প্রযুক্তিবিদ তৈরিতে কাজ করছে প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এআই ক্লাব

প্রকাশ: জানুয়ারি ২২, ২০২৪

ফিচার প্রতিবেদক

আগামী দশকে প্রযুক্তি ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার সমন্বয়ে মানবসভ্যতার এমন এক দিকের উন্মোচন হতে যাচ্ছে, যা মাত্রা ও প্রকরণের দিক থেকে অভিনব। স্বাস্থ্য থেকে অর্থনীতি, যোগাযোগ থেকে শিক্ষা কোনো কিছুই কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইয়ের প্রভাবমুক্ত থাকতে পারবে না। এআইয়ের এ তাৎপর্য অনুধাবন করে প্রেসিডেন্সি ইউনিভার্সিটির অফিস অব দ্য স্টুডেন্ট অ্যাফেয়ার্স এবং ক্যারিয়ার সার্ভিসেস আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্লাব নামে একটি বিশেষায়িত ক্লাব প্রতিষ্ঠা করেছে। কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে ছাত্রছাত্রীদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে এ ক্লাব কাজ করছে।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্লাব ছাত্রছাত্রীদের মাঝে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বিষয়ক শিক্ষার বিস্তারে কাজ করছে। এআই একটি মাল্টিডিসিপ্লিনারি বিষয় হওয়ায় বিভিন্ন ব্যাকগ্রাউন্ডের ছাত্রছাত্রীদের এআইয়ের ধারণা নিয়ে কাজ করার একটি ক্ষেত্র তৈরি করে দিচ্ছে। বিভিন্ন এআই প্রজেক্টে অংশগ্রহণে উদ্বুদ্ধকরণের মাধ্যমে শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রতিভার বিকাশ সাধনের কাজ করছে। এআই ক্লাব নিয়মিতভাবে ওয়ার্কশপ, সেমিনার ও প্র্যাকটিক্যাল সেশনের আয়োজন করে। এ সেশনগুলো থেকে ছাত্রছাত্রীরা একদিকে যেমন এআইয়ের বিভিন্ন দিক সম্পর্কে জ্ঞান আহরণ করেন, অন্যদিকে এ জ্ঞান বাস্তবিক ক্ষেত্রে কীভাবে প্রয়োগ করা যায় সেই ব্যাপারেও হাতে-কলমে শিক্ষা লাভ করেন। দ্রুত বর্ধনশীল এআইয়ের ক্ষেত্রে কাজ করার সুযোগের কোনো অভাব নেই। এআই ক্লাব এমন একটি প্লাটফর্ম হিসেবে কাজ করতে চায় যেখানে ছাত্রছাত্রীরা এআই ফিল্ডের এক্সপার্ট প্রফেশনালদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সুযোগ পান। এ নেটওয়ার্কটি ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ ক্যারিয়ার তৈরির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

বছরব্যাপী নিয়মিতভাবে এআইয়ের বিভিন্ন কনসেপ্টের ওপর ওয়ার্কশপ এবং সেমিনারের আয়োজন করে থাকে। প্রফেসর ও ইন্ডাস্ট্রি এক্সপার্ট এ ওয়ার্কশপগুলো পরিচালনা করে থাকেন। মেশিন লার্নিং এবং ডিপ লার্নিং থেকে শুরু করে ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং এবং কম্পিউটার ভিশন পর্যন্ত বিভিন্ন বিষয় নিয়ে এ ওয়ার্কশপ ও সেমিনারগুলো সাজানো। এআই শিক্ষার প্রায়োগিক দিকটিকে উৎসাহিত করার জন্য এআই ক্লাব হ্যাকাথন এবং বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করে। নিয়মিতভাবে এআইয়ের সাম্প্রতিক ট্রেন্ড এবং বিভিন্ন বিষয়বস্তু নিয়ে আলোচনা অনুষ্ঠানের জন্য এআই প্রফেশনাল এবং গবেষকদের আমন্ত্রণ করা হয়। এ লেকচারগুলো ক্লাব মেম্বারদের এআই ফিল্ডে গভীর জ্ঞান অর্জনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এআই নিয়ে গবেষণাকাজ করতে ইচ্ছুকদের জন্য এআই ক্লাব গবেষণা সিম্পোজিয়ামের আয়োজন করে। এ সিম্পোজিয়ামে ছাত্রছাত্রীরা তাদের গবেষণাকর্ম উপস্থাপন করতে পারেন।  একই সঙ্গে শিক্ষিক ও সহপাঠীদের কাছ থেকে মূল্যবান মতামত পেয়ে থাকেন। প্রজেক্ট ও প্রতিযোগিতার মাধ্যমে ছাত্রছাত্রীরা সমস্যা সমাধানের ক্ষেত্রে দক্ষতা অর্জন করে থাকে। একই সঙ্গে নিজেদের সৃজনশীলতা ও উদ্যমী শক্তিকে কাজে লাগিয়ে কীভাবে জটিল সমস্যার সমাধান করা যায় সে ব্যাপারেও ছাত্রছাত্রীরা দক্ষতা অর্জন করেন।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্লাবে যুক্ত আছেন শিক্ষার্থী, শিক্ষক, গবেষক ও ইন্ডাস্ট্রি প্রফেশনালরা।

এআই একটি মাল্টিডিসিপ্লিনারি ফিল্ড হওয়ায় কম্পিউটার সায়েন্স, ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, সিভিল ইঞ্জিনিয়ারিংসহ এমনকি বিজনেসের ছাত্রছাত্রীরাও এ ক্লাবের মেম্বার। অ্যাসোসিয়েট প্রফেসর ইশতিয়াক আল মামুনের নেতৃত্বে এ ক্লাবের তিন সদস্যবিশিষ্ট একটি অ্যাডভাইজার বডি আছে। এ অ্যাডভাইজাররা বিভিন্ন ক্লাব অ্যাক্টিভিটিস পরিচালনার জন্য প্রয়োজনীয় উপদেশ ও নির্দেশনা দেন ছাত্রছাত্রীদের। তাছাড়া এআই ক্লাবের বিভিন্ন প্রোগ্রাম আয়োজনে ফ্যাকাল্টি অ্যাডভাইজাররা সহায়তা প্রদান করে থাকেন। প্রেসিডেন্সি ইউনিভার্সিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ক্লাব ভবিষ্যতে এআই ইন্ডাস্ট্রিতে কাজ করার ক্ষেত্রে গেটওয়ে হিসেবে কাজ করছে। সমসাময়িক বিষয় নিয়ে ওয়ার্কশপ, সেমিনার, প্রতিযোগিতা ইত্যাদি আয়োজন  করার মাধ্যমে এ ক্লাব তার সদস্যদের এআই ফিল্ডে কাজ করার জন্য প্রস্তুত করে তুলছে।  নতুন দশকের অভিনব চ্যালেঞ্জ মোকাবেলায় প্রেসিডেন্সি ইউনিভার্সিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স  ক্লাব, প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এক অনন্য উদ্যোগ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫