মোবাইল নির্মাতাদের ৫৫ হাজার প্রশিক্ষণার্থী নিয়োগ

প্রকাশ: এপ্রিল ১৬, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ভারতের মোবাইল উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো চলতি বছর প্রায় ৫৫ হাজারের বেশি প্রশিক্ষণার্থী নিয়োগ দিয়েছে। দেশটির নিয়োগ ও মানবসম্পদ পরিষেবা সংস্থা টিমলিজ সূত্রে এ তথ্য জানা গেছে। খবর ইটি টেলিকম। 

কম খরচে শ্রম ক্রয়ের উদ্দেশ্যে এ ধরনের শিক্ষানবিশ নিয়োগ এবং উচ্চ পর্যায়ের সুযোগ-সুবিধাগুলোয় কাজ করার জন্য ক্রমশ কারিগরি ও  দক্ষতা পরিষদের সঙ্গে কাজ করছে ইলেকট্রনিকস পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলো।

টিমলিজের চিফ স্ট্র্যাটেজি অফিসার সুমিত কুমার বলেন, ‘ইলেকট্রনিকস সেক্টরে স্কিল কাউন্সিলের দেয়া বিভিন্ন শিক্ষানবিশ প্রোগ্রাম থেকে সেলফোন উৎপাদন খাত ২০২৪ সালে প্রায় ৫৫ হাজার শিক্ষানবিশ নিয়োগ দেয়া হয়েছে, যা গত চার বছরের তুলনায় সাড়ে ১২ গুণ বেশি।  

অপারেশনাল ট্যালেন্ট সলিউশনস, র‍্যান্ডস্ট্যাড ইন্ডিয়ার চিফ কমার্শিয়াল অফিসার ইয়েশব গিরি বলেন, ‘‌২০২৪ সালের জন্য আমাদের একটি আশাবাদী দৃষ্টিভঙ্গি রয়েছে। চলতি অর্থবছরে প্রায় ১ লাখ থেকে ১ লাখ ২০ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশাবাদী আমরা।’

আর এর মধ্যে প্রায় ৪০-৫০ হাজার প্রত্যক্ষ ভূমিকায় আর ৭০-৮০ হাজার পরোক্ষ ভূমিকায় থাকবে বলেও জানিয়েছেন তিনি।  

শিক্ষানবিশ নিয়োগের এ কার্যক্রম প্রাথমিকভাবে খুচরা খাত থেকে ছোট উৎপাদন খাতগুলোয় সীমাবদ্ধ থাকবে। এ খাতে প্রশিক্ষণার্থী নিয়োগের কার্যক্রম ২০২৩ সালের তুলনায় ১২-১৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২২ সালে এই পরিমাণ ছিল ১০ শতাংশ। সমিত কুমার জানিয়েছেন, শিক্ষানবিশ প্রোগ্রামগুলোর মধ্যে পূর্ণ সময়ের চাকরির শিক্ষাও জড়িত আছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫