দক্ষ নেতৃত্বের সন্ধানে ব্র্যাকের লিডারশিপ ফোরাম

প্রকাশ: অক্টোবর ০২, ২০২৩

ফিচার প্রতিবেদক

একটি ক্লাব একজন শিক্ষার্থীর নেতৃত্বের দক্ষতা বৃদ্ধির একটি মূল্যবান প্লাটফর্ম হিসেবে কাজ করে। অভিজ্ঞতার মাধ্যমে ক্লাবের সদস্যরা বাস্তব বিশ্বের চ্যালেঞ্জগুলো সমাধান করতে শেখেন। সাফল্য ও ব্যর্থতা উভয় থেকেই শিখতে পারেন। জীবনের বিভিন্ন ক্ষেত্রে বৃহত্তর নেতৃত্বের ভূমিকার জন্য প্রস্তুত করে শিক্ষার্থীদের।

পাঁচ বছর আগে ব্র্যাক ইউনিভার্সিটি লিডারশিপ ডেভেলপমেন্ট ফোরাম (বিইউএলডিএফ) প্রতিষ্ঠিত হয়। বর্তমানে প্রায় সাড়ে চারশ শিক্ষার্থীর এক সুবিশাল পরিবার। ভবিষ্যৎ প্রজন্মের যোগ্য নেতৃত্বের সম্ভাবনা নিয়ে তৈরি হচ্ছেন প্রত্যেক সদস্য। নেতৃত্বের গুণাবলি শিক্ষা দেয়া, বিশ্ববিদ্যালয় ও দেশে কোনো প্রতিকূল অবস্থা সৃষ্টি হলে করণীয় এবং দায়িত্ববোধ শিক্ষা ও চর্চা করাকে কেন্দ্র করে এ ফোরামের পথচলা শুরু হয়।

নেতৃত্বের চর্চা ও বাস্তবায়নের লক্ষ্যে ব্র্যাক বিশ্ববিদ্যালয় লিডারশিপ ডেভেলপমেন্ট ফোরাম বছরব্যাপী বিভিন্ন কর্মসূচি পালন করে।

এসব কর্মসূচির মধ্যে যেমন রয়েছে শিক্ষামূলক বিভিন্ন ট্রেইনিং এবং একই সঙ্গে বিনোদনমূলক বিভিন্ন অনুষ্ঠান। এ বছরের শুরুতে গ্র্যাজুয়েশন অনুষ্ঠান ও ফ্রেশারস ওরিয়েন্টেশনের মাধ্যমে শুরু হয়েছিল ক্লাবটির আনুষ্ঠানিক কর্মসূচি, যেখানে প্রায় ৫০ জনের বেশি সদস্য স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে অনুষ্ঠানটি সুষ্ঠুভাবে পরিচালনায় সহায়তা করেন। এভাবে প্রতি বছরই বিভিন্ন সেন্ট্রাল অনুষ্ঠানে অংশ নিয়ে লিডারশিপের গুণাবলি বিকশিত করছেন শিক্ষার্থীরা। শুধু নেতৃত্বের শিক্ষা নয়, ক্লাবটি শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্য নিয়েও সচেতনতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। ক্লাবের আয়োজিত মানসিক স্বাস্থ্য সচেতনতাবিষয়ক কর্মসূচিতে অংশ নেন পুরো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তাদের সঠিক দিকনির্দেশনা দেন বিশ্ববিদ্যালয়ের অভিজ্ঞ মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

চলতি বছরের শুরুতে আয়োজন করা হয় ডিজিটাল মার্কেটিং মাস্টারি কর্মশালা, যেখানে শিক্ষার্থীরা নিজ বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের সঙ্গে সরাসরি কথা বলা এবং বিভিন্ন বিষয়ে আলোচনার সুযোগ পান। গত ২৪ জুলাই আয়োজিত হয় ‘‌ইয়াং জেনারেশন ভ্যালু অ্যান্ড লিডারশিপ থিংকিং’ শীর্ষক সেমিনার। যেখানে শিক্ষার্থীদের মধ্যে সমসাময়িক নেতৃত্বের যে ঘাটতি তা দূর করার কলাকৌশল এবং ব্যবসার অত্যাধুনিক ধারণাগুলো তুলে ধরা হয়। বিশেষ অতিথি এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্যের হিনলি বিজনেস স্কুলের প্রফেশনাল এক্সিকিউটিভ কোচ বেন ফ্রেঞ্চ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবর্ষিকী এবং শিশু দিবস উপলক্ষে সুবিধাবঞ্চিত মানুষকে আর্থিক সহায়তার জন্য আয়োজন করা হয় বঙ্গ ম্যারাথন নামে একটি দৌড় প্রতিযোগিতা।  নামমাত্র রেজিস্ট্রেশন ফির টাকা আর্থিক সহায়তার জন্য দান করা হয়।

বর্তমানে তরুণ সমাজে মানসিক স্বাস্থ্য সমস্যা একটি বড় উদ্বেগ হয়ে উঠেছে। ব্র্যাক ইউনিভার্সিটি কাউন্সেলিং ইউনিটের উদ্যোগে প্রতি সেমিস্টারে শিক্ষার্থীদের জন্য ‘‌মেন্টাল হেলথ অ্যাওয়ারনেস ক্যাম্পেইন’ নামে একটি মানসিক স্বাস্থ্য সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করা হয়। যার প্রধান সহযোগী বিইউএলডিএফ। চাকরির পরীক্ষায় সিভি অনেক গুরুত্বপূর্ণ বিষয়। সিভিতে সামান্য কিছু ভুলের কারণে যোগ্যতা থাকা সত্ত্বেও অনেক শিক্ষার্থীর সিভি বাতিল হয়ে যায়। তাই ক্লাবের নিজস্ব উদ্যোগে এক্সক্লুসিভ সিভি রাইটিং কর্মশালারও আয়োজন করা হয়। 

শিক্ষাজীবন শেষ করে চাকরিজীবনে প্রবেশের পর একজন গ্র্যাজুয়েটকে বিভিন্ন ধরনের পেশাগত সমস্যায় পড়তে হয়। বিইউএলডিএফ এ সমস্যা সমাধানে ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থীদের জন্য ‘‌কো-অর্ডিনেটস টু নেভিগেট ক্যারিয়ার অ্যান্ড লাইফ’ নামক একটি সেমিনারের আয়োজন করে। এ সেমিনারে প্রধান অতিথি বক্তা ছিলেন রেহান আসিফ, হেড অব এইচআর, নেক্সট (যুক্তরাজ্য), সোর্সিং লিমিটেড, বাংলাদেশ। সেমিনারে বক্তারা নিজের পেশাগত জীবনের অভিজ্ঞতা তুলে ধরেন এবং কীভাবে পেশাজীবনে সফলতা অর্জন করা যায় সেসব বিষয়ে অংশগ্রহণকারীদের অবগত করেন। 

ব্র্যাক বিশ্ববিদ্যালয় লিডারশিপ ডেভেলপমেন্ট ফোরামের উপদেষ্টা মো. সানজিদ মাহমুদ বলেন, ‘‌ক্লাবটি নেতৃত্বের দক্ষতা বিকাশে গুরুত্বপূর্ণ প্লাটফর্ম হিসেবে কাজ করে যাচ্ছে। শিক্ষার্থীদের আত্মবিশ্বাসী হিসেবেও গড়ে তুলছে।’ ক্লাবের সভাপতি সাজিদ-উর-রশীদ বলেন, ‘‌আমার লক্ষ্য হলো ক্লাবের মধ্যে একটি অন্তর্ভুক্তিমূলক এবং গতিশীল পরিবেশ তৈরি করা, যেটি সৃজনশীলতা এবং উদ্ভাবনকে উৎসাহিত করে। সবসময় আমাদের সদস্যদের চাহিদা ও আকাঙ্ক্ষা বোঝার চেষ্টা করি। আমরা আমাদের লক্ষ্যগুলো অর্জন করতে এবং একটি ইতিবাচক নেতৃত্ব তৈরি করতে একসঙ্গে সবাই কাজ করে যাচ্ছি।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫