কোলনস্কোপি

কোথায় কেমন খরচ

প্রকাশ: জুলাই ১০, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

কোলনস্কোপি পরীক্ষা নিয়ে আমাদের দেশের মানুষের মধ্যে খানিকটা অনীহা কাজ করে। অনেকের মধ্যে এ পরীক্ষা নিয়ে নানা প্রশ্ন ও বিভ্রান্তিও দেখা যায়। কয়েকভাবে এ পরীক্ষা করা যায়। মূলত রোগীর শারীরিক পরিস্থিতি ও স্বাচ্ছন্দ্য বিবেচনা করে পরীক্ষাটি করানো হয়।

কখনো কখনো রোগীকে হালকা ঘুম পাড়িয়ে কোলনস্কোপি করানো যায়, কিংবা কখনো কখনো সম্পূর্ণ অজ্ঞান করেও করানো হয়। অজ্ঞান করে কোলনস্কোপি করতে গেলে খরচটা একটু বেশি হয়। খুব বেশি প্রয়োজন ছাড়া অধিকাংশ সেন্টারেই সাধারণত হালকা ঘুমের ওষুধ দিয়ে এ পরীক্ষা করানো হয়।

এক্ষেত্রে সরকারি ও বেসরকারি বিভিন্ন মেডিকেল সেন্টারে খরচের ক্ষেত্রে তারতম্য দেখা যায়। বর্তমানে সরকারি হাসপাতালগুলোয় কোলনস্কোপির খরচ ১ হাজার ২৫০ টাকার মতো। আর প্রাইভেট হাসপাতালগুলোয় হালকা ঘুম পাড়িয়ে কোলনস্কোপির খরচ ন্যূনতম ৭ হাজার টাকা। তবে যদি কোনো রোগীর আরো অ্যাডিশনাল পরীক্ষা দরকার হয়, যেমন বায়োপসি বা অন্যান্য পরীক্ষা অথবা রক্তপাত হওয়া শুরু হয়, তখন দুই ক্ষেত্রেই খরচ আরেকটু বেশি হয়।

এসব পরীক্ষা করতে সরকারি হাসপাতালগুলোয় সব মিলিয়ে মোট ২ হাজার ২০০ টাকা খরচ হতে পারে। আর বেসরকারি হাসপাতাল বিশেষ করে করপোরেট হাসপাতালগুলোয় প্রতিটা পলিপের জন্য অ্যাডিশনাল ৪০-৫০ হাজার টাকা বেশি খরচ হতে পারে। স্কয়ার, এভারকেয়ার, ইউনাইটেড এসব জায়গায় কোলনস্কোপি করতে ১২-১৬ হাজার টাকা খরচ হয়। সেই সঙ্গে প্রতিটা পলিপে নির্দিষ্ট পরিমাণ টাকা ধরে সে পরিমাণ টাকা যুক্ত হয়।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫