বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বৃত্তি

টিউশন ফি মওকুফসহ মাসে শিক্ষাবৃত্তির সুযোগ ইউল্যাবে

প্রকাশ: নভেম্বর ১৩, ২০২৩

ফিচার প্রতিবেদক

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) শিক্ষার্থীদের বেশকিছু ক্যাটাগরিতে বৃত্তি প্রদান করে। অভিভাবকের আর্থিক অবস্থার ওপর ভিত্তি করে ডিনস অনার লিস্ট, ভাইস চ্যান্সেলর অনার লিস্ট, মুক্তিযোদ্ধার সন্তান, প্রত্যন্ত অঞ্চলের শিক্ষার্থী, জাতীয় পর্যায়ে ক্রীড়া-ব্যক্তিত্ব, শিল্পী, অভিনয়শিল্পী এবং সংগীতজ্ঞ ইত্যাদি ক্যাটাগরিতে শিক্ষাবৃত্তি দেয় বিশ্ববিদ্যালয়টি। ইউল্যাবের তিনজন ট্রাস্টির নামেও রয়েছে স্কলারশিপ সুবিধা। যেখানে সম্পূর্ণ টিউশন ফি মওকুফসহ প্রতি শিক্ষার্থীকে মাসে ২ হাজার টাকা শিক্ষাবৃত্তি দেয়া হয়।

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) হেড অব অ্যাডমিশন জামাল উদ্দীন ভূঁইয়া বলেন, ‘‌বিশ্ববিদ্যালয়ের তিনজন ট্রাস্টির নামে ইউল্যাবে বিশেষ স্কলারশিপ সুবিধা রয়েছে। যেখানে একজন শিক্ষার্থী সম্পূর্ণ টিউশন ফি মওকুফের পাশাপাশি প্রতি মাসে ২ হাজার টাকা হারে শিক্ষাবৃত্তি পেয়ে থাকেন। এ স্কলারশিপ ইউল্যাবের অন্যতম বিশেষত্ব।’

ইউল্যাবে ভর্তি হওয়া স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য রয়েছে আলাদা স্কলারশিপ ও ওয়েভার সুবিধা। স্নাতকে ভর্তি হওয়া শিক্ষার্থীদের মধ্যে যেসব শিক্ষার্থীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৫ রয়েছে তাদের শতভাগ টিউশন ফি স্কলারশিপ দেয়া হয়। ভাই-বোন, স্পাউস শিক্ষার্থীদের দেয়া হয় ৪০ শতাংশ টিউশন ফি ওয়েভার। এসএসসি বা ‘‌ও’ লেভেল এবং এইচএসসি বা ‘‌এ’ লেভেল উভয় পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতীত জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীরাও ৪০ শতাংশ ওয়েভার পেয়ে থাকেন। ইংরেজি মাধ্যম স্কুলে পড়াশোনা করা শিক্ষার্থীদের দেয়া হয় ১০-২০ শতাংশ টিউশন স্কলারশিপ। এসএসসি বা ‘‌ও’ লেভেল এবং এইচএসসি বা ‘‌এ’ লেভেল উভয় পরীক্ষায় যেসব শিক্ষার্থীর জিপিএ ন্যূনতম ৩.৫০ তারাও ১৫-২০ শতাংশ টিউশন ফি ওয়েভার পেতে পারেন। বিজ্ঞান শাখা থেকে যেসব শিক্ষার্থী ব্যবসায় প্রশাসনে ভর্তি হবেন তাদের জন্যও রয়েছে ১০ শতাংশ টিউশন স্কলারশিপ। নারী শিক্ষার্থীরাও পেয়ে থাকেন ১০ শতাংশ ওয়েভার। 

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ থেকে স্নাতক সম্পন্ন করে যেসব শিক্ষার্থী স্নাতকোত্তরে ভর্তি হন তাদের জন্য ২০ শতাংশ টিউশন স্কলারশিপ দেয়া হয়। ইউল্যাবের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীর পরিবারের সদস্য এবং ভাই-বোন, স্পাউস শিক্ষার্থীদের জন্য রয়েছে ৪০ শতাংশ ওয়েভার। সিজিপিএ ৩ নিয়ে প্রথম শ্রেণীতে স্নাতক পাস করা শিক্ষার্থীরাও ১৫-২০ শতাংশ টিউশন স্কলারশিপ পেয়ে থাকেন। কর্মজীবী শিক্ষার্থী কিন্তু কমপক্ষে দুই বছরের কাজের অভিজ্ঞতা আছে এমন শিক্ষার্থী পেয়ে থাকেন ১০ শতাংশ ওয়েভার। এছাড়া রয়েছে করপোরেট অফার। যদি কোনো কোম্পানি বা সংস্থা থেকে একসঙ্গে তিনজন স্নাতকোত্তর প্রোগামে ভর্তি হন তারাও ১০ শতাংশ টিউশন স্কলারশিপ পেয়ে থাকেন। স্নাতকোত্তরে নারী শিক্ষার্থীরাও ১০ শতাংশ হারে ওয়েভার সুবিধা পান।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫