এবার ভারতে কার্যক্রম শুরু করল ‘চরকি’

প্রকাশ: অক্টোবর ০৫, ২০২৩

ফিচার প্রতিবেদক

ওটিটি প্লাটফর্মের জনপ্রিয়তা সময়ের সঙ্গে বাড়ছে। আমাদের দেশের ওটিটিগুলোও পাচ্ছে জনপ্রিয়তা। এবার দেশের জনপ্রিয় ওটিটি প্লাটফর্ম চরকি নতুন যাত্রা করল কলকাতায়। সারা বিশ্বের মানুষ ওটিটির আয়োজন দেখতে পারে। আমাদের দেশের ওটিটিগুলোও দেশের বাইরের প্রবাসীদের মধ্যে জনপ্রিয়। তবে চরকির মধ্য দিয়ে বাংলাদেশের কোনো ওটিটি এই প্রথম দেশের সিনেমা ছাড়িয়ে বিদেশের মাটিতে কাজ শুরু করল। গতকাল কলকাতার দি ওবেরয় গ্র্যান্ড হোটেলে দুপুর ১২টায় সংবাদ সম্মেলনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে ভারতের কলকাতায় যাত্রা শুরু করে চরকি। বিষয়টি নিশ্চিত করেছেন চরকির প্রধান নির্বাহী কর্মকর্তা রেদওয়ান রনি। ওটিটি প্লাটফর্মের কোনো সীমানা নেই কনটেন্ট দেখার। 

সংবাদ সম্মেলনে চরকির কনটেন্ট প্রধান অনিন্দ্য ব্যানার্জি স্বাগত বক্তব্য দিয়ে প্রথমেই উপস্থিত সবাইকে আমন্ত্রণ জানান। এরপর স্ক্রিনে দেখানো হয় চরকি নিয়ে নির্মিত একটি ভিডিও। কলকাতায় চরকির নতুন যাত্রা নিয়ে রেদওয়ান রনি বলেন, ‘চরকি যাত্রার শুরুতেই বাংলাদেশের ট্যালেন্টদের নিয়ে কাজ করে আসছে। আমাদের ইচ্ছে সারা পৃথিবীর বাঙালিদের সঙ্গে বাংলা কনটেন্ট দিয়ে কানেক্ট করা। সে কারণেই এ পর্যায়ে এসে কলকাতার গুণী পরিচালক, প্রযোজক, শিল্পীদের সঙ্গে চরকি যেন কাজ করতে পারে সে জায়গা থেকে চরকির এ যাত্রা করা। এটি এখন দুই বাংলার ট্যালেন্ট নিয়ে কাজ করবে।’

নতুন যাত্রা প্রসঙ্গে রনি আরো বলেন, ‘দর্শকের জন্য উপহার হচ্ছে, তারা লোকাল কারেন্সিতে খুব সহজে পেমেন্ট করে চরকি দেখতে পারবে। আবার ইন্ডাস্ট্রির জন্য বড় উপহার হচ্ছে, এখানে লোকাল প্রডাকশন নির্মাণ করবে চরকি। কলকাতাসহ সারা পৃথিবীর দর্শক প্রথম থেকেই যে চরকির সঙ্গে ছিল সেটা নিয়ে আমরা আনন্দিত। আর এখন কলকাতায় চরকি কনটেন্ট নির্মাণ শুরু করতে পারবে, সেটা ভেবেও আনন্দিত।’

রেদওয়ান রনির বক্তব্যের পর অনিন্দ্য ব্যানার্জির সঞ্চালনায় আয়োজন করা হয় দুই বাংলার পরিচালক, অভিনেতা ও অভিনেত্রীদের নিয়ে আলোচনা পর্ব।

এ আলোচনায় কথা বলেন ওপার বাংলার পরিচিত পরিচালক সৃজিত মুখোপাধ্যায় ও বাংলাদেশের আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন পরিচালক মোস্তফা সরয়ার ফারুকী। এরপর সাংবাদিকদের সঙ্গে প্রশ্ন-উত্তর পর্বে কথা বলেন রেদওয়ান রনি ও অনিন্দ্য ব্যানার্জি। এছাড়া মঞ্চে আলোচনায় অংশ নেন ওপার বাংলার অভিনেত্রী স্বস্তিকা মুখার্জি ও অভিনেতা ঋত্বিক চক্রবর্তী এবং দুই বাংলায় সমান জনপ্রিয় বাংলাদেশী অভিনেতা চঞ্চল চৌধুরী। তমা মির্জা ও অভিনেতা সৌরভ দাস এ আয়োজনে নিজেদের মতামত তুলে ধরেন। সবশেষ স্টেজে গ্রুপ ছবির মধ্য দিয়ে প্রেস কনফারেন্সের আনুষ্ঠানিকতার ইতি হয়।

ওপার বাংলার নির্মাতা কৌশিক গাঙ্গুলী, অরিন্দম শীল, অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তা, সোহিনী সরকার, বাংলাদেশের নির্মাতা রায়হান রাফি এসভিএফ ফিল্মসের কর্ণধার শ্রীকান্ত মেহতা, প্রযোজক, সাংবাদিক, সোশ্যাল মিডিয়ায় কনটেন্ট রিভিউয়ারসহ অনেকেই উপস্থিত ছিলেন চরকির এ নতুন যাত্রায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫