা। এতে নেতৃত্ব দেবেন দেশটির দক্ষিণ ও মধ্য এশিয়ার সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ। কূটনৈতিক ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। 

দ্বিপক্ষীয় বাণিজ্য বাধা কমিয়ে আনা এবং বাণিজ্য সম্প্রসারণের উপায় খুঁজে বের করার একটি কার্যকর প্রক্রিয়া হিসেবে ২০১৩ সালে টিকফা চুক্তি স্বাক্ষর হয়। এরপর পর্যায়ক্রমে সাতটি টিকফা কাউন্সিল বৈঠক হয়েছে। সর্বশেষ বৈঠকটি হয়েছে ঢাকায়, ২০২৩ সালের সেপ্টেম্বরে। চলতি বছর ওয়াশিংটন ডিসিতে পরবর্তী টিকফা কাউন্সিল বৈঠক হওয়ার কথা রয়েছে। তার আগে সপ্তম বৈঠকের আলোচনা-পরবর্তী সর্বশেষ অগ্রগতি জানতে ঢাকায় আসছেন ব্রেন্ডন লিঞ্চ। 

কূটনৈতিক সূত্র জানিয়েছে, সফরে ব্রেন্ডন লিঞ্চ টিকফা-সংশ্লিষ্ট বাংলাদেশের সরকারি-বেসরকারি অংশীজনদের সঙ্গে বৈঠক করবেন। সেখানে তারা টিকফা কাউন্সিল বৈঠকের সর্বশেষ আলোচনা-পরবর্তী অগ্রগতির বিষয়গুলো জানতে চাইবেন। ব্রেন্ডন লিঞ্চের সফরের আর কোনো বিস্তারিত দিতে অপারগতা প্রকাশ করে সূত্রটি জানিয়েছে, টিকফার আগামী বৈঠকের তারিখ চূড়ান্ত করার বিষয়েও আলোচনা হতে পারে।  

এ বিষয়ে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বণিক বার্তাকে বলেন, ‘ইউএসটিআর প্রতিনিধি ঢাকায় আসছেন। তিনজনের নাম আমাদের জানানো হয়েছে। এর মধ্যে রয়েছেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়ার সহকারী বাণিজ্য প্রতিনিধি ব্রেন্ডন লিঞ্চ। আমাদের সঙ্গে তাদের বৈঠক হবে ২১ এপ্রিল। বৈঠকটি টিকফার ইন্টারসেশনাল। এ ধরনের বৈঠকে মূলত সর্বশেষ আলোচনা-পরবর্তী অগ্রগতি নিয়ে কথা হয়।’

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ দ্বিপক্ষীয় বাণিজ্য সম্পর্ককে প্রভাবিত করে এমন বিভিন্ন বিষয় নিয়ে টিকফা কাউন্সিলের সপ্তম বৈঠকে আলোচনা হয়। বিশেষ করে শ্রম সংস্কার নিয়ে আলোচনার পাশাপাশি বিনিয়োগ পরিবেশ ও ডিজিটাল বাণিজ্যকে প্রভাবিত করে এমন নীতি, মেধাসম্পদের সুরক্ষা ও আইনের প্রয়োগ এবং কৃষি খাতে দ্বিপক্ষীয় সহযোগিতার বিষয়গুলো নিয়ে আলোচনা হয় ওই বৈঠকে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫