এক্সপ্রেসওয়ের র‍্যাম্প নির্মাণ

নকশা সংশোধনের আশ্বাস সিডিএর

প্রকাশ: এপ্রিল ০৩, ২০২৪

নিজস্ব প্রতিবেদক I চট্টগ্রাম ব্যুরো

নাগরিক সমাজের আন্দোলনের মুখে চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্প নির্মাণে নকশা সংশোধনের আশ্বাস দিয়েছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। নকশা সংশোধন করলেও র‍্যাম্প নির্মাণে কোনোভাবেই গাছ কর্তন ও দ্বিতল সড়কের ক্ষতি করা যাবে না বলে সিডিএকে নাগরিক সমাজের প্রতিনিধিরা অনুরোধ জানান।

গতকাল বিকালে চট্টগ্রাম সিডিএর সম্মেলন কক্ষে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে সিডিএ চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা মতবিনিময় করেন। এ সময় নাগরিক সমাজের প্রতিনিধিরা টাইগারপাস ও সিআরবির এলাকার সৌন্দর্য অক্ষুণ্ন রাখতে র‍্যাম্প নির্মাণের সিদ্ধান্ত থেকে সরে আসার অনুরোধ জানান।

এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্প নির্মাণের জন্য শতবর্ষী বেশকিছু গাছসহ ৪৬টি গাছ কাটবে সিডিএ। গাছ কাটতে এরই মধ্যে বন বিভাগের অনুমতি নেয়ার পাশাপাশি পাহাড়ি ভূমি বাণিজ্যিকভাবে ব্যবহার করতে রেলওয়ে পূর্বাঞ্চলের কাছে অনুমতি চেয়েছে প্রকল্প কর্তৃপক্ষ। এ নিয়ে নাগরিক সমাজের মধ্যে তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে। 

মতবিনিময় সভায় প্রখ্যাত সমাজবিজ্ঞানী অধ্যাপক অনুপম সেন বলেন, ‘টাইগারপাসের দ্বিতল সড়ক এক অপূর্ব সুন্দর জায়গা। ওই এলাকায় র‍্যাম্প হলে একটি কুৎসিত ব্যাপার হয়ে দাঁড়াবে। এতগুলো র‍্যাম্পের দরকার কেন হবে? আমিও তো আরবান প্ল্যানিংয়ের (নগর-পরিকল্পনা) ছাত্র। আরবান প্ল্যানিং হবে প্রকৃতিকে বজায় রেখে, যেন কোনো জঞ্জাল সৃষ্টি না হয়। এলিভেটেড মানেই ওপর দিয়ে দূর-দূরান্তের গাড়ি যাবে। সব রাস্তায় সেটাকে কেন নামাতে হবে। বেশি র‍্যাম্প এলিভেটেড এক্সপ্রেসওয়ের মধ্যেই যানজট সৃষ্টি হবে।’ 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫