নিজস্ব অপারেটিং সিস্টেম চালু চীনের

প্রকাশ: জুলাই ০৭, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

অভ্যন্তরীণ পর্যায়ে গবেষণার মাধ্যমে ডেস্কটপের জন্য প্রথম উন্মুক্ত অপারেটিং সিস্টেম উন্মোচন করেছে চীন। রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের তথ্যানুযায়ী, অপারেটিং সিস্টেমটির নাম ওপেনকাইলিন দেয়া হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রযুক্তির ওপর নির্ভরতা কমাতেই এ উদ্যোগ। খবর রয়টার্স।

প্রাপ্ত তথ্যানুযায়ী, সম্প্রতি অপারেটিং সিস্টেমটি উন্মোচন করা হয়েছে। এটি মূলত বিদ্যমান লিনাক্স অপারেটিং সিস্টেমনির্ভর। ৪ হাজারের বেশি ডেভেলপার এটি তৈরিতে কাজ করেছে। মহাকাশ গবেষণা থেকে শুরু অর্থনীতি ও জ্বালানি খাতে এটি ব্যবহার করা হয়েছে বলেও জানানো হয়।

খাতসংশ্লিষ্টদের তথ্যের বরাতে চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানায়, ২০২২ সালে চীনের অপারেটিং সিস্টেমের বাজার ছিল প্রায় ১ হাজার ৫৫০ কোটি ইউয়ান বা ২১০ কোটি ডলার মূল্যের। যুক্তরাষ্ট্রের প্রযুক্তিমুক্ত কম্পিউটার অপারেটিং সিস্টেম তৈরি করা চীনের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল। দেশটির বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠান ওপেনকাইলিন সিস্টেম তৈরিতে কাজ করেছে বলেও জানা গেছে। এদের মধ্যে চীনের তথ্য ও যোগাযোগ মন্ত্রণালয়ের অধীনে চায়না ইন্ডাস্ট্রিয়াল কন্ট্রোল সিস্টেমের সাইবার ইমার্জেন্সি রেসপন্স টিম বেশি সহায়তা করেছে।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫