ক্যাম্পাস সাংবাদিকতা

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সাংবাদিক সংগঠন গবিসাস

প্রকাশ: সেপ্টেম্বর ১৮, ২০২৩

২০১৩ সালের ১০ ফেব্রুয়ারি বিকাল। জাতীয় স্মৃতিসৌধের সবুজ ঘাসের ওপর আড্ডায় বসেন গণ বিশ্ববিদ্যালয়ের একদল স্বপ্নবাজ শিক্ষার্থী। তখন সমমনা নয়জন তরুণ শিক্ষার্থী হাত ধরে প্রতিষ্ঠিত হয় দেশের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় সাংবাদিক সংগঠন গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (গবিসাস)। দীর্ঘ ১০ বছর ধরে নানা বাধাবিপত্তি পাড়ি দিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে সংগঠনটি। বর্তমানে ২৬ জন গণমাধ্যমকর্মী রয়েছেন এ সংগঠনে।

প্রতিষ্ঠার পর পরই বিভিন্ন গণমাধ্যমের ক্যাম্পাস প্রতিনিধি নিয়োগ, স্বতন্ত্র গঠনতন্ত্র অনুযায়ী নিজস্ব কার্যালয়ে বসে যেকোনো ধরনের প্রভাবের বাইরে থেকে কাজ করছে গবিসাস। এমনকি কভিডের সময় যখন গণ বিশ্ববিদ্যালয়ে চলমান সব সংগঠনের কার্যক্রম বন্ধ হয়ে যায়, তখনো স্বমহিমায় কার্যক্রম চালিয়েছে গবিসাস। সংবাদ সংগ্রহ করার বাইরেও বিশ্ববিদ্যালয়ের ইতিবাচক পরিবর্তনে প্রত্যক্ষ ভূমিকা রেখেছে সংগঠনটি। গবিসাসের দেখানো পথে গণ বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয় একাধিক সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। বিশ্ববিদ্যালয়ে বন্ধ হয়ে যায় র‍্যাগিং, শুরু হয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কার্যক্রম এবং ক্যাম্পাস সংস্কৃতিতে আসে আমূল পরিবর্তন। গবিসাসের প্রত্যক্ষ সহযোগিতায় ফার্মেসি বিভাগ বাংলাদেশে প্রথমবারের মতো ‘‌বিশ্ব ফার্মাসিস্ট দিবস’ পালন শুরু করে, যা পরবর্তী সময়ে দেশব্যাপী চালু হয়। 

এছাড়া গণ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে প্রথম বৃক্ষ রোপণ, প্রথম ফিল্ম ফেস্টিভ্যাল, প্রথম ক্যারিয়ারবিষয়ক কর্মশালা করে গবিসাস। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন জায়গা ও চত্বরের নামকরণ করে এ সাংবাদিক সমিতি। যাত্রা শুরুর পেছনের গল্প জানাতে গিয়ে সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি ও বর্তমানে আরটিভিতে  কর্মরত সাংবাদিক আসিফ আল আজাদ বলেন, ‘‌গণ বিশ্ববিদ্যালয়ে তখন কোনো সংগঠন ছিল না। আমরা এমন কিছু করতে চেয়েছিলাম যাতে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের মান উন্নয়নে ও তার প্রচারে প্রত্যক্ষভাবে অবদান রাখতে পারি। শুরু থেকে শত প্রতিকূলতা পাড়ি দিয়ে সংগঠনটিকে ক্যাম্পাসে ও দেশব্যাপী সবার কাছে পরিচিত ও গ্রহণযোগ্য করে তোলার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের মান সমুন্নত রাখতে আমরা প্রতিনিয়ত চেষ্টা করেছি।’

মো. বরাতুজ্জামান স্পন্দন

সভাপতি, গণ বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫