সড়ক দুর্ঘটনায় মারা গেলেন ম্যারাথনের বর্তমান রেকর্ডধারী

প্রকাশ: ফেব্রুয়ারি ১২, ২০২৪

ক্রীড়া ডেস্ক

পুরুষ ম্যারাথনে বর্তমান রেকর্ডধারী কেনিয়ার কেলভিন কিপতুম আর নেই। নিজ দেশে এক সড়ক দুর্ঘটনায় মাত্র ২৪ বছর বয়সে তিনি মারা গেছেন। রোববার পশ্চিম কেনিয়ায় এক সড়ক দুর্ঘটনায় তার সঙ্গে কোচ রুয়ান্ডার গারভাইস হাকিজিমানাও মারা যান।  

 

২০২৩ সালে পুরুষদের ম্যারাথনে ধুমকেতুর মতোই আবির্ভাব ঘটে কিপতুমের। তিনি স্বদেশী গ্রেট রানার এলিউদ কিপচোগের সঙ্গে রোমাঞ্চকর প্রতিদ্বন্দ্বিতা গড়ে তোলেন। গত বছর অক্টোবরে শিকাগোয় দুই ঘন্টা ৩৫ সেকেন্ডে ২৬.২ মাইল (৪২ কিলোমিটার) দৌড়ে তিনি কিপচোগের রেকর্ড ভেঙে দেন।

 

এই দুই রানারই এ বছর অনুষ্ঠেয় প্যারিস অলিম্পিকের জন্য কেনিয়ার প্রাথমিক স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন।

 

কিপতুমের মৃত্যুতে গভীর শোক জানিয়ে ‘এক্স’ একাউন্টে কিপচোগে লিখেছেন, যে মানুষটি তার রেকর্ড ভেঙে দিয়েছে সেই উঠতি তারকার সামনে তো গোটা জীবনই পড়ে ছিল এবং সে ঈর্ষণীয় সাফল্য পেতে পারতো।

 

কিপতুমকে অসাধারণ এক ক্রীড়াবিদ আখ্যায়িত করে শোক প্রকাশ করেছেন কেনিয়ার প্রেসিডেন্ট উইলিয়াম রুতো। তিনি বলেছেন, কিপতুম বিশ্ব অঙ্গনে শক্ত জায়গা করে নিয়েছিলেন।

 

রোববার কেনিয়ার স্থানীয় সময় রাত ১১টার দিকে মর্মান্তিক এই সড়ক দুর্ঘটনাটি ঘটে। পুলিশ জানায়, কিপতুম গাড়িটি চালাচ্ছিলেন এবং নিয়ন্ত্রণ হারিয়ে বামদিকে এক খাদে পড়ে যান। খাদে প্রায় ৬০ মিটার অতিক্রান্ত হওয়ার পর বড় একটি গাছের সঙ্গে তার গাড়িটি ধাক্কায় খায়। এতে ঘটনাস্থলেই কিপতুম ও হাকিজিমানার মৃত্যু হয়। দুর্ঘটনায় গুরুতর আহত এক তরুণীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

 

কিপতুম ঘোষণা দিয়েছিলেন, আগামী এপ্রিল মাসে ডাচ শহর রটারড্যামে তিনি ২ ঘণ্টার নিচে ম্যারাথন শেষ করবেন, যা আগে কেউ কখনো পারেনি। কিন্তু প্রতিশ্রুতি আর রক্ষা করা হলো না ২৪ বছর বয়সী এই রানারের। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫