আইইউবিএটির নার্সিং

ক্যারিয়ার হিসেবে নার্সিং

প্রকাশ: নভেম্বর ০৬, ২০২৩

ফিচার প্রতিবেদক

মানবসেবায় আত্মনিয়োগের স্বপ্ন দেখেন অনেকেই। এমনই সেবামূলক এক পেশা হচ্ছে নার্সিং। আমাদের দেশে এখন ইউনিয়ন পর্যায় থেকে শুরু করে উপজেলা, জেলা এবং বিভাগীয় পর্যায়ে অসংখ্য সরকারি-বেসরকারি হাসপাতাল, ক্লিনিক গড়ে উঠেছে। হাসপাতালগুলোয় বাড়ছে নার্সের চাহিদা। অনেক প্রতিষ্ঠানেই দক্ষ নার্সের অভাব রয়েছে। চাইলে এ পেশায় আসতে পারেন আপনিও। নার্সিং পেশায় একই সাথে মানবসেবার পাশাপাশি অনায়াসে ভালো ক্যারিয়ার গড়তে পারেন। আজকের দিনে নার্সিং পেশাটি শুধু রোগীর সেবা-যত্ন করাতেই সীমাবদ্ধ নেই। এখন নার্সিং নিয়ে উচ্চশিক্ষা গ্রহণের অনেক সুযোগ রয়েছে। নার্সিংয়ে বিএসসি শেষে মাস্টার্স এবং পিএইচডি করার সুযোগ রয়েছে। নার্সিং পেশায় চাকরির সুযোগ দেশের গণ্ডি পেরিয়ে বিদেশেও। রয়েছে স্থায়ীভাবে বসবাসের সুযোগ। ক্লিনিক্যালের পাশাপাশি নার্সরা বিভিন্ন নার্সিং কলেজে শিক্ষকতায় ক্যারিয়ার গড়ছেন।

 দেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের মধ্যে একমাত্র ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজিতে (আইইউবিএটি) রয়েছে বিএসসি ইন নার্সিং। কানাডার ভ্যাঙ্কুভারের মিড-মেইন কমিউনিটি হেলথ সেন্টারের স্বেচ্ছাসেবীরা ‘‌বাংলাদেশ হেলথ প্রজেক্ট’ (বিপিএইচ) নিয়ে ২০০৩ থেকে বাংলাদেশে কাজ করছে। বাংলাদেশে নার্সিং শিক্ষার মানোন্নয়নে বিপিএইচ স্বেচ্ছাসেবকরা আইইউবিএটির সঙ্গেও নিরন্তর কাজ করছে নার্সিং প্রোগ্রাম নিয়ে। আইইউবিএটি পরিদর্শন করছেন কানাডাসহ বিভিন্ন দেশের রেজিস্টার্ড নার্স, স্বেছায় শিক্ষকতা করছেন অনেকে আবার নার্সিং শিক্ষার উপকরণও সরবরাহ করেছেন। করোনা মহামারীর পর কানাডা থেকে অনলাইনে শিক্ষকদের মানোন্নয়নে নিয়মিত মেন্টরশিপ  দিচ্ছেন ডক্টর ক্যারেন লন্ড, ন্যান্সি স্টিফেন এবং ন্যান্সি ক্যাম্পবেল।

আইইউবিএটির গ্র্যাজুয়েটরা এখন বাংলাদেশ, নেপাল, কুয়েত, যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বিভিন্ন দেশে ফ্রন্ট-লাইন নার্স হিসেবে কাজ করছে। অনেকেই যুক্ত হয়েছেন দেশের বিভিন্ন বেসরকারি নার্সিং কলেজে শিক্ষকতা পেশায়। আবার অনেকে উচ্চশিক্ষার জন্য পাড়ি জমিয়েছেন দেশের বাইরে।​​ আইইউবিএটির কলেজ অব নার্সিং গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃক অনুমোদিত এবং বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক নিবন্ধিত। আইইউবিএটি ছাত্র-ছাত্রীদের আন্তর্জাতিক মানের ডিগ্রি বিএসসি ইন নার্সিং প্রদান করে তৈরি করছে পেশাগত দক্ষতা সম্পন্ন গ্র্যাজুয়েট।

আইইউবিএটি নার্সিং কলেজের আছে অনেক বিশেষত্ব। যুক্তরাষ্ট্র ও কানাডার ওয়ার্ল্ড এডুকেশন সার্ভিস এবং ইন্টারন্যাশনাল এডুকেশন রিসার্চ ফাউন্ডেশন কর্তৃক এ প্রোগাম স্বীকৃত। বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াফারি কাউন্সিল অনুমোদিত আন্তর্জাতিক মানসম্পন্ন কারিকুলাম ও সিলেবাস অনুসরণ করা হয় বলে দেশে-বিদেশে চাকরি কিংবা উচ্চ শিক্ষা নিতে রয়েছে অপার সম্ভাবনা। ক্লাস পরিচালিত হয় দেশী-বিদেশী অভিজ্ঞ ও মেধাবী শিক্ষকমণ্ডলী দ্বারা। দেশী শিক্ষকদের দক্ষতা বৃদ্ধির জন্য প্রশিক্ষণ প্রদান করে ‘‌ইন্টারন্যাশনাল নার্সিং মেন্টর’। রয়েছে সমৃদ্ধ ল্যাব—এনাটমি অ্যান্ড ফিজিওলজি, মিডওয়াইফারি, নিউট্রিশন অ্যান্ড মাইক্রোবায়োলজি ল্যাব। নার্সিংয়ের শিক্ষার্থীদের ইংরেজি ভাষায় সক্ষমতা অর্জনের জন্য রয়েছে ইংলিশ কোর্স। একাডেমিক পড়াশোনার পাশাপাশি সহপাঠ কার্যক্রমের অংশ হিসেবে রয়েছে ল্যাঙ্গুয়েজ ক্লাব, কম্পিউটার ল্যাব ও ডিবেটিং ক্লাব।

ভর্তিকৃত শিক্ষার্থী বিশেষ করে ছাত্রীদের চাহিদার ভিত্তিতে আবাসনের ব্যবস্থা করে বিশ্ববিদ্যালয়টি। শিক্ষার্থীদের জন্য স্বাস্থ্যবীমা এবং বিনামূল্যে অভিজ্ঞ ডাক্তার দ্বারা প্রাথমিক চিকিৎসা ও পরামর্শ দেয়া হয়। মানসিক স্বাস্থ্য পরামর্শের জন্য রয়েছে অভিজ্ঞ মনোবিজ্ঞানী।  ক্লিনিক্যাল প্র্যাকটিসের জন্য কোর্সভিত্তিক বিশেষায়িত হাসপাতালের সঙ্গে আইইউবিএটির রয়েছে সমঝোতা স্মারক। আহছানিয়া মিশন ক্যান্সার অ্যান্ড জেনারেল হাসপাতাল, শিপ ইন্টারন্যাশনাল হাসপাতাল, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর), আশুলিয়া উয়েমেন অ্যান্ড চিলড্রেন হসপিটাল, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউট, ইউনিভার্সেল মেডিকেল কলেজ অ্যান্ড হসপিটালসহ স্বনামধন্য অনেক হাসপাতালের সঙ্গে সমঝোতা স্মারক রয়েছে বিশ্ববিদ্যালয়টির। 

আইইউবিএটিতে আছে বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াইফারি কাউন্সিল কর্তৃক অনুমোদিত সর্বোচ্চ সংখ্যক ১২৫টি আসন। বিএসসি ইন নার্সিং কোর্সে আবেদনকারী বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ নূন্যতম ৭.০০ থাকতে হবে। সংশ্লিষ্ট কোনো পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম গ্রহণযোগ্য নয়। এছাড়া উভয় পরীক্ষায় জীববিজ্ঞান বিষয়ে ন্যূনতম জিপিএ ৩.০০ থাকতে হবে।

ভর্তি হতে চাইলে বাংলাদেশ নার্সিং অ্যান্ড মিডওয়াফারি কাউন্সিল কর্তৃক আয়োজিত বিএসসি নার্সিং ভর্তি পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ন্যূনতম ৪০ বা তার বেশি পেয়ে উত্তীর্ণ পরীক্ষার্থীরা আইইউবিএটির কলেজ অব নার্সিংয়ে অনলাইনে আবেদন করতে পারবেন। ভর্তি আবেদনের লিংক: https://iubat.net/admission/bsn 

শিক্ষার্থীরা পরীক্ষার ফলের ভিত্তিতে টিউশন ফির ওপর ১০% - ১০০% পর্যন্ত স্কলারশিপ পেয়ে থাকেন। স্কলারশিপ ছাড়া খরচ হবে প্রায় ৫ লাখ ১০ হাজার টাকা। প্রতি সেমিস্টারের ফলের ভিত্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে প্রায় ৯০টি স্কলারশিপের ব্যবস্থা রয়েছে। মেধাবী তবে অসচ্ছল শিক্ষার্থীদের জন্য রয়েছে বিশেষ আর্থিক সহায়তা।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫