থাইরয়েড

কখন যাবেন চিকিৎসকের কাছে

প্রকাশ: জুলাই ১৭, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

আমাদের গলা আর বুকের সংযোগস্থলে বিউটি বোন বা কলার বোন রয়েছে। ঠিক তার ওপরেই থাকে থাইরয়েড গ্রন্থি। এর আকৃতি অনেকটা প্রজাপতির মতো দেখতে আর রং হয় বাদামি লাল। ছোট এ গ্রন্থি পুরো শরীরের ওপর বড় ধরনের প্রভাব ফেলে। হৃৎস্পন্দন, শ্বাস-প্রশ্বাস, হজম, শরীরের তাপমাত্রা ইত্যাদি নিয়ন্ত্রণ করে এ গ্রন্থি। আবার শৈশবকালে এ গ্রন্থি থেকে নিঃসৃত হরমোন মস্তিষ্কের বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সাধারণত বয়স ৩৫ পেরোলেই থাইরয়েড বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিতে বলা হয়। এরপর প্রতি পাঁচ বছর পর পর থাইরয়েড পরীক্ষা করানো জরুরি। এ সমস্যা নিয়ে ডাক্তারের কাছে গেলে চিকিৎসকরা প্রথমেই কমপ্লিট ফিজিকাল চেকআপ করেন। এ সময় ডাক্তার রোগীর কাছে তার জীবনের বিভিন্ন রোগ সম্পর্কে জানতে চান এবং রক্ত পরীক্ষা করে দেখেন থাইরয়েডজনিত কোনো সমস্যা আছে কিনা।

ফিজিকাল চেকআপের মাধ্যমে চিকিৎসকরা থাইরয়েডের অস্বাভাবিক স্ফীতি, হাত-পায়ের কোথাও ফোলা আছে কিনা, শরীরের কোনো স্থানের ত্বক অন্যান্য স্থানের তুলনায় ফ্যাকাশে, শুষ্ক কিংবা শীতল কিনা তা পরীক্ষা করেন। এরপর রক্ত পরীক্ষার মাধ্যমে ডাক্তার নিশ্চিত হন, রক্তে থাইরয়েড ‍উত্তেজক হরমোন টিএসএইচ ও থাইরয়েড নিঃসৃত হরমোন টি ফোরের মাত্রা কেমন রয়েছে।

চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেলে সহজেই থাইরয়েড সমস্যা নিয়ন্ত্রণে রাখা যায়। তবে এ সমস্যা নিয়ন্ত্রণে রাখতে সারা জীবন ওষুধ খেতে হতে পারে। এসব ওষুধ বেশির ভাগ সময় খালি পেটে খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা।

থাইরয়েডের সমস্যা দেখা দিলে প্রচুর আয়রন ও ক্যালসিয়াম আছে এমন সব খাবারে বিধিনিষেধ দেয়া হয়। কারণ এগুলো ওষুধের কার্যকারিতার পথে বাধা তৈরি করতে পারে। থাইরয়েডের চিকিৎসা দীর্ঘমেয়াদি। তাই এ সমস্যা দেখা দিলে কোনোভাবেই ফলোআপ বাদ দেয়া চলবে না। ওষুধ খাওয়ার নিয়মও মানতে হবে কঠোরভাবে। রোগে আক্রান্ত অনেকেই একটু ভালো বোধ করলেই ওষুধ খাওয়া বাদ দিয়ে দেন। তেমনটা করা মোটেও ঠিক হবে না। শরীরচর্চা এবং দৈনন্দিন জীবনযাত্রায় স্বাস্থ্যকর অভ্যাসগুলো মেনে চললে সুস্থ থাকা আরো সহজ হবে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫