আইফোনের ব্যাটারি সক্ষমতা বাড়াবে অ্যাপল

প্রকাশ: মার্চ ২৯, ২০২৪

বণিক বার্তা ডেস্ক

আইফোনের ব্যাটারি সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করছে অ্যাপল। সম্প্রতি এ-সংক্রান্ত একটি পেটেন্ট আবেদনের তথ্য প্রকাশ্যে এসেছে। যেখানে ব্যাটারির আকার পরিবর্তন করা ছাড়াই সক্ষমতা বাড়ানোর কথা বলা হয়েছে। খবর গিজমোচায়না।

আইওএসের বিপরীতে অ্যান্ড্রয়েড ডিভাইসের ব্যাটারি সক্ষমতা প্রতিনিয়ত বাড়ছে। বর্তমানে ছয় হাজার মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি রয়েছে। প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকার অংশ হিসেবে এবার অ্যাপল তার ব্যাটারি প্রযুক্তিতে পরিবর্তন আনতে কাজ করছে।

ব্যাটারি সেলস উইথ ট্যাবস অ্যাট রাইট অ্যাঙ্গেল নামে পেটেন্ট আবেদন করা হয়েছে। সেখানের তথ্যানুযায়ী, এর মাধ্যমে ডিভাইসে থাকা ব্যাটারির আকার পরিবর্তন না করেই এর সক্ষমতা বাড়ানো যাবে। ২০২১ সালের সেপ্টেম্বরে প্রথম পেটেন্ট আবেদনটি করা হয় এবং তা চলতি সপ্তাহে প্রকাশিত হয়েছে। ব্যাটারির সক্ষমতা বাড়ানোর জন্য অ্যাপল মেমব্রেনস থেকে শুরু করে ফোল্ডেবল ব্যাটারি উপাদান নিয়েও গবেষণা করছে বলে জানা গেছে।

অ্যাপলের পেটেন্ট আবেদনের তথ্যানুযায়ী, ভবিষ্যতে আইফোনের ব্যাটারিতে কানেক্টর হিসেবে গতানুগতিক কানেকশন পদ্ধতির পরিবর্তে নতুন কিছু যুক্ত হবে। সম্প্রতি পেটেন্ট আবেদন প্রকাশ পাওয়ায় আইফোন সিক্সটিন সিরিজেই যে উন্নত ব্যাটারি ব্যবহার করা হবে সে বিষয়ে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫