ইরান-যুক্তরাষ্ট্র বন্দি বিনিময়, ৬০০ কোটি ডলার ফেরত পেল তেহরান

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৩

বণিক বার্তা অনলাইন

দক্ষিণ কোরিয়ায় ইরানের জব্দ করা ৬০০ কোটি ডলারের সম্পদ অবমুক্ত হয়েছে, একই সঙ্গে কার্যকর হয়েছে ইরান ও যুক্তরাষ্ট্রের বন্দি বিনিময় চুক্তি। এর আওতায় সোমবার পাঁচ মার্কিন নাগরিককে কারাগার থেকে মুক্তি দিয়েছে ইরান। একইভাবে যুক্তরাষ্ট্রও পাঁচ ইরানিকে মুক্তি দিয়েছে।

ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মোহাম্মাদ রেজা ফারজিন বলেছেন, দক্ষিণ কোরিয়ায় আটকে থাকা ৬০০ কোটি ডলার আল আহলি ও দুখান ব্যাংকের ইরানি অ্যাকাউন্টে জমা হয়েছে। কাতারের ওই দুই ব্যাংকে ইরানের ছয়টি অ্যাকাউন্টে এসব অর্থ জমা হয়।

এদিকে, যুক্তরাষ্ট্র থেকে মুক্তির অপেক্ষায় থাকা পাঁচজন নাগরিকের নাম প্রকাশ করেছে ইরান। এদের মধ্যে রয়েছে রেজা সারহাংপোর কাফরানি ও কামবিজ আত্তার কাশানির নাম, যাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তেহরানের ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘনের মতো বিষয়।

তৃতীয় ব্যক্তি হলেন কাভেহ লোতফোলা আফরাসিয়াবি। তাকে  ইরানের এজেন্ট হিসেবে আটক করেছিল যুক্তরাষ্ট্র। বাকী দুজন হলেনমেহেরদাদ মইন আনসারি ও আমিন হাসানজাদেহ।

তবে পাঁচ ইরানি নাগরিকের মধ্যে মাত্র দুজন ইরানে ফিরে আসছে বলে জানা গেছে। বাকি তিনজনের একজন তৃতীয় একটি দেশে ও অন্য দুজন যুক্তরাষ্ট্রেই অবস্থান করবেন।

অন্যদিকে, ইরানের কারাগারে বন্দি পাঁচজন মার্কিন নাগরিককে দেশটি ছেড়ে যেতে কাতারের বিমানে উঠিয়ে দেওয়া হয়েছে বলে রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়। তাদের মধ্যে চার পুরুষ ও একজন নারী রয়েছেন। এই পাঁচজনের কাছে ইরানি পাসপোর্টও রয়েছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫