বিতর্কের মুখে জার্মানির জার্সি

প্রকাশ: এপ্রিল ০২, ২০২৪

বণিক বার্তা অনলাইন

চলতি বছর ইউরোর আসর বসবে জার্মানিতে। আগামী জুনে শুরু হবে ইউরোপ সেরার লড়াই। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের টুর্নামেন্ট সফল করতে ব্যস্ত সময় পার করছে জার্মান ফুটবল ফেডারেশন (ডিএফবি)। এর মধ্যেই শুরু হয়েছে নতুন বিতর্ক। যে বিতর্কের কেন্দ্রবিন্দু জার্মানির জার্সি। 

কারণ ৪৪ নম্বর জার্সির সঙ্গে অনেকে মিল খুঁজে পাচ্ছেন হিটলারের কুখ্যাত নাৎসি বাহিনীর প্রতীকের। বিতর্কের মুখে ৪৪ নম্বর জার্সি প্রত্যাহারের ঘোষণা দিয়েছে ডিএফবি। কারণ দুটি ‘44’  একসঙ্গে নাৎসি পার্টির শুটজস্টাফেল গ্রুপের ব্যবহৃত স্টাইলাইজড এসএস-এর সঙ্গে সাদৃশ্যপূর্ণ।

প্রসঙ্গত, শুটজস্টাফেল অ্যাডলফ হিটলারের তৃতীয় রাইখের একটি আধাসামরিক সংস্থা। সংস্থাটি  ইউরোপজুড়ে ইহুদি জনগণের ওপর গণহত্যা চালায় ।

জার্সি নিয়ে প্রথম উদ্বেগ প্রকাশ করেন ইতিহাসবিদ মাইকেল কোনিগ। তিনি বলেছিলেন জার্সিতে থাকা নকশা ‘খুবই সন্দেহজনক’ ।

এছাড়া জার্সির গোলাপী রঙ নিয়েও বিতর্কের সৃষ্টি হয়েছে। সমর্থকরা বলছেন যে এটি জার্মানির বৈচিত্র্যকে প্রতিফলিত করছে। তবে সমালোচকরা দাবি করেন, এটি সংস্কৃতির অংশ নয় এবং জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) ইচ্ছাকৃতভাবে এ ধরনের নকশা করেছে।

অ্যাডিডাসের মুখপাত্র অলিভার ব্রুগেন অস্বীকার করেছেন যে ডিজাইনটির সঙ্গে নাৎসি প্রতীকগুলোর সাদৃশ্য ইচ্ছাকৃত ছিল। তিনি বলেন, ‘একটি কোম্পানি হিসেবে আমরা জেনোফোবিয়া, ইহুদি বিদ্বেষ, সহিংসতা এবং ঘৃণার বিরোধিতা করতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা জার্সি কাস্টমাইজ করা নিষিদ্ধ করব।’

সাম্প্রতিক সপ্তাহে এই দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ফুটবলে জার্সির নকশা বিতর্কের জন্ম দিয়েছে। ইংল্যান্ডের সমর্থকরা দলের শার্টের কলারের পেছনে সেন্ট জর্জের ক্রস করা পরিবর্তন নিয়েও  সমালোচনা করেছিলেন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫