বগুড়ায় পরিবহনে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ

প্রকাশ: এপ্রিল ১৬, ২০২৪

বণিক বার্তা প্রতিনিধি, বগুড়া

ঈদের ছুটি শেষে বগুড়া থেকে ঢাকায় ফেরার ঝক্কি বেড়েছে। পথের ধাক্কা এবার লেগেছে টিকিটে। ঘরে ফেরার সময় যানজটের ধাক্কা না থাকলেও কর্মস্থলে ফেরার টিকিটের দাম বেড়েছে প্রায় ৯০ শতাংশ। ৫৫০ টাকার টিকিট এখন কিনতে হচ্ছে ৯০০ টাকায়। তবু  সিট নেই বলে পরিবহন শ্রমিকরা হয়রানি করছেন কর্মজীবীদের। বাস সংকট দেখিয়ে দ্বিগুণ ভাড়া আদায় করা হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের।

জানা যায়, ঈদুল ফিতর ও পহেলা বৈশাখের ছুটি শেষে কর্মস্থলে ফিরতে শুরু করেছে কর্মজীবী মানুষ। ছুটির পর সবাই একসঙ্গে ফিরতে শুরু করেছে। এজন্য বগুড়া শহরের বিভিন্ন বাসস্ট্যান্ডে মানুষের ভিড় লেগে আছে।

পরিবহন শ্রমিকরা বলছেন, ঢাকাগামী বাস সংকটের কারণে সময়মতো যাত্রী পরিবহন করা যাচ্ছে না। ঈদের ছুটিতে প্রতি বছর টিকিটের দাম বাড়ানো হয়। এ বছরও দাম বেড়েছে। বাস, ট্রাক, মিনি ট্রাক, সবজি পরিবহনের ট্রাকে করেও কর্মস্থলে ছুটে আসছে মানুষ। রেলেও টিকিট নেই। কোনো কোনো ট্রাকচালক ত্রিপল টানিয়ে ভাড়া হাঁকছে দ্বিগুণ। ফলে ভোগান্তি আর ঝুঁকি নিয়ে বগুড়া থেকে কর্মস্থলে ফিরছে মানুষ। এসব ট্রাকে নারী ও শিশুও দেখা গেছে। তবে যারা ফিরতি টিকিট করে রেখেছিল তারা নির্বিঘ্নে ঢাকায় ফিরছে।

বগুড়া থেকে ঢাকাগামী এসি বাসে ভাড়া নেয়া হচ্ছে ১ হাজার টাকার স্থলে ১ হাজার ২০০-১ হাজার ৭০০ টাকা। আর বিজনেস ক্লাসে নেয়া হচ্ছে ১ হাজার ৪০০ টাকা। এসআর ট্রাভেলসের ননএসি বাসে ৫৫০ টাকা, শাহ ফতেহ আলী এসি বাসে ১ হাজার, মানিক এক্সপ্রেসের এসি বাসের ভাড়া ১ হাজার ২০০ থেকে বাড়িয়ে ১ হাজার ৫০০ টাকা করা হয়েছে। এছাড়া লোকাল বাসে ভাড়া নেয়া হচ্ছে ৮০০-৯০০ টাকা। অন্যান্য সময় নেয়া হতো ৩৫০-৫০০ টাকা।

হানিফ পরিবহনের কাউন্টারের টিকিট বিক্রেতারা জানান, কয়েক দিনের তুলনায় যাত্রীদের চাপ বেশি। ঢাকা থেকে ফিরতে হচ্ছে খালি বাস নিয়ে। একজন যাত্রীও পাওয়া যায় না। ঈদের আগে এসি বাসের টিকিটের দাম ছিল ১ হাজার ৩০০ টাকা। এখন ১ হাজার ৭০০ টাকা।

পরিবহন শ্রমিক হয়রত জানান, প্রথম শ্রেণীর বাসের টিকিট নেই। বিভিন্ন রুটের লোকাল বাস দিয়ে ঢাকায় যাত্রী পরিবহন করার কাজ চলছে। একটু ভাড়া তো বাড়বেই। ঈদে বগুড়া থেকে যাত্রী থাকলেও ঢাকা থেকে ফেরার সময় কোনো যাত্রী পাওয়া যাচ্ছে না। সে কারণে ভাড়া বেশি।

আশিক নামে এক যাত্রী বলেন, ‘৫৫০ টাকার টিকিট অন্য লোকাল বাস থেকে কিনতে হয়েছে ৮৫০ টাকায়। ১ হাজার টাকা দাবি করেছিল। দরদাম করে নিলাম। কিন্তু বাসের সিটের যে হাল তাতে করে কত সময় বসে থাকা যাবে সেটা ভাবতে হচ্ছে। লক্কড়ঝক্কড় বাসে করে ঢাকায় ফেরা কষ্টকর। বাসের টিকিটের দাম বাড়লেও প্রশাসন থেকে কোনো পদক্ষেপ নেয়া হয়নি।’

এদিকে গতকাল বিকালে বগুড়া শহরের বনানী থেকে বেশকিছু ট্রাকে বিভিন্ন বয়সের কর্মজীবীরা ঢাকায় ফিরেছেন। ট্রাকে ত্রিপল টানিয়ে ৬০০-৭০০ টাকা করে ভাড়া নেয়া হচ্ছে। ৩০-৪০ জনের মতো করে যাত্রী উঠছে এসব ট্রাকে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫