ফিল্ম ক্লাব

পঞ্চম সিলেট চলচ্চিত্র উৎসবের পর্দা উঠছে সেপ্টেম্বরে

প্রকাশ: আগস্ট ১৪, ২০২৩

মো. রাজিবুল ইসলাম

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের কয়েকজন তরুণ চলচ্চিত্রপ্রেমীর হাত ধরে ২০১৬ সালে যাত্রা শুরু করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ। উদ্দেশ্য ছিল স্বাধীন ধারার চলচ্চিত্র নির্মাণে উৎসাহ দেয়া। কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেও চলচ্চিত্রের প্রতি ভালোবাসা থেকেই গড়ে ওঠে এ সংগঠন। এ পর্যন্ত তারা মোট চারটি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের আয়োজন করেছে। উৎসবটি”সিলেট চলচ্চিত্র উৎসব নামে পরিচিত। যার পঞ্চম আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে। 

প্রথম তিনটি উৎসব সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে আয়োজন করা হলেও করোনা মহামারীর কারণে এর চতুর্থ আসর আয়োজিত হয় অনলাইনে। শুরু থেকে সংগঠনটি তাদের চলচ্চিত্র উৎসবের আন্তর্জাতিক মান ধরে রাখার চেষ্টা করেছে। ২০১৭ সালের প্রথম আসরে ৬৬ দেশ থেকে ২ হাজার ৫২টি চলচ্চিত্র জমা পড়ে। সেই প্রথম আসরের বিচারক ছিলেন অমিতাভ রেজা চৌধুরী, ইসতিয়াক জিকো, মুক্তাদির ইবনে ছালামের মতো গুণী চলচ্চিত্র নির্মাতা। সংগঠনটির শুরু থেকেই চলচ্চিত্র উৎসবের প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন উপমহাদেশের প্রখ্যাত চলচ্চিত্র উৎসব বিশেষজ্ঞ ও ফেডারেশন অব ফিল্ম সোসাইটি অব ইন্ডিয়ার সহসভাপতি প্রেমেন্দ্র মজুমদার। 

গত চতুর্থ আসরে ১০ দিনের উৎসবে ৯ ক্যাটাগরিতে ১১২টি দেশ থেকে ৩ হাজার ৬১টি চলচ্চিত্র জমা পড়ে। এ আসরে বিচারকের দায়িত্ব পালন করেছেন বাংলাদেশী চলচ্চিত্র নির্মাতা আশরাফ শিশির, ওয়াহিদ ইবনে রেজা, মোক্তাদির ইবনে ছালাম, অভিনেতা মনোজ কুমার, বাংলাদেশী চলচ্চিত্র সমালোচক সাদিয়া খালিদ রীতি ও ভারতীয় চলচ্চিত্র সমালোচক সিদ্ধার্থ মাইতি। চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি ১৫টি চলচ্চিত্রবিষয়ক আলোচনার আয়োজন হয় যেখানে অংশ নেন বাংলাদেশী নির্মাতা ও অভিনেতা তৌকীর আহমেদ, নির্মাতা শামীম আখতার, ভারতীয় নির্মাতা অর্ণব মিদ্যা, ভারতীয় অভিনেত্রী অবন্তিকা বিশ্বাস, উর্মিলা মহন্ত, গায়িকা জুন চ্যাটার্জি, অভিনেতা সোহাম মজুমদারসহ বাংলাদেশ, ভারত, ইরান, তুরস্ক, দক্ষিণ কোরিয়া, মেক্সিকো, রাশিয়া, যুক্তরাজ্য, মিসর, ব্রাজিল, পাকিস্তান, বেলজিয়াম, আর্জেন্টিনা ও ভেনেজুয়েলা থেকে ৪০ জন চলচ্চিত্র নির্মাতা।

পাশাপাশি দুটি জাতীয় চলচ্চিত্র উৎসব সফলভাবে তারা সম্পন্ন করেছেন। এ জাতীয় চলচ্চিত্র উৎসবটি আয়োজন করা হয় অনলাইনে। আর তাই তো নাম দেয়া হয়েছে অন্তর্জাল চলচ্চিত্র উৎসব। শুধু চলচ্চিত্র উৎসব আয়োজন নয় এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র প্রদর্শনের আয়োজন করে থাকে সংগঠনটি। এছাড়া অন্যান্য কার্যক্রমের মধ্যে কর্মশালা, সেমিনার, চলচ্চিত্র অধ্যয়ন ও সমালোচনাসহ বছরব্যাপী থাকে নানা আয়োজন।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫