সেনা সদস্যসহ মিয়ানমারের আরো ১৩ জনের বাংলাদেশে অনুপ্রবেশ

প্রকাশ: এপ্রিল ১৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, বান্দরবান

মিয়ানমারের আরাকান রাজ্যে চলমান সংঘর্ষে দেশটির সেনা ও সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড অব পুলিশের (বিজিপি) আরো ১৩ সদস্য বাংলাদেশে আশ্রয় নিয়েছে। এ নিয়ে গত ৩ দিনে আশ্রয় নেয়ার সংখ্যা ২৯ এ দাঁড়িয়েছে।

তথ্যটি নিশ্চিত করেছেন বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সদর দফতরের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম। তিনি সাংবাদিকদের বলেন, মঙ্গলবার (১৬ এপ্রিল) নতুন করে ১২ জন ও দুপুরে ১ জন এপারে পালিয়ে আসে। এর মধ্যে বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার রেজুপাড়া সীমান্ত দিয়ে ২ জন, বাইশফাড়ি সীমান্ত দিয়ে ১ জন এবং জামছড়ি সীমান্ত দিয়ে ১০ জন প্রবেশ করে।

এ ১৩ জনের মধ্যে বিজিপি ও সেনাবাহিনীর সদস্য রয়েছে। অস্ত্র জমা নিয়ে বিজিবি তাদের হেফাজতে নিয়েছে। তারা বর্তমানে নাইক্ষ্যংছড়ি সদরের ১১ বিজিবির হেফাজতে রয়েছে বলে তিনি জানান।

বিজিবির সুত্র জানায়, এর আগে সোমবার (১৫ এপ্রিল) বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশফাড়ি সীমান্ত দিয়ে ২ সেনা সদস্য পালিয়ে আসে। তার আগে রোববার (১৪ এপ্রিল) টেকনাফ সীমান্ত দিয়ে পালিয়ে আসে বিজিপির আরো ১৪ সদস্য। এছাড়া সেখানে আগে থেকে আরো ১৮০ জন আশ্রয়ে রয়েছে। সব মিলিয়ে এখন ১১ বিজিবির হেফাজতে আছে মোট ২০৯ জন।

সুত্র আরো জানায়, মিয়ানমারে চলমান সংঘাতের মধ্যে প্রাণ বাঁচাতে এর আগে কয়েক দফায় বাংলাদেশে আশ্রয় নিয়েছিলেন মোট ৩৩০ জন। গত ১৫ ফেব্রুয়ারি ওই ৩৩০ জনকে মিয়ানমারে ফেরত পাঠায় বাংলাদেশ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫