কোলনস্কোপি

প্রস্তুতি নিতে হবে সপ্তাহখানেক ধরে

প্রকাশ: জুলাই ১০, ২০২৩

ডা. মো. সায়েফউল্লাহ

কোলনস্কোপি পরীক্ষার নিখুঁত ফলাফল পেতে এর পূর্বপ্রস্তুতি অত্যন্ত গুরুত্বপূর্ণ। পরীক্ষাটি করার সময় রোগীর পেট পুরোপুরি খালি থাকা জরুরি। এজন্য বারবার মলত্যাগের ব্যবস্থা করে মল প্রায় পুরোপুরি বের করে দিতে হয়। তাহলেই মলদ্বার বৃহদন্ত্রের ভেতরের অবস্থা স্পষ্টভাবে দেখা যায়। কারণে পরীক্ষার আগে সপ্তাহখানেক ধরে রোগীকে বিভিন্ন নিয়ম মেনে চলতে হয়। সময় খাদ্যাভ্যাসে পরিবর্তন আনতে হয় এবং বিশেষ ধরনের ওষুধ সেবন দরকার হয়। পুরো প্রক্রিয়াটি কিছুটা কষ্টকর। কারো কারো জন্য শঙ্কার কারণও বটে। তবে কষ্ট হলেও এসব নির্দেশনা মানতেই হবে।

এক সপ্তাহ আগে

মোটামুটি এক সপ্তাহ আগে থেকে খাবার-দাবারে বেশকিছু পরিবর্তন আনতে হবে। মেনে চলতে হবে নির্দিষ্ট খাদ্যাভ্যাস। সময় কিছু খাবার খাদ্যতালিকার বাইরে রাখতে হবে। যেমন বিভিন্ন ধরনের শস্যদানা (ব্রাউন রাইস, ওটমিল, গমের রুটি), বাদাম, বীজ, কাঁচা বা শুকনো সবজি বা ফলমূল, মটরশুঁটি, মরিচ, ভুট্টা, ভুট্টার খই, লাল মাংস, ভারী শক্ত খাবার।

এসব খাবার এড়িয়ে খাদ্য তালিকায় যুক্ত করতে হবে কিছু খাবার। যেমন সাদা ভাত, রান্না করা সবজি এবং বীজবিহীন সবজি (গাজর, মাশরুম, আলু ইত্যাদি), কলা, অ্যাভোকাডো, মুরগির মাংস, মাছ, ডিম, পুডিং, চিজ, দই।

দুইদিন আগে

সময় শরীরে কোনোভাবেই পানিস্বল্পতা তৈরি হতে দেয়া যাবে না। এজন্য প্রচুর পরিমাণে পানি তরল খাবার খেতে হবে। রক্তবর্ণ তথা লাল বা কমলা রঙের ফল খাওয়া যাবে না। এতে কোলনের অভ্যন্তরে রক্তক্ষরণের মতো মনে হতে পারে। তখন পরীক্ষার যথাযথ ফলাফল পেতে অসুবিধা হওয়ার ঝুঁকি থেকে যায়।

২৪ ঘণ্টা আগে

সময়টা খুব গুরুত্বপূর্ণ। কোলনস্কোপির ঠিক ২৪ ঘণ্টা আগে থেকে একদম তরলজাতীয় খাবার খেতে হবে। কোনোভাবেই শক্ত খাবার খাওয়া যাবে না। উদাহরণস্বরূপ আপনি যদি শনিবার সকালে কোলনস্কোপি করাতে চান তাহলে আগের দিন অর্থাৎ শুক্রবার সকাল, দুপুর রাতের খাবারে কোনো ধরনের শক্ত খাবার রাখবেন না। আর সারা দিনে স্বাভাবিক পানি পান ছাড়াও অতিরিক্ত অন্তত ১০ থেকে ১২ গ্লাস পানি পানের চেষ্টা করবেন। পানির পাশাপাশি বিভিন্ন ফলের রস, লেবুর শরবত, মুরগির মাংসের বা সবজির স্যুপ, দুধ ছাড়া চা বা কফি খেতে পারেন। তবে কোনোভাবেই মদ্যপান করা যাবে না।

ঘণ্টা আগে

কোলনস্কোপির জন্য নির্ধারিত সময়ের ঘণ্টা আগে থেকে সব ধরনের খাবার খাওয়া বন্ধ রাখতে হবে। এমনকি পানিও খাওয়া যাবে না।

ওষুধ সেবন

কোলনস্কোপির আগে একটি তরল ওষুধ পান করতে দেয়া হয়। এটি করা হয় শরীর থেকে মল বের করে দেয়ার জন্য। তরলটি কিছুটা বিস্বাদ। ফলে তা খাওয়ার পর বমি আসতে পারে। অল্প চিনি, লেবু বা আদা মিশিয়ে খেতে পারেন। 

লেখক: জেনারেল, লেপারোস্কোপিক, কোলোরেক্টাল

ক্যান্সার বিশেষজ্ঞ সার্জন ল্যাবএইড

স্পেশালাইজড হাসপাতাল


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫