বিজিপি সদস্যদের মিয়ানমারে ফেরত পাঠাতে আলোচনা শুরু হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ফেব্রুয়ারি ০৫, ২০২৪

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বিজিপি সদস্যদের ফেরত পাঠাতে দেশটির সঙ্গে আলোচনা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। পররাষ্ট্র মন্ত্রণালয়ে আজ সোমবার (৫ ফেব্রুয়ারি) এক ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, মিয়ানমারের রাখাইন প্রদেশে সরকারি বাহিনীর সঙ্গে বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির সংঘাত ব্যাপক রূপ নিয়েছে। এ সংঘাতের রেশ এসে পড়েছে বাংলাদেশেও। আরাকান আর্মির সঙ্গে টিকতে না পেরে পালিয়ে বাংলাদেশে এসে আশ্রয় নিয়েছে মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) অন্তত ৯৫ সদস্য।

তিনি বলেন, আমাদের নিরবচ্ছিন্ন যোগাযোগ আছে। আজকে সকাল বেলা ওনাদের ডেপুটি ফরেন মিনিস্টার ও আমাদের রাষ্ট্রদূতের সঙ্গে কথা হয়েছে। তারা তাদের বর্ডার গার্ডের যারা আছে তাদের ফিরিয়ে নিয়ে যাবে। কোন প্রক্রিয়ায় ফিরিয়ে নিয়ে যাওয়া হবে, সে নিয়ে আমরা আলোচনা করছি। তাদেরকে কি বাই এয়ার ফিরিয়ে নিয়ে যাওয়া হবে? না বাই বোট ফিরিয়ে নেয়া হবে? এটা নিয়ে আমরা আলাপ-আলোচনা করছি। এর আগে আপনারা জানেন যে ভারতেও ঢুকে পড়েছিল। ভারত থেকে তাদের বাই এয়ারে পাঠিয়ে দেয়া হয়েছে। এরা অবশ্যই যেতে চাইছে তা নয়তো মিয়ানমার সরকার আমাদের সঙ্গে যোগাযোগ করছে কেন।

ফিরিয়ে নেয়ার বিষযয়ে কে যোগাযোগ করেছে এই প্রসঙ্গে মন্ত্রী বলেন তারাও যোগাযোগ করেছে আমরাও যোগাযোগ করেছি। এটা নিয়ে আমরা কাজ করছি। আরো আসছে বা আসার সম্ভাবনা আছে। আমাদের কাছে রেজিস্টার্ড এখনও পর্যন্ত ৯৫ জন। কয়েকজন আহত আছে তারা হাসপাতালে চিকিৎসাধীন বলেও জানান মন্ত্রী।

সীমান্ত সুরক্ষা প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমাদের সীমান্ত রক্ষিত আছে। তারা যেহেতু পালিয়ে এসেছে আমরা তাদেরকে আশ্রয় দিয়েছি। সীমান্ত যথেষ্ট সুরক্ষিত।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫