চলচ্চিত্র অধ্যয়ন

১০ আন্তর্জাতিক প্রদর্শনীতে জবির মৃত্তিকার সিনেমা

প্রকাশ: জুন ১২, ২০২৩

সিফাত রাব্বানী

চলচ্চিত্র নিয়ে কাজ করতে গেলে দরকার হয় মেধা ও অভিজ্ঞতার। দর্শকের কাছে সামান্য হলেও এর নির্মাতা জানেন পেছনের পরিশ্রম নিয়ে। গল্প, চরিত্র, শুটিং কিংবা স্পট নির্বাচন সবকিছুই চ্যালেঞ্জিং। এ চ্যালেঞ্জ মোকাবেলা করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিল্ম অ্যান্ড টেলিভিশন বিভাগের শিক্ষার্থী মৃত্তিকা রাশেদ। সম্প্রতি বানিয়েছেন ‘‌কৃষ্ণপক্ষ’ নামে একটি সিনেমাও। ক্যাম্পাসসহ সিনেমা অঙ্গনে সাড়া পেয়েছেন বেশ ভালো। মিলেছে আন্তর্জাতিক স্বীকৃতিও। 

এ বছর ২১ জানুয়ারি জাতীয় জাদুঘরে একবিংশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব-২০২৩-এ তার সিনেমার প্রথম প্রদর্শনী হয়। এদিন থেকেই কৃষ্ণপক্ষের এক নতুন যাত্রা শুরু হয়। ২২ জানুয়ারি উৎসবের সমাপনী অনুষ্ঠানে ঘোষণা হয় কৃষ্ণপক্ষ বাংলাদেশ প্যানোরমা-শর্ট ফিল্ম সেকশনে দ্বিতীয় রানারআপ। অথচ এ সেকশনে তার চেয়ে অনেক সিনিয়র নির্মাতা ও বাংলাদেশের অন্যতম বড় প্রডাকশন হাউজ থেকে আসা সিনেমাও ছিল। আর এরই মাঝে পৃথিবীর অন্যতম সিনেমা যাচাইকারী জুরি ‌ফিপ্রেস্কিও তাকে নির্বাচিত করে। পুরস্কার ঘোষণা করেন ও মঞ্চে ডেকে নেন বাংলাদেশের বিশিষ্ট সিনেমা সমালোচক বিধান বিবেরু। এ ঘটনা কি স্বপ্নের মতো নয়? জীবনে প্রথমবার তিনি অনুভব করেছেন আনন্দ-অশ্রু কেমন হয়! 

এছাড়া ১০টির অধিক আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য কৃষ্ণপক্ষ- A Burning Soul আনুষ্ঠানিকভাবে নির্বাচিত হয়েছে। এর মধ্যে অন্যতম হলো ২৯ মে থেকে ৪ জুন লন্ডনে অনুষ্ঠিত ‘‌ রেইনবো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল’, ৯-১১ জুন ইতালির মিলান শহরে অনুষ্ঠেয় ‘‌ডিউমিলান থার্টি ফিল্ম ফেস্টিভ্যাল’, যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ‘‌লিফট অফ সিজন-২০২৩, ১৮-১৫ জুন আমেরিকার নিউ জার্সিতে অনুষ্ঠেয় ‘‌স্টুডেন্ট ওয়ার্ল্ড ইম্প্যাক্ট ফিল্ম ফেস্টিভ্যাল’ এবং ২৬-২৮ মে ভারতে অনুষ্ঠিত ‘‌পুনে শর্ট ফিল্ম ফেস্টিভ্যাল’। এরপর কৃষ্ণপক্ষের ঝুলিতে আরো অনেক সাফল্য যুক্ত হয়েছে। জেএমসি মিডিয়া বাজ কর্তৃক গত ১৫ মে অনুষ্ঠিত ‌ন্যাশনাল শর্ট ফিল্ম ফেস্টিভ্যালে প্রথম রানারআপ হওয়া কৃষ্ণপক্ষের আরেকটি বড় সাফল্য।

মৃত্তিকার জানান, সিনেমা বানাতে হলে ফিল্ম বিভাগ থেকে পড়াশোনা করতে হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই। বিশ্বের অনেক বিখ্যাত নির্মাতা চলচ্চিত্রবিষয়ক কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা নেননি। তবে সিনেমা বানাতে হলে প্রাতিষ্ঠানিক শিক্ষা না নিলেও নিজ থেকেই এ বিষয়ে পড়াশোনা করতে হবে। অনেক বই পড়তে হবে, ভালো ভালো সিনেমা দেখতে হবে। এসবের কোনো বিকল্প নেই।


সম্পাদক ও প্রকাশক: দেওয়ান হানিফ মাহমুদ

বিডিবিএল ভবন (লেভেল ১৭), ১২ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫

বার্তা ও সম্পাদকীয় বিভাগ: পিএবিএক্স: ৫৫০১৪৩০১-০৬, ই-মেইল: [email protected]

বিজ্ঞাপন ও সার্কুলেশন বিভাগ: ফোন: ৫৫০১৪৩০৮-১৪, ফ্যাক্স: ৫৫০১৪৩১৫