ক্যাম্পাস খবর

খাবারের দাম-মান নিয়ন্ত্রণে ঢাবি প্রশাসনের উদ্যোগ

প্রকাশ: জানুয়ারি ০৮, ২০২৪

আনিসুর রহমান, ঢাবি প্রতিনিধি

সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যায় (ঢাবি) ক্যাম্পাসের ভ্রাম্যমাণ দোকানগুলোয় খাবারের মান ও দাম তদারকিতে ‘‌মনিটরিং কমিটি’ গঠন করেছে কর্তৃপক্ষ। ১৭ ডিসেম্বর কমিটির সদস্যরা দোকানগুলো পরিদর্শন করেন। এ-সংক্রান্ত একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে শিক্ষক-শিক্ষার্থীসহ নেটিজেনরা এ উদ্যোগের প্রশংসা করেন। 

খাবারের দোকানগুলোয় পরিচালিত অভিযানে ঢাবি প্রক্টরের পক্ষে তিন সদস্যের কমিটিকে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ও সহকারী প্রক্টর ড. মুহাম্মদ বদরুল হাসান।  কমিটির অন্য দুই সদস্য হলেন বিশ্ববিদ্যালয়ের অপরাধ বিজ্ঞান বিভাগের সরকারী অধ্যাপক এবিএম নাজমুস সাকিব ও ভারপ্রাপ্ত এস্টেট ম্যানেজার ফাতেমা বিনতে মুস্তাফা। কমিটির সদস্যরা খাবারের মান নিয়ে শিক্ষার্থী-ভোক্তাদের অভিযোগ শোনেন এবং নিজেরাও প্রত্যক্ষভাবে খাবারের মান যাচাই করেন। সংশ্লিষ্ট দোকান মালিকদের পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে সতর্ক করে খাবারের দামের দিকে খেয়াল রাখতে নির্দেশ দেন। অনেকেই কমিটির সদস্যদের তৎপরতার প্রশংসা করেন এবং বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ধন্যবাদ জানান।   

এ বিষয়ে ড. মুহাম্মদ বদরুল হাসান বলেন, ‘ছাত্রছাত্রীদের সুস্বাস্থ্য ও মেধাবিকাশে স্বাস্থ্যকর খাবার অতিপ্রয়োজনীয়। আমাদের শিক্ষার্থীদের আর্থিক সক্ষমতা বিবেচনায় খাবারের মানের সঙ্গে দামের বিষয়টিও গুরুত্বপূর্ণ। সে উদ্দেশ্যেই উপাচার্যের নির্দেশে আমরা ক্যাম্পাসের ভ্রাম্যমাণ দোকানগুলো মানসম্মত খাবার পরিবেশন করছে কিনা, খাবারের দাম শিক্ষার্থীদের সক্ষমতার মধ্যে আছে কিনা, পাশাপাশি কী পরিবেশে খাবারগুলো তৈরি হচ্ছে, এ বিষয়গুলো মনিটর করছি। দোকান মনিটরিং কমিটির অভিযান নিয়মিত ও চলমান প্রক্রিয়া বলে তিনি জানান।

গঠিত কমিটির বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মাসুদুর রহমান রহমান বণিক বার্তাকে বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের দোকান বরাদ্দ কমিটির সভায় খাবারের দাম ও মান নিয়ন্ত্রণে একটি সাব-কমিটি গঠনের প্রস্তাব করি। পরে দোকান বরাদ্দ কমিটির নির্দেশে “‍দোকান মনিটরিং কমিটি” নামে একটি সাব-কমিটি গঠন করা হয়। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্টেকহোল্ডারের সমন্বয়ে গঠিত কমিটি নিয়মিত দোকানগুলো পরিদর্শন করে প্রতিবেদন জমা দেবেন। তাদের প্রতিবেদনের ভিত্তিতে উপাচার্য মহোদয়ের নির্দেশে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।’ 

এদিকে ভ্রাম্যমান দোকানগুলো ছাড়াও বিভিন্ন হলের ক্যান্টিনে একই অভিযান পরিচালনার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। এ বিষয়ে ঢাবি প্রক্টর বলেন, ‘হলগুলোর ক্যান্টিনে এ ধরনের মনিটরিং ব্যবস্থা আগে থেকেই রয়েছে। তার পরও যদি শিক্ষার্থীরা চায় তাহলে উপাচার্য মহোদয়কে জানাব। সবার সঙ্গে পরামর্শ করে তিনি প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫