শিশুদের যে হৃদরোগ হতে পারে তা অনেকেই জানেন না

প্রকাশ: নভেম্বর ১৫, ২০২৩

আমাদের দেশের অধিকাংশ মানুষই পেডিয়াট্রিক কার্ডিওলজি বা শিশু হৃদরোগ সম্পর্কে অজ্ঞাত। আমি আজ এ বিষয়টি এবং আমাদের সেবা সম্পর্কে কিছু কথা বলব যেটা অবশ্যই সবার জানা উচিত।

শিশুদের যে হৃদরোগ হতে পারে তা আমাদের দেশের অনেকেই এখনো জানেন না। সবার ধারণা শুধু বড়দের হৃদরোগ হয়। সাধারণত শিশুদের দুই ধরনের হৃদরোগ হয়। প্রথমত একটি শিশু মায়ের গর্ভে বেড়ে ওঠার সময়ই এ রোগে আক্রান্ত হতে পারে। অনেক ক্ষেত্রে দেখা যায়, হৃদযন্ত্র তৈরির সময় এতে অস্বাভাবিকতা থাকে। শিশুর হৃদযন্ত্রে যে ভালভ থাকে সেটা সরু হতে পারে অথবা সেখানে কিছু ছিদ্র থাকতে পারে। এগুলোকে আমরা জন্মগত হৃদরোগ বলে থাকি। গবেষণায় দেখা গেছে, প্রতি এক হাজার শিশুর মধ্যে ৮-১০টি শিশু জন্মগতভাবে এ রোগে আক্রান্ত হতে পারে। এগুলো সরল ও জটিল প্রকারের হতে পারে।

জন্মগত হৃদরোগ ছাড়াও একটি শিশু জন্মের পরও এ রোগে আক্রান্ত হতে পারে। যাকে আমরা জন্মপরবর্তী হৃদরোগ হিসেবে চিহ্নিত করে থাকি। মূলত আমরা জন্মগত হৃদরোগের ব্যাপারে মানুষের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছি। আমরা এ নিয়ে বিভিন্ন সেমিনারসহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সচেতনতামূলক প্রচারণা চালাচ্ছি।

আমাদের দেশের অনেককেই আমি দেখেছি এ চিকিৎসার জন্য পার্শ্ববর্তী দেশে যায়। এমনকি অর্থাভাবে লোকজন নিজের জায়গা-জমি বিক্রি করে এ চিকিৎসা করতে বিদেশ যায়। অথচ এ রোগের চিকিৎসা আমাদের ঢাকায় হচ্ছে। হয়তো অল্প ওষুধেই এর সমাধান করা যায় কিন্তু বিষয়টি আমাদের দেশের মানুষরা না জানার ফলে আতঙ্কগ্রস্ত হয়ে বিদেশে যায়, সেক্ষেত্রে তাদের মোটা অংকের টাকা গুনতে হয়। মূলত এ বাস্তবতা সামনে রেখেই আমরা এভারকেয়ার হাসপাতালে এ শিশু হৃদরোগ বিভাগটি চালু করেছি যেন আমাদের দেশেই শিশুদের এ রোগের উন্নত চিকিৎসা নিশ্চিত করতে পারি। সার্জারি ছাড়াই ডিভাইসের ও বেলুনের মাধ্যমে চিকিৎসা সহ সার্জারিও আমাদের হাসপাতালে করা হচ্ছে।

শিশু মায়ের গর্ভে থাকার সময় শিশুদের হৃদযন্ত্র এ রোগ ফিটাল ইকো কার্ডিওগ্রাফির মাধ্যমে নির্ণয় সম্ভব। আমরা এভারকেয়ার হাসপাতালে সেবাটা দিয়ে থাকি। তাছাড়া মায়ের হাইপারটেনশন, ডায়াবেটিস, থাইরয়েডের সমস্যা নিয়ন্ত্রণে রেখে, গর্ভধারণের তিন মাস পূর্বে এম এম আর টিকা প্রদানের মাধ্যমে শিশুর হৃদরোগ প্রতিরোধ করা সম্ভব। শিশু মায়ের গর্ভে থাকা অবস্থায়ই যদি রোগটি প্রতিরোধ করতে পারি, তাহলে শিশুদের স্বাভাবিক হৃদযন্ত্র নিয়ে জন্ম নিশ্চিত হবে বলে আমি আশা করি।

ডা. তাহেরা নাজরিন

সিনিয়র কনসালট্যান্ট ও কো-অর্ডিনেটর, ক্লিনিক্যাল অ্যান্ড ইন্টারভেনশনাল পেডিয়াট্রিক কার্ডিওলজি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫