গুগল প্লে স্টোরের নতুন ভার্সন চালু

প্রকাশ: জুন ২৬, ২০২৩

বণিক বার্তা ডেস্ক

গুগল প্লে স্টোরের হালনাগাদ ভার্সন চালু করেছে গুগল। পর্যায়ক্রমে সব ব্যবহারকারীর কাছে এ ভার্সন পৌঁছে দিতে কাজ করছে প্রযুক্তি জায়ান্টটি। বর্তমানে অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য ৩৬.৩.১২ ভার্সন প্রকাশ করা হয়েছে। তবে নতুন ভার্সনে চেঞ্জলগে কোনো পরিবর্তন আনা হয়নি। খবর গিজমোচায়না।

নতুন ভার্সনটি ব্যবহারকারীদের জুন ২০২৩ গুগল সিস্টেম আপডেটের বিষয়ে ধারণা দেবে বলে কোম্পানি সূত্রে জানা গেছে। হালনাগাদ ভার্সনের প্লে স্টোরের ফাইল সাইজ ২১ দশমিক ৮১ মেগাবাইট। অ্যান্ড্রয়েড ১০ ও তার পরবর্তী ভার্সন পরিচালিত ডিভাইসগুলোয় এটি ইনস্টল হবে ও ব্যবহার করা যাবে। স্বয়ংক্রিয়ভাবে সব ব্যবহারকারীর ডিভাইসে এটি ইনস্টল হয়ে যাবে। তবে যে কেউ চাইলে ম্যানুয়ালি এপিকে ডাউনলোড করে নিতে পারবে।

প্লে স্টোর জুন ২০২৩ চেঞ্জলগের তথ্যানুযায়ী, তিনটি প্রধান খাতে পরিবর্তন এনেছে গুগল। প্রথমত সার্চ রেজাল্ট ও বিজ্ঞাপনের ধরনে পরিবর্তন আনা হয়েছে। অ্যাপভিত্তিক সার্চ রেজাল্টের জন্য এ অংশকে নতুন করে সাজানো হয়েছে। ফলে ব্রাউজিংয়ের ক্ষেত্রে ব্যবহারকারীরা আরো ভালো ও উন্নত অভিজ্ঞতা পাবে।

দ্বিতীয় অংশে হোম পেজে বিজ্ঞাপনের লোডিং ল্যাটেন্সি উন্নত করেছে। পেজ লোড হতে বেশি সময় লাগলে ব্যবহারকারী নতুন কোনো অ্যাপের রিকমেন্ডেশন হারাতে পারে। নতুন আপডেটের কারণে এ অপেক্ষার সময় কমবে। তৃতীয় অংশে ব্যবহারকারীদের অংশগ্রহণ বা রিভিউয়ে পরিবর্তন আনা হয়েছে। সার্চ রেজাল্টে এখন থেকে ব্যবহারকারীদের মতামতে গুরুত্বপূর্ণ অংশ দেখানো হবে। এর মাধ্যমে কোনো অ্যাপ বা গেম ইনস্টল করার আগে ব্যবহারকারীরা পরিষ্কার ধারণা পাবেন।

তিনটি বিষয় ছাড়াও বরাবরের মতো গ্রাহক বা ব্যবহারকারীর নিরাপত্তা ও অ্যাপ স্ট্যাবিলিটির বিষয়ে নজর দিয়েছে গুগল। নতুন ফিচারের জন্যই যে প্রতিনিয়ত আপডেট আনা হয় বিষয়টি শুধু তা নয়। পাশাপাশি প্লে স্টোরকে নিরাপদ ও ত্রুটিমুক্ত রাখা এবং বন্ধুসুলভ অভিজ্ঞতা দিতেই এ উদ্যোগ।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫