কারিগরি ত্রুটিতে বিটিসিএলের ৪০ হাজার ওয়েবসাইট বন্ধ

প্রকাশ: এপ্রিল ০৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রায়ত্ত্ব টেলিযোগাযোগ কোম্পানি বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) নিয়ন্ত্রিত তিনটি ডোমেইন সার্ভারে ত্রুটি দেখা দিয়েছে। এ ত্রুটির ফলে বিটিসিএলের নিয়ন্ত্রণাধীন ডটকম ও ডটবিডির অনেক ওয়েবসাইট বন্ধ হয়ে গিয়েছে। এতে বিপাকে পড়েছে এসব ওয়েবসাইটের গ্রাহকরা।

বুধবার (৩ এপ্রিল) সকাল থেকে এসব ডোমেইন সার্ভার নিয়ন্ত্রিত বিভিন্ন ওয়েবসাইটে ব্যবহারকারীরা প্রবেশ করতে পারছেন না।

ডোমেইন সেবাদাতা প্রতিষ্ঠানগুলো জানিয়েছে, বাংলাদেশের ভার্চুয়াল জাতীয় পরিচয়ের রুট ডোমেইন নেটওয়ার্ক সিস্টেমে (ডিএনএস) ত্রুটি দেখা দিয়েছে। ফলে ডট গভ ডট বিডি, ডট কম, ডট বিডি এবং ডট বাংলা এই তিন ডোমেইনে থাকা সরকারি-বেসরকারি ওয়েবসাইটগুলো অনলাইনে ‘আন অ্যাভেইলেবেল দেখাচ্ছে। এতে গ্রাহকরা সমস্যার সম্মুখীন হচ্ছেন। বিশেষ করে এসব ডোমেইন ব্যবহারকারী প্রতিষ্ঠানগুলোকে এ সমস্যায় পড়তে হচ্ছে।

বিটিসিএল সূত্রে জানা গেছে, বিটিসিএলের ডট বিডি ডোমেইন সার্ভিস সকাল ৮টা ৪০ মিনিট থেকে কারিগরি ত্রুটির কারণে বন্ধ আছে। তবে .বাংলা ডোমেইন সার্ভিস যথারীতি চালু আছে। ত্রুটি নিরসনের জন্য কারিগরি টিম কাজ করছে। সার্ভিসটি খুব দ্রুতই চালু করা সম্ভব হবে।

জানতে চাইলে বিটিসিএলের জনসংযোগ প্রকাশনা শাখার জেনারেল ম্যানেজার মীর মোহাম্মদ মোরশেদ বলেন, বুধবার সকালে বিটিসিএলের সার্ভারে সমস্যার সৃষ্টি হয়। যার কারণে ডট বিডি ডোমেইনের গ্রাহকরা ওয়েবসাইটে ঢুকতে পারছেন না। এতে সরকারি বেসরকারি সংস্থার ওয়েবসাইটে সমস্যার সৃষ্টি করেছে।

ডটবিডি ডোমেইন সার্ভিস বন্ধের ফলে বিভিন্ন সরকারি ও বেসরকারি ওয়েবসাইটের কার্যক্রম বিঘ্নিত হওয়ায়  গ্রাহকদের কাছে সাময়িক অসুবিধার জন্য বিটিসিএল কর্তৃপক্ষ আন্তরিকভাবে দুঃখ  প্রকাশ করছে। খুব শিগগিরই এ সেবা স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

বিটিসিএলের বর্তমান ডটবিডিতে জাতীয় ওয়েবসাইটসহ প্রায় ৪০ হাজার ডোমেইন রয়েছে। শুধু জাতীয় ওয়েব পোর্টালের সঙ্গেই রয়েছে সরকারের সব মন্ত্রণালয়, বিভাগ ও দপ্তরের ২৫ হাজার ওয়েবসাইট।

জাতীয় পোর্টালে অনলাইন আবেদন, অনলাইন নিবন্ধন, অর্থ ও বাণিজ্য, শিক্ষা-বিষয়ক, পাসপোর্ট, ভিসা ও ইমিগ্রেশন, পোস্টাল ও কুরিয়ার, পরীক্ষার ফলাফল, টিকেট বুকিং ও ক্রয়, যানবাহন সেবা, রেডিও ও টিভির খবর, নিয়োগ সংক্রান্ত, ইউটিলিটি বিল, কৃষি, মৎস্য ও প্রাণী, প্রশিক্ষণ, ভর্তির আবেদন, তথ্য ভাণ্ডার, বিভিন্ন জিজ্ঞাসা, স্বাস্থ্য বিষয়ক, ইউডিসি, আয়কর, ফরমস ও ট্রেজারি চালানের সেবা পেয়ে থাকেন নাগরিকরা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫