ভয়েস মেসেজ ফিচার আনছে গুগল চ্যাট

প্রকাশ: মার্চ ২৯, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

ভয়েস মেসেজ ফিচার চালু করতে যাচ্ছে গুগল চ্যাট। নতুন এ ফিচারের মাধ্যমে এখন থেকে ব্যবহারকারীরা টাইপ করার পরিবর্তে ভয়েস রেকর্ডিং করে মেসেজ পাঠাতে পারবেন। ২০২৩ সালে এ ফিচারের প্রিভিউ দেখিয়েছিল গুগল। আপাতত এটি নির্বাচিত ব্যবহারকারীদের জন্য চালু করা হয়েছে। খবর টাইমস অব ইন্ডিয়া।

প্রাথমিক পর্যায়ে পেইড ওয়ার্কস্পেস অ্যাকাউন্টগুলো ভয়েস মেসেজের এ ফিচার ব্যবহার করতে পারবে। এর মধ্যে রয়েছে এন্টারপ্রাইজ অ্যাসেনশিয়ালস, এন্টারপ্রাইজ অ্যাসেনশিয়ালস প্লাস, এন্টারপ্রাইজ স্ট্যান্ডার্ড এবং এন্টারপ্রাইজ প্লাস সাবস্ক্রিপশন। বিনামূল্যের অ্যাকাউন্টগুলো এখনো ফিচারটি ব্যবহার করতে পারবে না বলে সূত্রে জানা গেছে।

আগামী সপ্তাহের মধ্যে সব যোগ্য ব্যবহারকারীর জন্য ফিচারটি চালু করে দেয়া হবে বলে জানিয়েছে গুগল। বর্তমানে ভয়েস মেসেজ কেবল মোবাইল ডিভাইসে কাজ করে। গুগল শিগগিরই ওয়েব ক্লায়েন্টের জন্য ফিচারটি চালুর পরিকল্পনা করছে।

ভয়েস মেসেজ ফিচারটি ব্যবহার করতে গুগল চ্যাট মোবাইল অ্যাপে প্রবেশ করে মাইক্রোফোন আইকন প্রেস করলে ভয়েস মেসেজ রেকর্ড করা শুরু হবে। ভয়েস মেসেজ রেকর্ডিং চলাকালে ডিসপ্লেতে টাইমারে মেসেজের সময় কতটুকু তা দেখা যাবে। রেকর্ড করা শেষ হলে মেসেজটি প্লেব্যাক করা যাবে ও পাঠিয়ে দেয়া যাবে। ভয়েস মেসেজগুলো প্রয়োজন হলে মুছে দিয়ে আবারো রেকর্ড করার সুযোগ থাকবে। গুগল নিশ্চিত করেছে আগামীতে অডিও ক্লিপের জন্য ভয়েস ট্রান্সক্রিপশন ফিচার যুক্ত করবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫