গোল্ডম্যান স্যাকসের মুনাফা বেড়েছে ২৮ শতাংশ

প্রকাশ: এপ্রিল ১৭, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

চলতি বছরের প্রথম প্রান্তিকের (জানুয়ারি-মার্চ) আয়ের হিসাবে ওয়াল স্ট্রিটের পূর্বাভাসকে ছাড়িয়ে গেছে গোল্ডম্যান স্যাকস। এ প্রান্তিকে ২০২৩ সালের একই সময়ের তুলনায় মুনাফা বেড়েছে ২৮ শতাংশ। মূলত আন্ডাররাইটিং, ডিল ও বন্ড ট্রেডিং পুনরুদ্ধারের মাধ্যমে আয় ও মুনাফার পরিমাণ বেড়েছে মার্কিন আর্থিক প্রতিষ্ঠানটির। খবর রয়টার্স।

দুই বছর ধরে মন্দায় থাকার পর বিনিয়োগ ব্যাংকটি শক্তিশালী আয়ের ধারায় ফিরে আসার পর শেয়ারদর ৩ শতাংশের বেশি বেড়েছে।

বছরের প্রথম প্রান্তিকে গোল্ডম্যানের মুনাফা ৪১৩ কোটি ডলারে দাঁড়িয়েছে। অর্থাৎ শেয়ারপ্রতি ১১ ডলার ৫৮ সেন্ট। যদিও বিশ্লেষকদের পূর্বাভাসে বলা হয়েছিল, শেয়ারপ্রতি আয় হবে ৮ ডলার ৫৬ সেন্ট। এলএসইজি অনুসারে, ২০২১ সালের তৃতীয় প্রান্তিকের পর থেকে শেয়ারপ্রতি এ আয় সর্বোচ্চ।

প্রতিদ্বন্দ্বী মরগান স্ট্যানলির প্রায় ৭ শতাংশ পতনের তুলনায় এ বছর গোল্ডম্যান স্যাকসের শেয়ারদর ৪ শতাংশের বেশি বেড়েছে।

গোল্ডম্যানের ইনভেস্টমেন্ট ব্যাংকিং ফি গত প্রান্তিকে ৩২ শতাংশ বেড়ে ২০৮ কোটি ডলার হয়েছে। এ কার্যক্রমের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে আন্ডাররাইটিং ঋণ ও স্টক অফার থেকে উচ্চতর ফি, সেই সঙ্গে একীভূতকরণ পরামর্শ ফি। এছাড়া ফিক্সড ইনকাম, কারেন্সি অ্যান্ড কমোডিটিস (এফআইসিসি) ট্রেডিং খাতে আয় ১০ শতাংশ বেড়ে ৪৩২ কোটি ডলার হয়েছে। ইকুইটি আয় ১০ শতাংশ বেড়ে ৩৩১ কোটি ডলার হয়েছে।

সম্পদ ব্যবস্থাপনা বিভাগ ২৪৫ কোটি ডলারের রেকর্ড ব্যবস্থাপনা ফি আয় করেছে। এরই মধ্যে গোল্ডম্যান স্যাকসের তত্ত্বাবধানে থাকা সম্পদের পরিমাণ রেকর্ড ২ দশমিক ৮৫ ট্রিলিয়ন ডলার, গ্রাহকের সম্পদ ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলারে পৌঁছেছে।

গত মার্চের শেষে গোল্ডম্যানের কর্মী ছিল ৪৪ হাজার ৪০০ জন, যা চতুর্থ প্রান্তিকের তুলনায় ২ শতাংশ কম। প্রতিষ্ঠানটি ২০২৩ সালে হাজার হাজার কর্মী বাদ দেয়, জানুয়ারিতেও এর প্রভাব বিদ্যমান ছিল, যা ২০০৮ সালের আর্থিক সংকটের পর থেকে বৃহত্তম ছাঁটাই।

একীভূতকরণ ও অধিগ্রহণের পরামর্শের ক্ষেত্রে গত বছর নেতৃত্বের পর্যায়ে ছিল গোল্ডম্যান স্যাকস। এ সময় ৬ হাজার কোটি ডলারে পাইওনিয়ার ন্যাচারাল রিসোর্স কিনে নেয় এক্সন মবিল। গত বছরের এমন কিছু বড় চুক্তিতে ভূমিকা ছিল প্রতিষ্ঠানটির। 

চলতি বছরও এ ধরনের কার্যকলাপ আরো বাড়তে পারে বলে জানিয়েছে গোল্ডম্যান স্যাকস।

বর্তমানে কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ে গ্রাহকদের পরামর্শ দিচ্ছে গোল্ডম্যান স্যাকস। এর মধ্যে রয়েছে সম্ভাব্য বাণিজ্যিক ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ ও চাকরির ওপর এ প্রযুক্তির প্রভাব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫