বিআইডিএসের রিপোর্ট

নারীদের অবৈতনিক গৃহকর্মের মূল্য জিডিপির প্রায় ১৫ শতাংশ

প্রকাশ: ডিসেম্বর ০৮, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

সম্প্রতি গৃহের অভ্যন্তরীণ অবৈতনিক কাজের মূল্য জিডিপিতে অন্তর্ভুক্তের বিষয়ে আলোচনা হচ্ছে। এমন প্রেক্ষাপটে নারীদের গৃহস্থালী কাজের মূল্য জিডিপির প্রায় ১৫ শতাংশ বলে দাবি করা হয়েছে বিআইডিএসের একটি প্রতিবেদনে।

শুক্রবার (৮ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে সরকারি গবেষণা সংস্থা বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের ( বিআইডিএস) বার্ষিক সম্মেলন উপলক্ষে একটি প্রতিবেদন উপস্থাপন করা হয়। প্রতিবেদনটি তৈরি করেন সংস্থাটির মহাপরিচালক .বিনায়ক সেন।

প্রতিবেদনে বলা হয়, গৃহস্থালী   কেয়ার ওয়ার্ক কাজের মূল্য প্রায় ৭৩ বিলিয়ন ডলার। এ ক্ষেত্রে নারীদের কাজের মূল্য জিডিপির প্রায় ১৪. শতাংশ। আর পুরুষের কাজের মূল্য জিডিপির প্রায় . শতাংশ।

সম্প্রতি  বিবিএস-এর প্রকাশিত টাইম ইউজ সার্ভের তথ্য নিয়ে এই হিসাবটি করা হয়েছে। এ ক্ষেত্রে দেখা যায় গৃহকর্মে নারীরা পুরুষের তুলনায় প্রায় তিনগুণ বেশি কাজ করে।

বিআইডিএসের প্রতিবেদনে বলা হয়, গৃহস্থালি কাজের বিনিময়ে ৭৫ শতাংশ পারিশ্রমিক ধরা হলেও জিডিপিতে আর ১৩ শতাংশ অবদান যুক্ত হতে পারে। যেখানে নারীদের অবদান থাকছে ১১ শতাংশ এবং পুরুষের অবদান শতাংশ। এমনকি ৫০ শতাংশ পারিশ্রমিক দিলেও জিডিপিতে আরো দশমিক % অবদান বৃদ্ধি পেত।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫