অধিকাংশ সেলফোনে ব্যবহার হচ্ছে ফাস্ট চার্জিং

প্রকাশ: জুলাই ৩০, ২০২৩

বণিক বার্তা অনলাইন

বর্তমান সময়ে স্মার্টফোনের অন্যতম বৈশিষ্ট্য হচ্ছে ফাস্ট চার্জিং। ডিভাইস কেনার ক্ষেত্রে এটি অন্যতম পছন্দের বিষয়ও হয়ে দাঁড়িয়েছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে স্মার্টফোনে ফাস্ট চার্জিং প্রযুক্তির ব্যবহার উল্লেখযোগ্য হারে বেড়েছে। বর্তমানে বিশ্বের ৮০ শতাংশ স্মার্টফোনে ১০ ওয়াট বা তার বেশি পাওয়ারের ফাস্ট চার্জিং সুবিধা রয়েছে। খবর গিজমোচায়না।

কাউন্টারপয়েন্ট রিসার্চের তথ্যানুযায়ী, ২০২২ সালের পর ফাস্ট চার্জিংয়ের ব্যবহার ৬ শতাংশ বেড়েছে। প্রতিবেদনটি স্মার্টফোনের জন্য গড় ফাস্ট চার্জিং সক্ষমতার স্থির অগ্রগতির বিষয়ে ইঙ্গিত দেয়। ২০১৮ সালের প্রথম প্রান্তিকে ১৮ ওয়াটের চার্জিং প্রযুক্তির চল ছিল। ২০২২ সালের প্রথম দিকে তা ৩০ ওয়াটে উন্নীত হয়। চলতি বছরের একই সময়ে তা ৩৪ ওয়াটে পৌঁছেছে। মূলত বেশি ব্যাটারি ব্যাকআপের প্রতি গ্রাহকদের চাহিদা বাড়তে থাকায় চার্জিং স্পিড ও প্রযুক্তিতেও পরিবর্তন আসছে। ফাইভজি নেটওয়ার্কের বিস্তৃতির পাশাপাশি ক্যামেরা, ডিসপ্লে ও প্রসেসর প্রযুক্তিতে পরিবর্তন আসায় চার্জিং গতির পরিধিও বেড়েছে।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, ফাস্ট চার্জিংয়ের দৌড়ে চীনের স্মার্টফোন উৎপাদনকারী কোম্পানিগুলো এগিয়ে রয়েছে। কোম্পানিগুলোর ডিভাইসে গড় চার্জিং শক্তি হচ্ছে ৫০ ওয়াট। গ্রাহকদের কাছে ব্র্যান্ডকে পৌঁছে দিতে ও আকৃষ্ট করতে ফাস্ট চার্জিংকে ব্যবহার করছে কোম্পানিগুলো। উদাহরণস্বরুপ রিয়েলমি ও শাওমি এদের ডিভাইসে ২০০ওয়াটের ওপর চার্জিং সক্ষমতা যুক্ত করেছে। অন্যদিকে শাওমি ও অপো ৩০০ ওয়াট ফাস্ট চার্জিং সক্ষমতার বিষয় প্রকাশ্যে এনেছে। এর মাধ্যমে কয়েক মিনিটের মধ্যে ডিভাইসের ব্যাটারি ফুল চার্জ করা যাবে।

অন্যদিকে অ্যাপল ও স্যামসাংয়ের মতো কোম্পানি ফাস্ট চার্জিংয়ে দ্রুত ঝুঁকার পরিবর্তে ব্যাটারির নিরাপত্তা ও কার্যক্ষমতার বিষয়টিকে প্রাধান্য দিয়েছে। উদাহরণস্বরুপ অ্যাপল আইওএস১৩ এ অপটিমাইজড ব্যাটারি চার্জিং ফিচার নিয়ে এসেছে। যা চার্জ হওয়ার সময় কমানোর মাধ্যমে ব্যাটারির আয়ুস্কাল বৃদ্ধিতে সহায়তা করে। গুগলও ব্যবহারকারীদের জন্য অ্যাডাপ্টিভ ব্যাটারি ফিচার নিয়ে এসেছে। এর মাধ্যমে গ্রাহক কখন ডিভাইস চার্জ দেয় সে সম্পর্কিত তথ্য সংগ্রহ করে এবং ব্যাটারি খরচ নিয়ন্ত্রণে কাজ করে।

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্ট স্যামসাং বর্তমানে বিদ্যুচ্চালতি গাড়ির প্রযুক্তি থেকে উৎসাহিত হয়ে নতুন ব্যাটারি প্রযুক্তির উন্নয়নে কাজ করছে। সামনে গ্যালাক্সি এস২৪ সিরিজ উন্মোচন করতে পারে কোম্পানিটি। ধারণা করা হচ্ছে প্রযুক্তিটি সেখানে সহায়তা করবে। প্রতিবেদনে ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারবিধিকেও প্রাধান্য দেয়া হয়েছে। সেখানে বলা হয়, একজন ব্যবহারকারী প্রতিদিন গড়ে ৫ ঘণ্টার বেশি সময় স্মার্টফোনে ব্যয় করে। এর মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার, ওয়েব ব্রাউজিং, স্ট্রিমিং কনটেন্ট ও গেমিং রয়েছে। এ বিষয়গুলো নিশ্চিত করে যে সামনে, ফাস্ট চার্জিং প্রযুক্তি আরো দ্রুত অগ্রসর হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫