বিজনেস ক্লাব

বিজনেস ক্লাবে যুক্ত হওয়ার যত সুবিধা

প্রকাশ: ডিসেম্বর ১৮, ২০২৩

ফিচার প্রতিবেদক

আমরা যে সময়টা অতিবাহিত করছি এই সময়টাতে ব্যবসার সুযোগ ও সম্ভাবনা আগের যেকোনো সময়ের তুলনায় যেমন সহজ তেমনি চ্যালেঞ্জিং। তথ্যপ্রযুক্তির অবাধ প্রবাহ, চতুর্থ শিল্প বিপ্লবের প্রভাব ব্যবসা ক্ষেত্রে এনেছে নবমাত্রা। নতুন নতুন পণ্য যেমন বাজারে আসছে, ঠিক এর বিপরীতে উৎপাদন খাতে যুক্ত হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। বাড়ছে রোবটের ব্যবহার, বদলে গেছে মার্কেটিংয়ের ধরন, বদলেছে মানুষের চাহিদা। একজন বিজনেস গ্র্যাজুয়েটকে এ পরিবর্তনশীল ব্যবসায়িক পরিবেশের যেমন খোঁজ রাখতে হবে, তেমনি নিজেকে তৈরি করতে হবে আগামীর জন্য। 

বিশ্ববিদ্যালয়ে নানা ধরনের ক্লাব বা সংগঠন বহুমাত্রিক সৃজনশীল কাজ পরিচালনা করে। এর মধ্যে অন্যতম হলো বিজনেস ক্লাব। ব্যবসায় প্রশাসনের শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় জীবনের শুরু থেকেই এ সংগঠনের সঙ্গে যুক্ত হওয়া চাই। এ ক্লাবে ব্যবসাসংক্রান্ত নানা কর্মশালা, সামাজিক ইভেন্ট, সেমিনার, বিজনেস আইডিয়া কম্পিটিশন, বিজনেস অলিম্পিয়াডসহ নানা কার্যক্রম পরিচালনা করে। এসব কর্মশালায় অতিথি হিসেবে আসেন দেশসেরা ব্যবসায়ী ও উদ্যোক্তারা। ক্যাম্পাস জীবনেই নেটওয়ার্কিংয়ের সুযোগ তৈরি হয় করপোরেট জগতের সফল ব্যক্তিদের সঙ্গে। আপনি যখন একটি বিজনেস ক্লাবে যুক্ত হবেন তখন সমমনা ব্যক্তিদের সঙ্গে নেটওয়ার্কিং গড়ার সুযোগ পাবেন। যেখানে শিল্প উদ্যোক্তাদের সঙ্গে আপনার বিজনেস আইডিয়া শেয়ার করে পেয়ে যেতে পারেন প্রাথমিক তহবিল। ওয়ারেন বাফেট বলেছিলেন নিজেকে এমন মানুষের সঙ্গে ঘিরে রাখুন যারা আপনার চেয়ে স্মার্ট। ব্যবসায় খাতের স্মার্ট মানুষদের সঙ্গে নিজেকে যুক্ত রাখতে এ ক্লাবের জুড়ি নেই। 

বিজনেস ক্লাব নতুন নতুন ব্যবসায়িক ধারণা নিয়ে প্রতি বছর প্রতিযোগিতার আয়োজন করে। যে প্রতিযোগিতায় অংশ নিয়ে বিজয়ী হলে আপনার ব্যবসায়িক আইডিয়া বাস্তবে রূপ দিতে পেতে পারেন আর্থিক অনুদান। একাডেমিক পড়াশোনা শুধু তাত্ত্বিক দিকগুলো নিয়ে একজন শিক্ষার্থীর জ্ঞানের পরিধি বৃদ্ধিতে সহায়তা করে। কিন্তু পেশাগত উন্নয়নের সুযোগ ক্লাসরুমে থাকে না। পেশাগত উন্নয়নের এ সুযোগ মেলে ক্লাবের নিয়মিত কার্যক্রমে অংশ নিয়ে। আপনার যদি কোনো স্টার্টআপ থাকে তাহলে এ বিজনেস ক্লাবের মাধ্যমেই ব্র্যান্ডিং ও মার্কেটিং করে পরিচিত করতে পারেন দেশব্যাপী। এতে আপনার স্টার্টআপ একটি সফল স্টার্টআপ হিসেবে প্রতিষ্ঠা পেতে পারে সহজেই। একজন বিজনেস গ্র্যাজুয়েটকে ব্যবসার নতুন প্রযুক্তির সঙ্গে আপডেট থাকতে হয় নিয়মিত। আর এর শুরুটা হতে পারে ক্লাব কার্যক্রমের মধ্য দিয়ে। শিল্প উদ্যোক্তারা বিভিন্ন সেমিনারে তাদের সফলতা-ব্যর্থতার গল্প বলেন, কীভাবে তাদের ব্যবসা পরিচালনা করেন, নতুন কী কী প্রযুক্তি ব্যবহার করছেন এসব বিষয়ে সরাসরি জানার সুযোগ মেলে ক্লাবের সেমিনার-সিম্পোজিয়ামে। আর নিজেই যদি নতুন কোনো ব্যবসা শুরু করার কথা ভাবেন তাহলে পরামর্শক হিসেবে ব্যবসা জগতের সফল ব্যক্তিদের সহায়তা নিতে পারবেন খুব সহজেই। সর্বোপরি বিজনেস ক্লাবের সঙ্গে যুক্ত হয়ে আপনিও হয়ে উঠতে পারেন একজন বিজনেস লিডার।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫