ক্যাম্পাস খবর

বাংলায় পেশাগত দক্ষ স্নাতক নিশ্চিত করবে ইউল্যাব

প্রকাশ: সেপ্টেম্বর ০৪, ২০২৩

ফিচার প্রতিবেদক

বাংলায় পড়লে ক্যারিয়ার গড়া যায় না—এমন মানসিকতায় শিক্ষার্থীদের পছন্দের তালিকায় বাংলা বিষয়টি গুরুত্ব পায় না। অথচ বাস্তবতা বলে ভিন্ন কথা। স্নাতকের বিষয় হিসেবে বাংলাকে মোটেই অবহেলা করার সুযোগ নেই। এদেশের সব কাজই চলে বাংলায়। বিশেষ করে বাংলাদেশের সরকারি প্রতিষ্ঠানগুলোর সব কাজ হয় বাংলায়। কিছু প্রতিষ্ঠান বাদ দিলে বেসরকারি প্রতিষ্ঠানগুলোর বড় অংশের কার্যক্রম বাংলাতেই চলে। সুতরাং বলা যায় বাংলা ভাষায় দক্ষতানির্ভর পেশাগত কর্মের জন্য বাংলা বিষয়ে পড়াশোনা জরুরি। সাংবাদিকতায় শুদ্ধ বাংলা লেখা, সম্পাদনা ও প্রকাশনাসংক্রান্ত কাজে বাংলার ব্যবহার জানার বিকল্প নেই। 

দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতি সম্পর্কে ধারণা পেতেও বাংলা জানতে হবে। বিশ্ব সাহিত্যের সঙ্গে সংযোগ স্থাপনের উপায় হলো অনুবাদ। অনুবাদের মাধ্যমে বিশ্বের সাহিত্য বাংলায় এবং বাংলা সাহিত্যসমূহ বিশ্ব দরবারে পৌঁছে দেয়া যায়। অনুবাদের কলাকৌশল জানতে বাংলা জানা জরুরি। দেশের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাহিত্য ও সংস্কৃতিপাঠ উন্নয়নে বাংলা ভূমিকা পালন করতে পারে। তথ্য ও প্রযুক্তিতে মাতৃভাষার প্রয়োগ না থাকায় প্রকৌশলবিদ্যা অথবা কারিগরি অধ্যয়নে বাংলায় কোনো ভালো বই নেই বলে দক্ষ কর্মী নিশ্চিত করা যাচ্ছে না। এ সেক্টরে বাংলার ব্যবহার নিশ্চিত করা গেলে প্রযুক্তি সেক্টরে যোগ্য কর্মী পাওয়া যাবে। এছাড়া নাটক, বিজ্ঞাপন ও সিনেমার চিত্রনাট্য লেখার জন্য বাংলায় ভালো দখল থাকা জরুরি। পেশাগত দক্ষতায় ভালো বাংলা স্নাতক গড়ে তুলতে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) বাংলাকে নতুন মাত্রায় সাজিয়েছে। অনুবাদ চর্চা, তুলনামূলক সাহিত্য, পেশাগত দক্ষতার উন্নয়ন, সাংস্কৃতিক উৎকর্ষ, নতুন মিডিয়া ও বাংলা ভাষা, সৃজনশীল শিক্ষা, ক্ষুদ্র নৃজাতিগোষ্ঠীর সাহিত্য অধ্যয়ন, শিক্ষা কর্মে দক্ষতায় মাতৃভাষাসহ দক্ষ বাংলা স্নাতক তৈরিতে সময়োপযোগী কারিকুলাম প্রস্তুত করেছে ইউল্যাবের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ।

সেন্টার ফর বাংলা স্টাডিজ, সৃজনী সংঘ, বিতর্ক সংসদ, অনুবাদ সংসদ, চলচ্চিত্র সংসদ ও বাংলা থিয়েটারসহ বিভিন্ন কর্মকাণ্ডেরি মধ্য দিয়ে সৃজনশীল ও সহ-শিক্ষাক্রম পরিচালনা করবে ইউল্যাবের বাংলা বিভাগ। সেমিনার, ওয়েবিনার, কর্মশালা, সাহিত্য ও সংস্কৃতি সপ্তাহ, নবান্ন উৎসব, পহেলা বৈশাখ, বনভোজনসহ বিভিন্ন ঐতিহাসিক ও দর্শনীয় স্থান পরিদর্শনের সুযোগ পাবে বাংলা বিভাগের শিক্ষার্থীরা। ইউল্যাবের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগে দেশ-বিদেশের স্বনামধন্য শিক্ষকরা নিজেদের জ্ঞান ও দক্ষতার সমন্বয় ঘটিয়ে শিক্ষার্থীদের সৃজনশীল, সময়োপযোগী এবং বিশ্ব চ্যালেঞ্জ মোকাবেলায় যোগ্য মানুষ হিসেবে গড়ে তুলবে। ইউল্যাবের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের উপদেষ্টা অধ্যাপক ড. শামীম রেজা বলেন, ইউল্যাবের সাবেক উপাচার্য ও জাতীয় অধ্যাপক ড. রফিকুল ইসলামের ঐকান্তিক প্রচেষ্টায় এ বিদ্যায়তনে ‘বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ’-এর জন্ম। তথ্যপ্রযুক্তিতে বাংলা ভাষার প্রয়োগ ও ব্যবহারিক শিক্ষাদানের মাধ্যমে সামাজিক দায়িত্ববোধসম্পন্ন বিশ্ব নাগরিক গড়ে তুলতে কাজ করবে এ বিভাগ।

ইউল্যাবের বাংলা গ্র্যাজুয়েটরা দক্ষ হবে নানা ক্ষেত্রে। বাংলা সাহিত্য, সাহিত্যের ইতিহাস ও সমালোচনা সাহিত্য পড়ার মাধ্যমে শিক্ষার্থীর সৃজনশীলতা বৃদ্ধি পাবে। তুলনামূলক সমালোচনা ও বিশ্লেষণী সমালোচনার ক্ষমতা তৈরি এবং প্রয়োগের দক্ষতা বাড়বে। অনুবাদ ও বিশ্বসাহিত্য সম্পর্কে সুগভীর জ্ঞান অর্জন করবে। তথ্যপ্রযুক্তিতে মাতৃভাষার প্রয়োগ ও নান্দনিকতা বাড়বে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাহিত্য ও সংস্কৃতি সম্পর্কে মাঠ পর্যায়ে কাজের অভিজ্ঞতা তৈরি হবে। প্রুফ রিডিং, সম্পাদন ও প্রকাশনাসংক্রান্ত বিষয়ে হাতে-কলমে শিখবে। শুদ্ধ উচ্চারণে প্রমিত বাংলা বলা, লেখা ও প্রয়োগে দক্ষ হবে। পাণ্ডুলিপি পাঠ, চলচ্চিত্র, চিত্রনাট্য, আবৃত্তি, বিজ্ঞাপন, নাটক তৈরির শিক্ষা পাবেন শিক্ষার্থীরা। 

লিবারেল আর্টস শিক্ষার অংশ হিসেবে বাংলায় পড়েও ইংরেজি সাহিত্য, সাংবাদিকতা, প্রকৌশলবিদ্যা ও বাণিজ্য বিষয় নন মেজর হিসেবে পড়ার অনন্য সুযোগ একমাত্র দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে ইউল্যাবে বিদ্যমান। মননশীল, সৃজনশীল টেকসই পৃথিবীর যোগ্য নাগরিক হিসেবে সামাজিক দায়বদ্ধতা এবং জ্ঞান ও দক্ষতার সমন্বয়ে পেশাগত উন্নয়ন ঘটানো হয়েছে এ বিভাগ। বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ ২০১৮ সাল থেকে ওবিই (আউটকাম বেজড এডুকেশন) ভিত্তিক শিক্ষাক্রমের সঙ্গে যুক্ত আছে। এ কার্যক্রমের ১২টি লক্ষ্য ইউজিসি দ্বারা অনুমোদিত ও পরিচালিত। ইউল্যাবের স্টুডেন্টস অ্যাফেয়ার্স অফিস শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে সক্রিয় ভূমিকা পালন করে। ২৫টি ক্লাব ও ফোরামের সঙ্গে যুক্ত হয়ে শিক্ষার্থীরা এখানে নেতৃত্ব বিকাশের সঙ্গে সঙ্গে বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় যোগ্য হয়ে উঠবার সুযোগ পায়। ইউল্যাব প্রতি বছর প্রায় ১৫ কোটি টাকার মেধাবৃত্তি ও আর্থিক সহায়তা প্রদান করে। মেধাবৃত্তি ছাড়াও স্টুডেন্ট হার্ডশিপ লোনের ব্যবস্থাও রেখেছে বিশ্ববিদ্যালয়টি। ইউল্যাবের বাংলা বিভাগ সম্পর্কে বিস্তারিত জানা যাবে এই লিংকে-bbs.ulab.edu.bd


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫