আইন ও সালিশ কেন্দ্রের তথ্য

৯ মাসে নির্যাতন হয়রানির শিকার ২১৭ সাংবাদিক

প্রকাশ: অক্টোবর ০৪, ২০২৩

নিজস্ব প্রতিবেদক

চলতি বছরের নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর) ২১৭ সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হয়রানি, হুমকি, মামলা ও পেশাগত কাজ করতে গিয়ে বাধার সম্মুখীন হয়েছেন। এ সময় হত্যার শিকার হয়েছেন একজন। মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্র (আসক) গতকাল  তাদের এ তথ্য প্রকাশ করে। 

প্রতিবেদনটির প্রকাশিত তথ্য মতে, গত নয় মাসে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে মৃত্যু ও নির্যাতন এবং বেআইনি আটকের অভিযোগসহ রহস্যজনক নিখোঁজ, সাংবাদিক হত্যা, নির্যাতন ও নিপীড়ন, সীমান্তে হত্যা, নারীর প্রতি সহিংসতাসহ ডিজিটাল সিকিউরিটি আইনের অপপ্রয়োগের ঘটনা ঘটেছে। 

প্রতিবেদনে নারীর প্রতি সহিংসতার কথা উল্লেখ করে বলা হয়, ৪৬৭ নারী ধর্ষণের শিকার হয়েছেন। এর পাশাপাশি ৩২ নারীকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়া ৩৯১ নারী পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন। 

আসকের প্রতিবেদন অনুযায়ী, কারা হেফাজতে মারা গেছেন ৭৭ জন। ১ হাজার ১৫৭ শিশু বিভিন্ন ধরনের নির্যাতন ও হত্যার শিকার হয়েছে। এর মধ্যে হত্যার শিকার হয়েছে ৩১৭ শিশু এবং ধর্ষণের শিকার হয়েছে ৪৩ ছেলেশিশু, দুই ছেলেশিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে।  

এছাড়া ১৮ বাংলাদেশী নাগরিক বাংলাদেশ-ভারত সীমান্তে বিএসএফের গুলি ও নির্যাতনে নিহত হয়েছে বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়। এ সময় আহত হয়েছেন ২০ জন। এর মধ্যে সর্বাধিক রংপুর বিভাগে আট নিহত ও আটজন আহত হয়েছে বলে বিভাগওয়ারি পর্যালোচনায় দেখা যায়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫