বিজনেস ক্লাব

ব্যবসায়িক ব্র্যান্ডিং দক্ষতা বাড়াচ্ছে ‘‌ব্র্যান্ড্রিল’ প্রতিযোগিতা

প্রকাশ: ডিসেম্বর ১৮, ২০২৩

আনিসুর রহমান

সৃজনশীলতাকে কাজে লাগিয়ে কীভাবে গতিশীল ও পরিবর্তনশীল ব্যবসায়িক পরিবেশে ব্র্যান্ডিং করতে হয় তা জানাতে এবং শিক্ষার্থীদের জ্ঞানের পরিধির বিস্তৃতি করে তাদের পেশাদারি অভিজ্ঞতা একত্র করার প্রচেষ্টায় আইডিয়া প্রতিযোগিতার নাম ‘‌ব্র্যান্ড্রিল’। একজন সফল ব্র্যান্ড ম্যানেজারের কী ধরনের গুণাবলি থাকা উচিত, সে সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা লাভের জন্য শিক্ষার্থীদের সহায়তা করতে এ প্রতিযোগিতার আয়োজন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অন্যতম বিজনেস ক্লাব ‘‌ভয়েজ অব বিজনেস’ (ভিওবি) ২০১৭ সাল থেকে ক্লাবটির সিগনেচার ইভেন্ট হিসেবে প্রতিযোগিতাটির আয়োজন করে আসছে।

দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কয়েক শতাধিক প্রতিযোগী দলের মধ্য থেকে তিনটি রাউন্ডে চূড়ান্ত পর্যায়ে বিজয়ী ও দুটি রানার্সআপ টিম নির্বাচন করা হয়। প্রতিযোগিতার তিনটি রাউন্ডের মধ্যে প্রথম রাউন্ডে থাকে অনলাইন কেস সাবমিশন। প্রথম রাউন্ডে নির্বাচিত টিমদের নিয়ে অনুষ্ঠিত হয় দ্বিতীয় রাউন্ড, যেখানে থাকে ওয়ার্কশপ ও ওভিসি। দ্বিতীয় রাউন্ড থেকে নির্বাচিত সেরা দলগুলো লড়ে গ্র্যান্ড ফাইনালের জন্য। গ্র্যান্ড ফাইনালে থাকে কেস সাবমিশন ও ভিডিও প্রেজেন্টেশন। প্রতিযোগিতার পুরস্কার হিসেবে বিজয়ী ও রানারআপদের জন্য থাকে প্রাইজমানি ও সার্টিফিকেট। প্রতিযোগীরা জানান, এতে অংশগ্রহণ করে দেশের সেরা ব্র্যান্ড ব্যক্তিত্বের সামনে নিজের ভেতরের সৃজনশীল ধারণাগুলো উপস্থাপন করার মাধ্যমে নতুন অভিজ্ঞতা অর্জন করা যায়।

ভয়েস অব বিজনেসের গণসংযোগবিষয়ক প্রধান, সাফওয়ান বিল্লাহ বলেন, ‘‌এ ধরনের একটি প্রতিযোগিতা তরুণ ব্যবসায়িক মানসিকতার ব্র্যান্ডিং জ্ঞান বিকাশ ও উন্নত করতে সহায়তা করে।’

ঢাবির ব্যবসায় শিক্ষা অনুষদের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত ভিওবি মূলত একটি প্রকাশনা ক্লাব, যা ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়। সদস্য ও অন্য শিক্ষার্থীদের সার্বিক উন্নয়নে বিভিন্ন ধরনের কর্মশালা, সেমিনার ও প্রতিযোগিতার আয়োজন করে থাকে ক্লাবটি। বিশিষ্ট ব্যবসায়ীদের সঙ্গে সংযোগের মাধ্যমে দক্ষতা বিকাশ এবং জ্ঞান বৃদ্ধির জন্য ব্যবসায়ের শিক্ষার্থীদের জন্য সুযোগ তৈরি করে আসছে। এটি প্রতি বছর ব্যবসায়িক ম্যাগাজিনও প্রকাশ করে, যা ছাত্রদের দ্বারা সম্পাদিত দেশের প্রথম ও একমাত্র ব্যবসায়িক ম্যাগাজিন। 

ভিওবি ব্র্যান্ডিংয়ে বাস্তব অভিজ্ঞতা লাভের ক্ষেত্রে শিক্ষার্থীদের সহায়তা করতে ক্লাবটি প্রায় প্রতি বছর জাতীয় পর্যায়ে ব্র্যান্ড্রিল প্রতিযোগিতার আয়োজন করে। এমনকি বৈশ্বিক কভিড-১৯ মহামারী চলাকালে ভার্চুয়ালি এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। তবে চলতি বছর রাজনৈতিক পরিস্থিতির কারণে এখন পর্যন্ত প্রতিযোগিতাটি আয়োজন করা সম্ভব হয়নি। আগামী বছর ২০২৪ সালের জানুয়ারির শেষ দিকে প্রতিযোগিতাটি আয়োজন করা হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫