বঙ্গবন্ধুর জীবনের অজানা ঘটনা নিয়ে সিকৃবিতে বিশেষ আলোকচিত্র প্রদর্শনী

প্রকাশ: ডিসেম্বর ২৩, ২০২৩

বিজয়ের ৫২তম বছরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করার প্রয়াসে তার জীবনের নানা অজানা ঘটনা নিয়ে ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শিরোনামে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি) ফটোগ্রাফিক সোসাইটি (এসএইউপিএস)।

আলোকচিত্র প্রদর্শনী অনুষ্ঠানটিতে বঙ্গবন্ধুর জীবনে বিভিন্ন সময়কালে ঘটে যাওয়া ঘটনার ৩০টি আলোকচিত্র প্রদর্শিত হয়।

এসএইউপিএস প্রতি বছর সেট আউট ও আর্ট অফ লাইট শিরোনামে দুটি প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করে থাকে। যেখানে আলোকচিত্রীদের নিজেরদের তোলা ছবি প্রদর্শিত হয়। তবে প্রথমবারে মতো সংগ্রহীত ছবি নিয়ে প্রদর্শনীর আয়োজন করে ক্লাবটি।

২০১৩ সালে ফেসবুক গ্রুপের মাধ্যমে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ফটোগ্রাফিক সোসাইটির যাত্রা শুরু। বিশ্ববিদ্যালয়ের আলোকচিত্রপ্রেমী শিক্ষার্থীরা তাদের একাডেমিক পড়ালেখার বাইরে কিছুটা ভিন্নতার খোঁজে একত্রিত হয়। তাদের ভালোলাগার জায়গা যেহেতু ছিল ছবি তোলা, তাই তারা ক্লাসের পর ছবি নিয়ে আড্ডাসহ একসঙ্গে বিভিন্ন জায়গায় ছবি তুলত।

নিজেদের ছবি তোলার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অন্য শিক্ষার্থীদের মধ্যে ছবি তোলার আগ্রহকে ছড়িয়ে দিতে ২০১৬ সালে প্রথমবার নিজেদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে সেট আউট নামে একটি ছবি প্রদর্শনী ও প্রতিযোগিতার আয়োজন করে। পরবর্তীতে এর আরো তিনটি আসর অনুষ্ঠিত হয়। শেষবার ২০২২ সালের জুলাই মাসে এর চতুর্থ আসর আয়োজিত হয়। 


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫