জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীরা জাতীয় উন্নয়নের গুরুত্বপূর্ণ অংশীদার: স্থানীয় সরকারমন্ত্রী

প্রকাশ: মার্চ ১৯, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশের জনস্বাস্থ্য বিশেষ করে স্যানিটেশন ও সুপেয় পানি সরবরাহের ক্ষেত্রে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বিশাল ভূমিকা রয়েছে। এ অধিদপ্তরের মাঠ পর্যায়ে ডিপ্লোমা প্রকৌশলীরা বিভিন্ন কাজে সম্পৃক্ত রয়েছেন এবং দেশের মানুষের জীবনমান উন্নয়নে সরাসরি কাজ করে যাচ্ছেন। তাই জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীরা আমাদের জাতীয় উন্নয়নে সরাসরি ব্যাপক ভূমিকা রাখছেন।

মঙ্গলবার (১৯ মার্চ) জনস্বাস্থ্য প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতি আয়োজিত"‘স্মার্ট নাগরিকসেবা নিশ্চিতকরণে জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীদের অঙ্গীকার’ শীর্ষক জাতীয় সম্মেলন-২০২৪ এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মো. তাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতির ব্যাপক উন্নয়ন হয়েছে। সারা বিশ্বে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং করোনা ভাইরাসের কারণে অর্থনীতির মন্থরগতির সময়ও প্রধানমন্ত্রীর সঠিক নেতৃত্বগুণের কারণে বাংলাদেশে বিভিন্ন নেতিবাচক প্রভাব তুলনামূলক কম পড়েছে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিশ্ববাজারে সারের দাম ১ হাজার ১০০ ডলারের ওপর বৃদ্ধি পাওয়ার পরও সরকার সার এবং কৃষি যন্ত্রপাতি আমদানি বন্ধ করেনি যাতে কৃষক ক্ষতিগ্রস্ত না হয় এবং খাদ্য উৎপাদনে কোনো ব্যাঘাত সৃষ্টি না হয়।

মন্ত্রী এ সময় সরকারি বিভিন্ন দফতরসহ সব ক্ষেত্রে জবাবদিহির ওপর গুরুত্ব আরোপ করে বলেন, রাষ্ট্রের সব স্তরে জবাবদিহি নিশ্চিত করা গেলে মানুষ তার সুফল পাবে। ডিপ্লোমা প্রকৌশলীরা মানুষের কল্যাণে আন্তরিকতা ও পেশাদারিত্বের সঙ্গে কাজ করবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

স্থানীয় সরকারমন্ত্রী এ সময় সুন্দর কর্ম পরিবেশের ওপর গুরুত্ব আরোপ করে বলেন, কর্মপরিবেশ সুন্দর হলে তা কর্মীদের মধ্যে সন্তুষ্টি তৈরি করে যা কাজের প্রতি তাদের আন্তরিকতা অনেক গুণ বাড়িয়ে দেয়। তিনি জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে একটি সুন্দর কর্ম পরিবেশ সৃষ্টিতে সবাইকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানান। বক্তব্যের শেষে মন্ত্রী জনস্বাস্থ্য ডিপ্লোমা প্রকৌশলীদের জাতীয় সম্মেলনের সাফল্য কামনা করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব ড. মলয় চৌধুরী, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সরোয়ার হোসেন, ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের সভাপতি এ কে এম এ হামিদ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫