ফিল্ম ক্লাব

সরকারি অনুদানে সিনেমা বানালেন শিশির

প্রকাশ: আগস্ট ১৪, ২০২৩

মো. আশিকুর রহমান

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ২০১১-১২ শিক্ষাবর্ষে শিক্ষার্থী ফজলে হাসান শিশির। এ শিক্ষার্থী স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য পেয়েছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের ২০ লাখ টাকার অনুদান। ইতোমধ্যেই শেষ হয়েছে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটির কাজ। আন্তর্জাতিক ফেস্টিভ্যালগুলোতে প্রিমিয়ারের অপেক্ষায় রয়েছে এটি। ‘ঝিরি পথ পেরিয়ে’ নামের যে চলচ্চিত্রটির জন্য অনুদান পেয়েছেন, তার চিত্রনাট্যও লিখেছেন তিনি। ইংরেজি বিভাগে পড়াশোনা করলেও চলচ্চিত্র নির্মাণে ঝোঁক শিশিরের। বিশ্ববিদ্যালয়টির চলচ্চিত্রপ্রেমীদের সঙ্গে নিয়ে গড়ে তুলেন ফিল্ম অ্যান্ড ফটোগ্রাফি ক্লাব। 

শিশিরের ভাষায়, ‘‌আমরা যে সময় বিশ্ববিদ্যালয়ে ভর্তি হই, তখনো একটা বেশ ঘরোয়া পরিবেশ বিরাজ করছিল বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক পরিমণ্ডলে। যেহেতু বেশির ভাগ শিক্ষার্থীই ক্যাম্পাসে স্থায়ীভাবে থাকেন না, তাই ক্লাস-পরবর্তী একটা শূন্যতা ঘিরে রাখত ক্যাম্পাসকে। আমাদের ক্লাবের উদ্দেশ্য ছিল চলচ্চিত্র ও আলোকচিত্র শিল্পকে উপজীব্য করে নিজেদের আরো পরিশীলিত জায়গায় নিয়ে যাওয়ার চেষ্টা।’  

শিশিরের এ অর্জনের পেছনে রয়েছে ফিল্ম ক্লাবের বড় ভূমিক। ক্লাবটি যাত্রা শুরু এ বিশ্ববিদ্যালয়ে ফিল্ম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগ চালুর সাত বছর আগে; ২০০৯ সালে। ১৪ বছরের ব্যবধানে শিশির ছাড়াও ক্লাবের উল্লেখযোগ্যসংখ্যক সদস্য চলচ্চিত্র নির্মাণ, শর্টফিল্ম নির্মাণ, বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র প্রতিযোগিতায় বিজয়ী, বিদেশে ফিল্ম নিয়ে উচ্চশিক্ষাসহ চলচ্চিত্রের নানা ক্ষেত্রে অবদান রাখছে। শিশির নিজে ফিল্ম স্টাডিজে স্নাতকোত্তর সম্পন্ন করেছেন ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে এবং বর্তমানে প্রডিউসিং ফেলোশিপ নিয়ে দক্ষিণ কোরিয়ার বুসান এশিয়ান ফিল্ম স্কুলে পড়াশোনা করছেন। কাজ করছেন বাংলা ভাষার সিনেমা নিয়ে। আসন্ন ২৮ তম বুসান ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের এশিয়ান প্রজেক্ট মার্কেটে বাংলাদেশ থেকে একমাত্র প্রজেক্ট “সুরাইয়া’র প্রডিউসার হিসেবে যুক্ত আছেন শিশির।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫