বিজ্ঞান ক্লাব

সরকারি অনুদান মিলবে যেভাবে

প্রকাশ: অক্টোবর ০৯, ২০২৩

ফিচার প্রতিবেদক

বিজ্ঞান ও প্রযুক্তির উন্নয়নে দেশের বিভিন্ন বিজ্ঞান ক্লাব, সংস্থা, সংগঠন ও প্রতিষ্ঠানকে সরকার প্রতি বছর অনুদান দেয়। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এ অনুদান দিয়ে থাকে। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে সর্বোচ্চ ১ লাখ টাকা অনুদান দেয়া হয়। 

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের অনুদান

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের নিবন্ধিত বিজ্ঞান ক্লাবগুলো প্রতি বছরই অনুদান পেয়ে থাকে। তবে রয়েছে বেশকিছু শর্ত। এ বছর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের আওতাধীন বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্টি বোর্ড থেকে শিক্ষাপ্রতিষ্ঠান ও বিজ্ঞানসেবী প্রতিষ্ঠানের জন্য ৮৭ লাখ ৯৭ হাজার টাকা অনুদান দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। সারা দেশ থেকে ৫৩টি মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ, বিজ্ঞান ক্লাব ও বিজ্ঞানসেবী প্রতিষ্ঠানগুলো এ অনুদান পাবে। 

নিবন্ধনের শর্তাবলি: বিজ্ঞান ক্লাব নিবন্ধনের জন্য ক্লাবের নিজস্ব প্যাডে আবেদন করতে হবে। আবেদনের সময় প্রতিষ্ঠাকাল থেকে ক্লাবের কার্যক্রমের ওপর একটি তথ্যনির্ভর বাস্তব প্রতিবেদন জমা দিতে হবে। থাকতে হবে অফিস বা কক্ষে চেয়ার-টেবিল ও আসবাবপত্র। যে জেলায়, উপজেলায়, পৌরসভায়, ইউনিয়নে বিজ্ঞান ক্লাব প্রতিষ্ঠিত হবে সে জেলার সরকারি/ স্কুল ও কলেজের প্রধান/সিটি করপোরেশনের সংশ্লিষ্ট কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছ থেকে ক্লাবের অস্তিত্ব ও কার্যক্রম সম্পর্কিত প্রত্যয়নপত্র নিতে হবে। প্রত্যয়নপত্র অবশ্যই ক্লাব নিবন্ধনের সময় জমা দিতে হবে। বিজ্ঞান ক্লাব নিবন্ধনের জন্য ব্যাংক অ্যাকাউন্ট থাকতে হবে। আবেদনপত্রের সঙ্গে ক্লাবের সাংগঠনিক কাঠামো, সংবিধানের ফটোকপি এবং সংস্থার নিময়কানুন ও নির্দেশিকা (প্রযোজ্য ক্ষেত্রে) মেনে চলার বিষয়ে একটি অঙ্গীকারনামা দিতে হবে। বিজ্ঞান ক্লাব যে এলাকায় প্রতিষ্ঠিত বা স্থাপিত হবে সে এলাকার বিশ্ববিদ্যালয় শিক্ষক/সরকারি /বেসরকারি স্কুল ও কলেজের প্রধান/ সিটি করপোরেশনের কাউন্সিলর/পৌরসভার মেয়র/ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হবেন বিজ্ঞান ক্লাবের উপদেষ্টা। বিজ্ঞান ক্লাব নিবন্ধনের জন্য ১০০ টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার ‘‌মহাপরিচালক, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭’-এর বরাবর আবেদনপত্রের সঙ্গে পাঠাতে হবে। বিজ্ঞান ক্লাব নিবন্ধনের মেয়াদ পাঁচ বছর পর্যন্ত বলবৎ থাকবে। মন্ত্রণালয় বা সংস্থার যেকোনো কর্মকর্তা যেকোনো সময় ক্লাব পরিদর্শনে যেতে পারেন। 

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অনুদান

নির্ধারিত চারটি ক্ষেত্র যথা—জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান ও পুষ্টিবিজ্ঞান/ফলিত বিজ্ঞান ও প্রকৌশল/ভৌতবিজ্ঞান/কৃষি ও পরিবেশবিজ্ঞান বিষয়ে জনগণের বিজ্ঞান সচেতনতা বাড়ানোর উদ্ভাবনী কার্যক্রম বাস্তবায়ন করতে এ মন্ত্রণালয় থেকে আর্থিক অনুদান দেয়া হয়। অনুদানের পরিমাণ সর্বাধিক ১ লাখ টাকা। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের উপসচিব রতন কুমার মণ্ডল জানান, সমবায় অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, সমাজসেবা অধিদপ্তর এবং  জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর—এই চারটি প্রতিষ্ঠানে নিবন্ধনকৃত যেকোনো বিজ্ঞানসেবী সংস্থা ও বিজ্ঞানভিত্তিক পেশাজীবী সংগঠন, প্রতিষ্ঠানগুলো আর্থিক অনুদান গ্রহণের জন্য আবেদন করতে পারবে। 

আবেদনের যোগ্যতা ও করণীয়: সংস্থা, সংগঠন, প্রতিষ্ঠানের নিবন্ধন অনুমোদন বা স্বীকৃতির প্রমাণক সংযুক্ত করতে হবে। বিজ্ঞানের প্রধান চারটি শাখা যথা—জীববিজ্ঞান, চিকিৎসাবিজ্ঞান ও পুষ্টিবিজ্ঞান/ফলিত বিজ্ঞান ও প্রকৌশল/ভৌতবিজ্ঞান/কৃষি ও পরিবেশবিজ্ঞান বিষয়ক কার্যক্রমের প্রমাণক সংযুক্ত করতে হবে। বিজ্ঞানসেবী সংস্থা, সংগঠন, প্রতিষ্ঠানের নিজস্ব কার্যালয় থাকতে হবে। অনুমোদিত গঠনতন্ত্র থাকতে হবে। গঠনতন্ত্র অনুযায়ী নিয়মিত সভা অনুষ্ঠানের প্রমাণাদি আবেদনের সঙ্গে জমা দিতে হবে। নিয়মিত আয়ের উৎস থাকতে হবে। বাংলাদেশের যেকোনো তফসিলি ব্যাংকে একটি হিসাব থাকতে হবে এবং বিগত এক বছরের গচ্ছিত অর্থের ব্যাংক সার্টিফিকেট দাখিলের নিশ্চয়তা প্রদানসহ এ মর্মে একটি সনদ/অঙ্গীকারনামা আবেদনপত্রের সঙ্গে দাখিল করতে হবে। অভ্যন্তরীণ নিরীক্ষা প্রতিবেদনসহ বার্ষিক আয়-ব্যয়ের বিবরণী দাখিল করতে হবে। আবেদনকারী সংস্থা, সংগঠন, প্রতিষ্ঠানের হিসাব কোনো স্বীকৃত অডিট ফার্ম বা সংস্থার মাধ্যমে অডিট করাতে হবে। অডিট রিপোর্টে অন্যান্য উৎস থেকে প্রাপ্ত সরকারি অনুদানের হিসাবও লিপিবদ্ধ করতে হবে। বিগত অর্থবছরে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় থেকে প্রাপ্ত অনুদানের ব্যয় বিবরণী দাখিল করতে হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫