পাঁচ প্রেক্ষাগৃহে ‘‌আম-কাঁঠালের ছুটি’

প্রকাশ: আগস্ট ১৮, ২০২৩

ফিচার প্রতিবেদক

বছরজুড়েই দেশে মুক্তি পায় কয়েক ডজন সিনেমা। তবে ক্ষুদে দর্শকদের কথা মাথায় রেখে খুব কম সিনেমায় নির্মাণ করা হয়। এখন অবধি চলতি বছরে মুক্তি পেয়েছে দুটি শিশুতোষ চলচ্চিত্র। এর মধ্যে জানুয়ারিতে মুক্তি পায় ‘‌অ্যাডভেঞ্চার অব সুন্দরবন’ এবং গত শুক্রবার প্রেক্ষাগৃহে আসে ‘মাইক’। নতুন খবর হলো আজ মুক্তি পেতে যাচ্ছে পূর্ণদৈর্ঘ্য শিশুতোষ চলচ্চিত্র ‘‌আম-কাঁঠালের ছুটি’। 

শরীফ উদ্দিন সবুজের ছোট গল্প অবলম্বনে শিশুতোষ ঘরানার আম-কাঁঠালের ছুটি নির্মাণ করেছেন মোহাম্মদ নূরুজ্জামান। গত শতাব্দীর সত্তর-আশি কিংবা মধ্য নব্বইয়ের দশকে যারা শৈশব-কৈশোর পার করেছেন, তারা তাদের সে বয়সের যাপিত জীবনকে নস্টালজিক আবহে তৈরি এ চলচ্চিত্রে দেখতে পাবেন বলে মনে করেন নির্মাতা। চলচ্চিত্রটির আন্তর্জাতিক সংস্করণের নামকরণ হয়েছে সামার হলিডে। 

চলতি সপ্তাহে সিনেমাটি স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার সিনেমাস, কেরানীগঞ্জের লায়ন সিনেমাস, চট্টগ্রামের সিলভার স্ক্রিন ও নারায়ণগঞ্জের সিনেস্কোপে সিনেমাটি প্রদর্শিত হবে বলে নিশ্চিত করেছে প্রযোজনা প্রতিষ্ঠান সিনেমাকার। দ্বিতীয় সপ্তাহে এ তালিকায় আরো কিছু নতুন প্রেক্ষাগৃহ যুক্ত হবে বলেও জানান তারা। এছাড়া চলতি মাসের শেষ দিকে দেশের বাইরেও সিনেমাটির বাণিজ্যিক প্রদর্শনী শুরু হবে বলে জানিয়েছেন নির্মাতা।

গত ২৬ মে থেকে ১ জুন ২০২৩ পর্যন্ত রাশিয়ার চেবাক্সারিতে অনুষ্ঠিত চেবাক্সারি আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যালে স্পেশাল জুরি অ্যাওয়ার্ড অর্জন করে চলচ্চিত্রটি। গত বছর ডিসেম্বর মাসে ইন্দোনেশিয়ার জাকার্তায় অনুষ্ঠিত জগজা নেটপ্যাক এশিয়ান ফিল্ম ফেস্টিভ্যালে আম-কাঁঠালের ছুটি সিনেমার ইন্টারন্যাশনাল প্রিমিয়ার অনুষ্ঠিত হয়, এশিয়ান পার্সপেক্টিভ বিভাগে সিনেমাটির আরো একটি প্রদর্শনী হয় সেখানে। উৎসব কমিটি ও উপস্থিত দর্শকরাও ছবিটির প্রশংসা করে। এছাড়াও আর্জেন্টিনার ইউবিএ ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম কম্পিটিশন বিভাগে ও স্পেনের বার্সেলোনা ইন্ডি ফিল্মমেকার্স ফেস্ট ২০২৩ থেকেও অফিশিয়াল সিলেকশন পেয়েছিল আম-কাঁঠালের ছুটি।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫