প্রথমবারের মতো ফৌজদারি বিচারের মুখোমুখি ট্রাম্প

প্রকাশ: মার্চ ২৭, ২০২৪

বণিক বার্তা অনলাইন

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে দায়ের করা ফৌজদারি মামলার বিচার শুরু হবে আগামী ১৫ এপ্রিল। পর্নো তারকা স্টরমি ড্যানিয়েলসকে ঘুস দেয়ার মামলায় তার বিবাদীপক্ষের সময়ের আবেদন নাকচ করে দিয়ে বিচারপতি জুয়ান মার্চান এ দিন ধার্য করেন। এর ফলে ট্রাম্পের বিরুদ্ধে এ প্রথম কোনো ফৌজদারি মামলার বিচার শুরু হতে যাচ্ছে। খবর বিবিসি। 

ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলা হয়েছে। তবে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের আগে সম্ভবত একমাত্র এ মামলায় আদালতকক্ষে হাজির হতে হচ্ছে রিপাবলিকান পার্টির সম্ভাব্য এ প্রার্থীকে। অবশ্য ট্রাম্প তার বিরুদ্ধে আনা ৩৪টি অভিযোগই অস্বীকার করেছেন। সাবেক এ প্রেসিডেন্টের যুক্তি, তার বিরুদ্ধে আনা এসব অভিযোগ অপরাধের পর্যায়ে পড়ে না।

ম্যানহাটনের আদালতে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট  সাংবাদিকদের বলেন, এ মামলাকে নির্বাচনে হস্তক্ষেপ হিসেবে দেখা উচিত। ট্রাম্প বলেন, ‘এটা অমর্যাদাকর এবং আমরা স্পষ্টতই আপিল করতে যাচ্ছি।’ তিনি বলেন, ‘এই মামলা নিতান্তই ভোটারদের ভীতি প্রদর্শন এবং নির্বাচনের হস্তক্ষেপের জন্য করা হয়েছে এবং এটা ঘটতে দেয়া উচিত হবে না।’

এদিকে একই দিন প্রতারণার এক মামলায় শেষ মুহূর্তে ট্রাম্পের বন্ডের পরিমাণ ৪৬ কোটি ৪০ লাখ ডলার থেকে কমিয়ে ১৭ কোটি ৫০ লাখ করেছেন নিউইয়র্কের আরেকটি আদালত। বন্ডের এই অর্থ জমা দিতে তাঁকে ১০ দিন সময় দেয়া হয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫