সিলেটে রিখটার স্কেলে ৪.৪ মাত্রার ভূমিকম্প

প্রকাশ: সেপ্টেম্বর ১০, ২০২৩

বণিক বার্তা প্রতিনিধি I সিলেট

সিলেটে ১২ দিনের ব্যবধানে আবার ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল বিকাল ৪টা ১৮ মিনিট ৩১ সেকেন্ডে সিলেট মহানগরী ও আশপাশ এলাকায় এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৪। কম্পনের স্থায়িত্ব ছিল কয়েক সেকেন্ড। তবে এতে তাৎক্ষণিকভাবে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

এর আগে গত ১৪ ও ২৯ আগস্ট সিলেটে ভূকম্পন অনুভূত হয়। এ নিয়ে এক মাসের মধ্যে সিলেটে তৃতীয় দফা ভূকম্পন অনুভূত হলো। ওই দুই দফা ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল সিলেট জেলার মধ্যেই।

আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ ফারজানা সুলতানা তথ্যের সত্যতা নিশ্চিত করে বলেন, ‘শনিবার ৪টা ১৮ মিনিট ৩১ সেকেন্ডে ভূমিকম্প অনুভূত হয়। উৎপত্তিস্থল ঢাকা থেকে ২৬৩ কিলোমিটার দূরে ভারতের আসামে।’ তবে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, ভারতের আসাম রাজ্যের শিলচর থেকে ১৯ কিলোমিটার দক্ষিণে ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। 

সিলেটে দফায় দফায় ভূমিকম্প অনুভূত হওয়ায় সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক তৈরি হয়েছে। গতকালকের ভূমিকম্পের পরও আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে সিলেট নগরের বিভিন্ন বিপণিবিতান থেকে আতঙ্কে বের হয়ে আসে। আবার অনেকে ভূকম্পন শেষ হওয়ার পর অনেকক্ষণ বহুতল ভবনের বাইরে দাঁড়িয়ে ছিল।

ভূমিকম্প পর্যবেক্ষণ ও গবেষণা কেন্দ্র সূত্রে জানা যায়, এর আগে গত ২৯ আগস্ট বেলা ১টা ১৩ মিনিটে ভূমিকম্প হয়। এর উৎপত্তিস্থল ছিল সিলেটের জকিগঞ্জ ও কানাইঘাট উপজেলার মাঝামাঝি স্থানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৩ দশমিক ৫। গত ১৪ আগস্ট রাতেও ভূমিকম্প হয়েছিল। সেটিরও উৎপত্তিস্থল ছিল কানাইঘাট ও জকিগঞ্জ সীমান্ত এলাকায়। ওই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৫।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫