বিজনেস ক্লাব

শিক্ষার্থীদের চেঞ্জমেকার হিসেবে গড়ে তুলছে এসবিএসএফ

প্রকাশ: ডিসেম্বর ১৮, ২০২৩

ফিচার প্রতিবেদক

বিশ্ব যখন মুনাফার পেছনে ছুটছে, তখন বাংলাদেশের কিছু শিক্ষার্থীর হাত ধরে গড়ে উঠছে এক নতুন পথ। সোশ্যাল ইমপ্যাক্ট তৈরিতে আগ্রহী তরুণদের নিয়ে যাত্রা শুরু হয় সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরামের (এসবিএসএফ)। যেখানে পরবর্তী প্রজন্মকে চেঞ্জমেকার হিসেবে গড়ে তুলতে কাজ করা হয়। সামাজিক ব্যবসা খাতে ভূমিকা রাখার জন্য ২০১২ সালে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে প্রতিষ্ঠিত হয় এসবিএসএফ। এ ফোরামের সদস্যরা মূলত উদ্ভাবনী, টেকসই ব্যবসায়িক মডেল সম্পর্কে সম্যক ধারণা রাখার মাধ্যমে সমাজ পরিবর্তনে কাজ করে যাচ্ছে। সম্প্রতি এ ফোরামটি তাদের ১১তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করে।

পাঠ্যপুস্তকের মধ্যে সীমাবদ্ধ না থেকে এসবিএসএফ থেকে হাতেকলমে শিক্ষা প্রদান করা হয়। সদস্যরা ইন্ডাস্ট্রি এক্সপার্ট ও সামাজিক ব্যবসায় অগ্রগামীদের নেতৃত্বে কর্মশালা, সেমিনার ও সম্মেলনে অংশগ্রহণ করে। তারা কেস স্টাডি, ব্রেইন স্টর্মিং সেশনে যুক্ত হওয়ার সুযোগ পায় এবং এর মাধ্যমে নিজস্ব সামাজিক ব্যবসায়িক ধারণাগুলো বিকাশ ঘটায়। ব্যবসায়িক তহবিলের জন্য প্রতিদ্বন্দ্বিতা করে তাদের দৃষ্টিভঙ্গি বাস্তবায়নের সুযোগও পায় তারা। সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরাম শিক্ষার্থীদের ব্যবসায়িক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে আয়োজন করে সোশ্যাল বিজনেস এক্সপোজার প্রোগ্রাম; যেখান থেকে শিক্ষার্থীরা লিডারশিপ, কমিউনিকেশন স্কিলসহ নানা বিষয়ে সম্যক ধারণা অর্জন করে। এর পাশাপাশি শিক্ষার্থীদের জন্য বেসিক প্রযুক্তি জ্ঞান, মাইক্রোসফট ট্রেনিংসহ নানা ধরনের স্কিল ডেভেলপমেন্ট সেশন ও ওয়ার্কশপের আয়োজন করা হয়।

এসবিএসএফ একাডেমিক ক্লাবের চেয়েও বেশি। এটি বাংলাদেশসহ বিশ্বব্যাপী ইতিবাচক পরিবর্তনের জন্য একত্র সমমনা ব্যক্তিদের প্রতিনিয়ত সহযোগিতা করে যাচ্ছে। সদস্যরা সামাজিক প্রকল্পগুলোতে সহযোগিতা করে, সচেতনতামূলক বিভিন্ন প্রোগ্রাম আয়োজন করে এবং স্থানীয় জনগোষ্ঠীকে সহযোগিতা করার জন্য নিজেদের স্বেচ্ছাসেবী হিসেবে নিয়োজিত করে। সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরাম সদস্যদের দায়িত্ববোধকে জাগিয়ে তোলে এবং তরুণদের সামাজিক ডেভেলপমেন্টের সক্রিয় সহযোগী হওয়ার সক্ষমতা সৃষ্টি করে।

ফোরামটি তার বিভিন্ন উদ্যোগের মাধ্যমে বাংলাদেশের অগণিত মানুষের জীবনকে স্পর্শ করেছে। গ্রামীণ জনগোষ্ঠীকে শিক্ষা প্রদান থেকে শুরু করে স্বাস্থ্যবিধি সচেতনতামূলক প্রচারাভিযান সংগঠিত করা ও খাবার প্রদান, এসবিএসএফ দেশের সামাজিক দৃশ্যপটে একটি স্পষ্ট চিহ্ন রেখে যাচ্ছে প্রতিনিয়ত। হেপাটাইটিস বি ভ্যাকসিনেশন ক্যাম্পেইন, বন্যাদুর্গত মানুষের সেবায় অংশগ্রহণ, ক্ষুদ্র জাতিগোষ্ঠীর উন্নয়নে ক্যাম্পেইনসহ নানা ধরনের সামাজিক আয়োজন করে থাকে সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরাম।

আন্তর্জাতিক পরিসরেও রয়েছে সোশ্যাল বিজনেস স্টুডেন্টস ফোরামের কার্যক্রম। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স অফিসের সঙ্গে একত্রে অনেকগুলো আন্তর্জাতিক প্রোগ্রামের আয়োজন করা হয় এ ফোরাম থেকে। ইন্টারন্যাশনাল সোশ্যাল বিজনেস সামার প্রোগ্রামের পাশাপাশি ভারত, ইউরোপসহ বিশ্বের বহু দেশে এ ফোরামের সদস্যরা ইন্টার্নশিপ, এক্সচেঞ্জসহ নানা প্রোগ্রামে অংশ নেয়ার সুযোগ পায়। তাছাড়া বিভিন্ন দেশে সোশ্যাল বিজনেস নিয়ে কাজ করছে, এমন প্রতিষ্ঠানগুলোর সঙ্গেও এসবিএসএফের রয়েছে কোলাবরেশন।

দারিদ্র্য, অসমতা ও জলবায়ু পরিবর্তনের মতো জটিল চ্যালেঞ্জের সঙ্গে মোকাবেলা করছে এমন একটি বিশ্বে এসবিএসএফ প্রতিনিয়ত আশার আলো দেখাচ্ছে। তরুণদের প্রতিভা উন্মোচন এবং ইনোভেটিভ সব সমস্যার সমাধান প্রমোট করার মাধ্যমে ফোরামটি আরো ন্যায্য এবং টেকসই ভবিষ্যৎ নির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫