ক্যাম্পাসে গানের দল

চবি ক্যাম্পাসের জনপ্রিয় ব্যান্ড সরলা

প্রকাশ: অক্টোবর ১৬, ২০২৩

ইমাম ইমু

অপরূপ সৌন্দর্যের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরেক নাম গানের ক্যাম্পাস। ক্যাম্পাসের ঝুপরিতে, অনুষদ চত্বরে, শহীদ মিনারের সিঁড়িতে কিংবা স্টেশনে গানের আসর জমতে দেখা যায় হরহামেশাই। রাত জেগে আবাসিক হলে গানের আড্ডা স্মৃতিতে থাকে অমলিন। আর শাটল ট্রেনে তো আছেই। ট্রেনের হেলেদুলে চলার সঙ্গে সুরের মূর্ছনায় বুঁদ হয়ে থাকেন শিক্ষার্থীরা।৷ বলা হয় গানের শাটল প্রাণের শাটল। এ রকম গান করতে করতেই গড়ে উঠেছে ব্যান্ড। মুখে মুখে ছড়িয়েছে তাদের সুনাম। সময়ে সময়ে সেই ব্যান্ডের খ্যাতি ছড়িয়ে পড়ছে ক্যাম্পাসের বাইরেও।

এমনই একটি ব্যান্ড সরলা। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ভিত্তিক এ গানের দল পাঁচ বছর ধরে ক্যাম্পাসে তাদের কার্যক্রম চালিয়ে আসছে।৷ ক্যাম্পাসের ছোট-বড় প্রায় সব অনুষ্ঠানেই এ ব্যান্ডের ডাক পড়ে। যাত্রা শুরু হয়েছিল বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী অর্ণব ভট্টাচার্য্যের হাত ধরে।৷ চবিতে ভর্তি হওয়ার পর থেকে গান গাওয়ার একটা অভ্যাস তৈরি হয় অর্ণবের।৷ আড্ডা, অনুষ্ঠানে গান গাইতেন অর্ণব ভট্টাচার্য্য।৷ তার সঙ্গে ছিলেন সংগীত বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফেরদৌস।

অর্ণব ও ফেরদৌস মিলে বিভিন্ন অনুষ্ঠানে গাইতেন একসঙ্গে। তাদের জুটি গান খুব জনপ্রিয় হয়ে ওঠে সবার কাছে। সেই থেকে ২০১৮ সাল পর্যন্ত তারা দুজন মিলে ‘‌যুগলবন্দী’ নামে একটি জুটি করে বিভিন্ন জায়গায় গান গাইতেন। এরপর সংগীত বিভাগের ২০১৫-১৬ শিক্ষার্থী মিজানুর রহমান মিলে একই বছর ‘‌সরলা’ নামে গড়ে তোলেন একটি ব্যান্ড। তিনজন মিলে শুরু করা এ ব্যান্ডের সদস্য এখন আটজন। 

মানুষের প্রাণের মাঝে সংগীতকে উজ্জীবিত করা এবং বাংলার লোকসংগীতগুলো মানুষের মনের মধ্যে জাগিয়ে রাখা তাদের লক্ষ্য। এজন্য তারা লোকসংগীতগুলোকে সহজ-সরলভাবে নিজস্ব ঢঙে পরিবেশন করেন। গানের কথা, সুর, তাল ঠিক রেখে একটা নিজস্বতা আনয়ন করেন গানে।৷ তাই তাদের ব্যান্ডের নাম দিয়েছেন ‘‌সরলা’। আটজনের সরলা ব্যান্ডের ভোকাল অর্ণব ভট্টাচার্য্য ও তনুশ্রী বণিক, কাজন এবং ব্যাক ভোকাল ফেরদৌস হাসান, মন্দিরা এবং ব্যাক ভোকাল মিজানুর রহমান, গিটারে আছেন মো. রুবেল, ঢোলে রবিন দাশ, হারমোনিয়ামে শুভজিৎ তলুকদার ও ক্যামেরা সহযোগী হিসেবে কাজ করেন হাসান সাব্বির।

মাছরাঙা টেলিভিশনে অনুষ্ঠিত সংগীতানুষ্ঠান ‘‌মিউজিক বাউলিয়ানা’-এর তৃতীয় সিজনে অংশগ্রহণ করে তৃতীয় স্থান অর্জন করেন। চবি ক্যাম্পাসের জনপ্রিয় সংগীতশিল্পী সরলা ব্যান্ডের ভোকাল অর্ণব ভট্টাচার্য্য বলেন, ‘‌বাউলসম্রাট শাহ আবদুল করিমের স্ত্রীর নাম ছিল সরলা। শাহ আবদুল করিম তার স্ত্রীকে উৎসর্গ করে আমাদের অনেক গান উপহার দিয়েছেন। এজন্য আমরা তাকে উৎসর্গ করে ব্যান্ডের নাম দিয়েছি সরলা। ক্যাম্পাসে আমরা বেশ ভালো সাড়া পেয়েছি৷। ক্যাম্পাসের বাইরেও আমরা গান পরিবেশন করি। এটি আমাদের বড় অনুপ্রেরণা।’৷


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫