রিসার্চ সোসাইটি

দেশে বিশ্ববিদ্যালয় পর্যায়ে গবেষণা সংসদের জন্মকথা

প্রকাশ: ফেব্রুয়ারি ১৯, ২০২৪

আনিসুর রহমান

বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে নতুন জ্ঞান সৃষ্টি ও তা সমাজে ছড়িয়ে দেয়ার উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের জন্ম। তবে বাংলাদেশের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলো এ কাজে একেবারেই আনকোরা। যদিও এ ভূমিতে বিশাল গবেষণার ফিল্ড বিদ্যমান, তার পরও দেশের প্রতিটি বিদ্যাপীঠের প্রায় একই হাল। শিক্ষকদের মাঝে স্বল্পবিস্তর গবেষণাচর্চা চললেও উচ্চ শিক্ষার গুরুত্বপূর্ণ এ অধ্যায়ে শিক্ষার্থীদের অংশগ্রহণ নেই বললেই চলে। এ রকম প্রেক্ষাপটে দেশব্যাপী বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করা, গবেষণাভীতি দূর করা ও গবেষণাকে সহজবোধ্যভাবে তুলে ধরার মাধ্যমে একটি গবেষণামনস্ক সমাজ গঠনে উদ্যোগ গ্রহণ ছিল সময়ের দাবি। এ প্রয়োজনীয়তা থেকেই ২০১৬ সালের ৬ ডিসেম্বর প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। শিক্ষার্থীদের উদ্যোগে প্রতিষ্ঠিত ও পরিচালিত এটিই দেশের প্রথম গবেষণা সংগঠন।

তবে এ ধরনের একটি সংগঠন কাঠামো দাঁড় করাতে পরিকল্পনা চলছিল আরো দুই বছর আগে থেকে বলে জানান সংগঠনটির আহ্বায়ক ও প্রতিষ্ঠাতা সভাপতি সাইফুল্লাহ সাদেক। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের ২০০৭-০৮ সেশনের এ শিক্ষার্থী বলেন, ‘‌শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ে নয়, আমাদের মূল উদ্দেশ্য ছিল দেশের প্রতিটি বিশ্ববিদ্যালয় ও কলেজে গবেষণা সংগঠন প্রতিষ্ঠা করা। সবাইকে নিয়ে একটি স্নাতক গবেষণা কমিউনিটি প্রতিষ্ঠা ও এর মাধ্যমে দেশে গবেষণা সংস্কৃতি জাগ্রত করা, যাতে ভবিষ্যৎ বাংলাদেশ বিনির্মাণে গবেষণাবান্ধব নেতারা দেশকে যার যার জায়গা থেকে এগিয়ে নিতে পারেন। দেশের সর্বত্র শিক্ষিত সমাজের মাঝে গবেষণার প্রবণতা সৃষ্টির ক্ষেত্রেও এ সংগঠন প্রতিষ্ঠায় সহযোগিতা প্রদান করে। গবেষণায় তরুণদের ক্রমাগত সচেতন করার মাধ্যমে বিশ্বের বুকে ঢাকা বিশ্ববিদ্যালয়কে গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিত করে তোলা এ সংগঠনের অন্যতম লক্ষ্য। সর্বোপরি সব ছাত্র-ছাত্রীকে গবেষণায় উদ্বুদ্ধ করে একটি উদার, যৌক্তিক, অসাম্প্রদায়িক, সুন্দর সমাজ, রাষ্ট্র ও পৃথিবী বিনির্মাণে সহযোগিতা করা এ গবেষণার সংসদের মূল লক্ষ্য।’

সংগঠনের পরবর্তী কার্যক্রমের বিষয়ে তিনি বলেন, ‌‘‌যেহেতু সুন্দরতম একটি পৃথিবীর জন্য গবেষণা (রিসার্চ ফর আ বেটার ওয়ার্ল্ড) স্লোগানধারী শিক্ষার্থীদের এ প্রতিষ্ঠানের সুদূরপ্রসারী উদ্দেশ্য দেশে একটি গবেষণা সংস্কৃতি গড়ে তোলা, সেহেতু বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদগুলোর সমন্বিত প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা হয়েছে বাংলাদেশ গবেষণা সংসদ, যা আমাদের মেধাস্বত্ব অধিকার হিসেবে স্বীকৃত।’

ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদকে অনুকরণীয় ধরে যাত্রা শুরু করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। আর সরকারি তিতুমীর কলেজ, হোম ইকোনমিকস কলেজ, ইডেন কলেজ, ঢাকা কলেজ গবেষণা ক্লাব। প্রতিষ্ঠার পথে রয়েছে আরো বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের গবেষণা সংসদ, যা প্রতিষ্ঠায় সাইফুল্লাহ সাদেকের নেতৃত্বে  কাজ করছে বাংলাদেশ গবেষণা সংসদ।

শিক্ষার্থীদের একাডেমিক গবেষণায় সমৃদ্ধ করার পাশাপাশি গবেষণা ক্যারিয়ার গ্রহণে সহযোগিতা ও পথ রচনায় নেতৃত্ব প্রদান করছে ঢাবি গবেষণা সংসদ। পাশাপাশি দেশ-বিদেশের গবেষণা সংগঠন, প্রতিষ্ঠান ও স্কলারদের সমন্বয়ে কাজ এবং দেশ-বিদেশের বিভিন্ন গবেষণা সেমিনার ও কর্মশালায় অংশগ্রহণ করেন সংগঠনের সদস্যরা। এর মধ্যে যুক্তরাষ্ট্রভিত্তিক শিক্ষা ও গবেষণা সংগঠন গ্লোবাল সেন্টার ফর ইনোভেশন অ্যান্ড লার্নিংয়ের সহযোগিতায় প্রথমবারের মতো বাংলাদেশে ‘আন্ডারগ্র্যাজুয়েট রিসার্চ ফেলোশিপ’ প্রবর্তন করা হয়। ভারতের মেঘালয়ের নর্থ ইস্টার্নহিল ইউনিভার্সিটিতে অনুষ্ঠিত নয় দিনব্যাপী কর্মশালা ও সেমিনারে রিসার্চ পেপার উপস্থাপন করে সুনাম অর্জন করেন সদস্যরা। 

এছাড়া বর্তমানে ভারত, মালয়েশিয়া, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা সংগঠন আয়োজিত সেমিনারে আমন্ত্রিত হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় গবেষণা সংসদ। সংগঠনটি প্রতি বছর দেশের ভেতরে-বাইরে রিসার্চ ট্যুরের আয়োজন করে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ৩৩ জন গবেষণামনস্ক শিক্ষার্থী নিয়ে শুরু হওয়া গবেষণা সংসদে বর্তমানে দুই হাজারের অধিক তরুণ গবেষক সম্পৃক্ত। ১৪টি বিশেষায়িত দলে বিভক্ত হয়ে তরুণ গবেষকরা নিয়মিত গবেষণার কাজ করছেন। এছাড়া নিয়মিত মিট দ্য রিসার্চার সেশন, স্টুডেন্ট রিসার্চ কনফারেন্স, বিনির্মাণ প্রকাশনা, আন্ডারগ্র্যাজুয়েট রিসার্চ সামিট, গবেষণা বই প্রকাশ, পেপার রাইটিং প্রজেক্ট, রিসার্চ মেথডোলজি ট্রেনিং, এসপিএসএস ট্রেনিং প্রভৃতি কার্যক্রম পরিচালনা করছে সংগঠনটি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫