বিজ্ঞান ক্লাব

তিন দশকে বুয়েটের সত্যেন বোস বিজ্ঞান ক্লাব

প্রকাশ: অক্টোবর ০৯, ২০২৩

শফিকুল ইসলাম

প্রথিতযশা বাঙালি বিজ্ঞানী সত্যেন্দ্রনাথ বসু। তার নামেই বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয় ‘‌সত্যেন বোস বিজ্ঞান ক্লাব, বুয়েট’। প্রকৌশলবিদ্যায় দক্ষতা অর্জনের পাশাপাশি মূলধারার বিজ্ঞানচর্চায় অনুপ্রেরণার প্রয়াসে কিছু অনুসন্ধিৎসু এবং বিজ্ঞানমনষ্ক শিক্ষার্থীর উদ্যোগে ক্লাবের যাত্রা হয়। 

বিজ্ঞানবিষয়ক বিভিন্ন ধরনের কর্মসূচির জন্য এ ক্লাবের পরিচিতি ছড়িয়ে পড়েছে দেশের বিজ্ঞানপ্রেমী শিক্ষার্থীদের কাছে। সমসাময়িক উদ্ভাবন, নিত্যনতুন প্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দিতে একটি প্লাটফর্ম হিসেবে অগ্রণী ভূমিকা পালন করছে।

বুয়েটের এ ক্লাবের কার্যক্রমে অনুপ্রাণিত হয়ে ঢাকার ইন্টেলিজেন্টসিয়া স্কুল অ্যান্ড কলেজ (আইএসসি) একই নাম অনুসরণ করে নিজেদের প্রতিষ্ঠানে ‘‌‌আইএসসি সত্যেন বোস বিজ্ঞান ক্লাব’ নামে একটি বিজ্ঞান ক্লাব গঠন করে। গত ২৪ আগস্ট বুয়েটের ক্লাব মডারেটর অধ্যাপক ড. আবু সায়েম কাড়াল ও ক্লাব সদস্যদের সহযোগিতায় ইন্টেলিজেন্টসিয়া স্কুল অ্যান্ড কলেজে ক্লাবটি তার কার্যক্রম শুরু করে।  

সত্যেন বোস বিজ্ঞান ক্লাবের সভাপতি বুয়েটের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মুসাব্বির সালেহীন আকাশ বলেন, ‘‌আমরা নিয়মিত কর্মশালা, সেমিনার, ওয়েবিনার এবং নির্ধারিত টপিকের ওপর লেকচার আয়োজন করি। এসব অনুষ্ঠানে বিশিষ্ট বিজ্ঞানী, গবেষক এবং অধ্যাপকদের আমন্ত্রণ জানানো হয়। আমন্ত্রিত অতিথিরা শিক্ষার্থীদের সঙ্গে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন।’

জানুয়ারির প্রথম সপ্তাহে সত্যেন্দ্রনাথ বসুর ওপর একটি ডকুমেন্টারি প্রদর্শনীর মাধ্যমে শুরু হয় এ বছরের কার্যক্রম। এ অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের সেন্সর বোর্ড ও জুরি বোর্ডের প্রাক্তন সদস্য শীলা দত্ত। 

জুলাইয়ে ইয়ুথপ্রেনিয়র নেটওয়ার্ক এবং সত্যেন বোস বিজ্ঞান ক্লাব যৌথভাবে আয়োজন করে ‘‌টেল প্লাস্টিকস ন্যাশনাল এনভায়রনমেন্ট কার্নিভাল ২০২৩’ এর ঢাকা রাউন্ড। বুয়েট ক্যাম্পাসে আয়োজিত এ প্রোগ্রামে প্রাইমারি, জুনিয়র, সেকেন্ডারি, হায়ার সেকেন্ডারি ও সিনিয়র ক্যাটাগরিতে অংশ নেয় প্রায় দেড় হাজার শিক্ষার্থী। 

বুয়েট ও অন্যান্য স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে আগস্টে A Historical Perspective on Satyendra Nath Bose’s Work and the Tale of Entropy শিরোনামে একটি বিজ্ঞানবিষয়ক সেমিনারের আয়োজন করা হয়। যেখানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুল হাসান মামুন।

বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের দেড় হাজারের অধিক শিক্ষার্থীর অংশগ্রহণে তৃতীয় জাতীয় বিজ্ঞান উৎসব আয়োজিত হয় সেপ্টেম্বরে। জাতীয় এ বিজ্ঞান উৎসবে ছিল বিজ্ঞান কুইজ, বিজ্ঞান অলিম্পিয়াড, আইকিউ টেস্ট, দেয়াল পত্রিকা, স্ক্র্যাপবুক, চিত্রাঙ্কন প্রতিযোগিতা, বক্তৃতা, বিজ্ঞান প্রকল্প ইত্যাদি সেগমেন্ট। 

বিজ্ঞানচর্চাকে আরো প্রাণবন্ত করতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে বছরব্যাপী এভাবেই নানা আয়োজন করছে বুয়েটের সত্যেন বোস বিজ্ঞান ক্লাব।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫