ফলের রাজ্যে সেরা কে শীর্ষক বিতর্ক অনুষ্ঠিত

প্রকাশ: জুন ১৭, ২০২৩

বণিক বার্তা অনলাইন

ফল উৎপাদনে বিশ্বে প্রথম সারিতে বাংলাদেশ। দেশে উৎপাদিত ফলের প্রায় ৬০ শতাংশ আসে বৈশাখ, জ্যৈষ্ঠ, আষাঢ় ও শ্রাবণ (মে-আগস্ট) এ চার মাসে। ফলের এই ভরা মৌসুমে অনুষ্ঠিত হয়ে গেল ‘ফলের রাজ্যে সেরা কে?’ শীর্ষক বিশেষ ফল বিতর্ক।

শুক্রবার সন্ধ্যায় (১৬ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অন্যতম বিতর্ক সংগঠন এফ রহমান ডিবেটিং ক্লাব (এফআরডিসি) এই বিতর্কের  আয়োজন করে। ফল নিয়ে প্রথম বারারের মত আয়োজিত এই বিতর্কে আম, কাঁঠাল, তরমুজ, বাঙ্গি, কলা ও গাব নিয়ে কথা বলেন বিতার্কিকরা।

এতে ‘কলা হিসেবে টিআইবির সহসমন্বয়ক ও জাহাঙ্গীরনগর ডিবেটিং অর্গানাইজেশনের (জুডো) সাবেক সহসভাপতি জাফর সাদিক, ‘আম চরিত্রে শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের সাবেক বিতার্কিক ও কৃষি অফিসার ফালগুনী মজুমদার, বিলুপ্তপ্রায় দেশি ফল ‘গাব নিয়ে এফআরডিসির সাংগঠনিক সম্পাদক মুবিন মজুমদার, ‘তরমুজ নিয়ে একই ক্লাবের বিতার্কিক আইয়ূব আলী আকাশ, কাঁঠাল নিয়ে শামসুন নাহার হল ডিবেটিং ক্লাবের চন্দ্রিকা মন্ডল এবং ‘বাঙ্গি -এর গুণাগুন তুলে ধরেন রোকেয়া বিতর্ক অঙ্গনের চাঁদনী আহসান।

বিতর্কটি পরিচালনা করেন ঢাকা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির (ডিইউডিএস) মডারেটর তাওহিদা জাহান, বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বিতর্ক একটি তার্কিক সংগঠনের সাবেক সভাপতি উত্তম রায়, এফআরডিসির সাবেক সভাপতি মনিরুজ্জামান মুন্না, ডিইউডিএসের সভাপতি মাহবুব মাসুম ও সাধারণ সম্পাদক ফুয়াদ হোসেন। আসছে ঈদুল আযহায় বিতর্কটি দেখা যাবে তর্কজালের ফেইসবুক ও ইউটিউব চ্যানেলে।

ফল বিতর্ক শেষে ঢাবির ১৮ হল থেকে আমন্ত্রিত বিতার্কিকদের মাঝে মৌসুমী ফল পরিবেশন করা হয়। এসময় দেশী ফলের নানা গুণাগুণ ও ফল নিয়ে ব্যতিক্রমধর্মী এই আয়োজনের উপর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এফআরডিসির সভাপতি রায়হান উদ্দীনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান সিদ্দিকীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঢাবি শিক্ষক সমিতির সভাপতি এবং পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাবির সাবেক প্রক্টর ও স্যার এ এফ রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন এফআরডিসির সাবেক সভাপতি সাইফুল ইসলাম খান, সাবেক সাধারণ সম্পাদক মুহীউদ্দিন, জুডোর সাবেক সহ-সভাপতি হাসান মাহমুদ সম্রাট, শহিদুল্লাহ হল ডিবেটিং ক্লাবের সভাপতি আদনান মুস্তারি, ফজলুল হক মুসলিম হল ডিবেটিং ক্লাবের সাধারণ সম্পাদক মাহফুজ আহমেদ স্বাধীন, বিজয় একাত্তর হল ডিবেটিং ক্লাবের সভাপতি জুবায়ের হোসেন শাহেদ ও সাধারণ সম্পাদক সজিব মিয়া এবং বিতর্ক একটি তার্কিক সংগঠনের সাধারণ সম্পাদক রাতুল চৌধুরী।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫