শারীরিক প্রতিবন্ধকতা

বাধা পেরিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষক হওয়ার স্বপ্ন দেখেন জাবির নাজিম

প্রকাশ: সেপ্টেম্বর ০৪, ২০২৩

মেহেদী মামুন

জন্ম থেকে দৃষ্টি প্রতিবন্ধকতার শিকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সরকার ও রাজনীতি বিভাগের চূড়ান্ত পর্বের শিক্ষার্থী নাজিম উদ্দিন। তবে লক্ষ্মীপুরে বেড়ে ওঠা নাজিম স্বপ্ন দেখেন সব বাধা পেরিয়ে বিদেশের খ্যাতনামা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করে বিশ্ববিদ্যালয় শিক্ষক হওয়ার।

লক্ষ্মীপুরের দালালবাজার প্রাথমিক বিদ্যালয়ে পড়ার সময় বিদ্যালয়ের হোস্টেলে থাকতেন নাজিম। কৃতজ্ঞতা প্রকাশ করেন এই বিদ্যালয়ের অন্তর্ভুক্তিমূলক আবাসিক সুযোগ নিয়ে। এ আবাসিক ব্যবস্থাপনার কারণে দিনের বেলা বিদ্যালয়ের পাঠ সম্পন্ন করে বাড়িতে ফিরতে হয়নি তাকে। হোস্টেলে রাতের বেলা সেই পাঠ সম্পন্ন করতে সহযোগিতা করেছেন শিক্ষক বোরহান উদ্দিন। তিনিও ছিলেন দৃষ্টি প্রতিবন্ধকতার শিকার। নাজিমের কাছে শিক্ষক বোরহান জীবনের শ্রেষ্ঠ শিক্ষক। তিনি বদলে দিয়েছিলেন নাজিমের জীবনের মোড়। শিক্ষক বোরহানের ভালোবাসা আর নিজের অদম্য মনোবলের কারণে প্রাথমিক শিক্ষা সমাপনীতে বৃত্তি পেয়েছিলেন নাজিম। পরে দালালবাজার উচ্চ বিদ্যালয় থেকে এ মাইনাস পেয়ে এসএসসি পাস করেন। 

উচ্চ মাধ্যমিকে পড়ার সময় সহযোগিতা পান সহপাঠী সুস্মিতার। সুস্মিতা নিজের পড়াশোনা সম্পন্ন করে সহযোগিতা করতেন নাজিমকে। পরে বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং করার সময় পাঠ সহায়ক উপকরণগুলো শেয়ার করেছিলেন নাজিমের সঙ্গে যা তাকে জাবিতে ভর্তি হতে সাহায্য করেছে। বিশ্ববিদ্যালয়ে এসে শুধু বিষয়ভিত্তিক পাঠেই সীমাবদ্ধ থাকেননি নাজিম। পড়াশোনার পাশাপাশি করতেন বিতর্ক, পারদর্শী ছিলেন দাবা প্রতিযোগিতায়। সরকার ও রাজনীতি বিতর্ক মঞ্চের সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করছেন তিনি। 

ছোটবেলা থেকেই সামাজিক ও রাজনৈতিক বিষয়ের পাশাপাশি সাহিত্যেও আগ্রহ ছিল নাজিমের। প্রচুর বই পড়ার পাশাপাশি বেশ কয়েকটি গল্পও লিখেছেন। ছয়টি গল্প নিয়ে খুব শিগগিরই তার গল্প সংকলন প্রকাশ হবে। সব বাধা পেরিয়ে বিদেশ থেকে উচ্চ শিক্ষা সম্পন্ন করে যেকোনো মূল্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হতে চান তিনি। 

আগামীতে প্রতিবন্ধকতার শিকার শিক্ষার্থীদের জন্য তিনটি বিষয় নিয়ে কাজ করতে চান নাজিম। নাজিম বলেন, ‘আমি এরই মধ্যে তিনটি বিষয় নিয়ে কাজ করার চিন্তা স্থির করেছি। এগুলো হলো শিক্ষাপ্রতিষ্ঠানের ভবনগুলোর উপযোগিতার চ্যালেঞ্জ, প্রাতিষ্ঠানিক চ্যালেঞ্জ ও নীতিগত পরিবর্তনের জন্য কাজ করা।’ নাজিমের অর্জন ও অদম্য স্পৃহা নিয়ে জাবি সমাজবিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক বশির আহমেদ বলেন, ‘‌নাজিম বিভিন্ন সময়ে তার যোগ্যতা 

ও দক্ষতার প্রমাণ রেখেছে। বাধা ডিঙ্গিয়ে নাজিম তার স্বপ্ন পূরণ করতে পারবে বলে আমি আশাবাদী।’


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫