পড়ার বিষয় যখন নেতৃত্ব ও কৌশল

প্রকাশ: অক্টোবর ০২, ২০২৩

আনিসুর রহমান

পঞ্চম শিল্প বিপ্লব কর্মক্ষেত্রে মানব শ্রমের সঙ্গে যন্ত্রের সহাবস্থানের গুরুত্ব বাড়িয়েছে। নেতৃত্বদানের গুণাবলি ও কৌশল নির্ধারণ অন্যতম দক্ষতা হিসেবে বিবেচনা করা হয়। ফলে সম্ভাব্য চাকরিপ্রার্থীকে আত্মবিশ্বাসী, করপোরেট লিডার, মানসিক বুদ্ধিমত্তাসম্পন্ন হতে হয়। যেকোনো কাজের প্রতিটি স্তরে কৌশল ও নেতৃত্বের দক্ষতা অর্জনের গুরুত্ব সম্পর্কেও জানতে হবে। এ বিষয়গুলো মাথায় রেখে ২০১৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চালু হয় অর্গানাইজেশন স্ট্র্যাটেজি অ্যান্ড লিডারশিপ (ওএসএল) বিভাগ।

দেশের ইতিহাসে প্রথমবারের মতো বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের অধীনে চালু হওয়া এ বিভাগে প্রতি সেশনে অর্ধশতাধিক শিক্ষার্থী ভর্তি হন বাণিজ্য, মানবিক ও বিজ্ঞান শাখা থেকে। এখন পর্যন্ত বাংলাদেশে এমন কোনো ব্যবসায়িক স্কুল নেই, যা বিশেষভাবে কৌশলগত ব্যবস্থাপনা, সাংগঠনিক নেতৃত্ব, মানসিক বুদ্ধিমত্তা, নকশা চিন্তাভাবনা, উদ্যোক্তা বিকাশ এবং অন্যান্য অনেক আধুনিক বিষয়ের ওপর আলোকপাত করে এবং একজন ব্যক্তিকে কৌশলগত নেতা হিসেবে গড়ে তোলে। এ বিষয়ে অধ্যয়ন করে একজন শিক্ষার্থী প্রতিষ্ঠানের নেতৃত্ব দেয়ার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন, ব্যক্তিকে অনুপ্রাণিত করা এবং নিজের টিমকে সংগঠিত করা থেকে শুরু করে কৌশলগত সিদ্ধান্ত নেয়া, স্বল্প ও দীর্ঘমেয়াদি কৌশলগুলো প্রতিষ্ঠা এবং বাস্তবায়ন করার কলাকৌশল শেখেন।

বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগের মতো এ বিভাগেও ৪০টি কোর্সের পাশাপাশি দক্ষতা বিকাশের জন্য আটটি নন-ক্রেডিট কোর্স শেখানো হয়। এ বিষয়ে বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সঞ্জয় বসাক জানান, আটটি ফাউন্ডেশনাল স্কিল ডেভেলপমেন্ট (এফএসডি) কোর্স অন্য যেকোনো ডিপার্টমেন্ট থেকে ওএসএলকে আলাদা করে।৷ এর মধ্যে একটি কোর্সের অধীনে আমাদের থার্ড ল্যাঙ্গুয়েজ শেখানো হয়, যা আমাদের প্রতিযোগিতায় অন্যদের থেকে এগিয়ে রাখে। এছাড়া আমাদের ডিজাইন থিংকিং, বিজনেস অ্যানথ্রোপলজি, বিজনেস অ্যানালিটিকস, অন্ট্রাপ্রেনিউরশিপ ডেভেলপমেন্ট, স্ট্র্যাটেজি ফান্ডামেন্টালস, লিডারশিপ ফান্ডামেন্টালস, চেঞ্জ ম্যানেজমেন্ট বিকল্পধারার মতো বিভিন্ন কোর্স শেখানো হয়।

সবেমাত্র দুটি ব্যাচ এ বিভাগ থেকে ব্যাচেলর ডিগ্রি এবং একটি ব্যাচ মাস্টার্স ডিগ্রি সম্পন্ন করেছে। চাকরির সদ্য গ্র্যাজুয়েটদের চাহিদার বিষয়ে জানতে চাইলে বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ শরিয়ত উল্লাহ বলেন, ‘‌আমাদের বিভাগ থেকে সদ্য পাস করা অধিকাংশ শিক্ষার্থী মাল্টিন্যাশনাল ব্যাংক, টেলিকম খাত, গবেষণা প্রতিষ্ঠান ও বিসিএসসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরিতে যুক্ত হয়েছেন।’ তিনি আরো বলেন, ‘‌বাজারে কৌশলবিদদের অভাব রয়েছে যারা প্রতিযোগিতামূলক পরিবেশ বোঝেন। অভিজ্ঞ কৌশলবিদ ছাড়া ফার্মগুলো প্রায়ই ভালো করতে পারে না। সুচিন্তিত কৌশল ছাড়া একটি পরিকল্পনা বাস্তবায়ন করা যায় না। কৌশল বাস্তবায়নের জন্য, উপযুক্ত কৌশল বেছে নেয়ার জন্য এবং এটি কার্যকর করার দিকে কর্মীদের নেতৃত্ব দেয়ার জন্যও সঠিক নেতৃত্বের প্রয়োজন। সুতরাং নতুন স্নাতকরা বাজারে গুরুত্ব পাবেন। ওএসএল বিভাগের লক্ষ্য তার স্নাতকদের বিশ্লেষণাত্মক, সমস্যা সমাধান এবং সিদ্ধান্ত গ্রহণের দক্ষতাকে তীক্ষ্ণ করা এবং সেই সঙ্গে তাদের ব্যবসায়িক দক্ষতার বিকাশ এবং তাদের মধ্যে উদ্যোক্তা, উদ্ভাবন এবং সৃজনশীল চিন্তাভাবনার মনোভাব গড়ে তোলা।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫